কাঁচ কলার কোপ্তা কারি : সোমা রায় মুখার্জী।

0
897

উপকরণ কোপ্তার জন্য :-দুটো কাঁচা কলা সিদ্ধ, দুটো বড় আলু সিদ্ধ, এক চামচ কিশমিশ, দু চামচ কাজুবাদাম কুচি, হাফ চামচ আদা বাটা, হাফ চামচ জিরা গুঁড়ো, চার বড় চামচ বেসন, নুন মাপমতো, হাফ চামচ বেকিং পাউডার, কোপ্তা ভাজার জন্য পরিমাণমতো তেল, একটু কালোজিরা।

কোপ্তা বানানোর পদ্ধতি:-কাঁচকলা সিদ্ধ করে খোসা ছাড়িয়ে ভালোমতো মেখে নিতে হবে। আলু সিদ্ধ করে ভালো করে মেখে নিতে হবে। এরপর আলু আর কাঁচকলা সিদ্ধর মধ্যে কিসমিস কাজু টুকরোগুলো আদাবাটা জিরেগুঁড়ো নুন বেকিং পাউডার বেসন কালো জিরে সব একসাথে নিয়ে গোল গোল করে পকোড়া বানিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে গ্যাস কম করে। গোল্ডেন ব্রাউন কালার এলেই পকোড়া গুলো তেল থেকে তুলে নিতে হবে।

কারি বানানোর উপকরণ:- দশটা মাঝারি মাপের আলু দু’টুকরো করে সিদ্ধ করে নিতে হবে। এক চামচ আদা বাটা। দুই চামচ জিরা গুড়া। কাশ্মীরি লঙ্কাগুঁড়ো এক চামচ। টমেটো কুচি একটা, চারটে চেরা কাঁচা লঙ্কা। এক চামচ গরম মসলা বাটা। এক চামচ ঘি। একটা শুকনো লঙ্কা , একটা তেজপাতা ,হাফ চামচ কালো জিরে, একটা এলাচ ,একটা লবঙ্গ ,দারচিনি হাফ ইঞ্চি। চিনি হাফ চামচ। নূন পরিমাণমতো। সরষের তেল বড় চামচ এর চার চামচ। তিন গ্লাস গরমজল।

কাঁচ কলার কোপ্তা কারি বানানোর পদ্ধতি:- প্রথমে একটা কড়াইতে সরষের তেল টা দিয়ে তেজপাতা শুকনো লঙ্কা কালোজিরে আর গোটা গরম মসলা ফোড়ন দিয়ে একটা বাটিতে একটু জল দিয়ে আদা বাটা কাশ্মীরি লঙ্কা গুঁড়ো হলুদ গুঁড়ো আর জিরেগুঁড়ো সব ভালোভাবে গুলে নিয়ে তেলের ওপরে দিতে হবে। গ্যাস কমিয়ে ভালোভাবে কষতে হবে।এরপর টমেটোকুচি আর নুন চিনি আর চেরা কাঁচা লঙ্কা গুলো দিয়ে ভালোভাবে কষে সিদ্ধ করে রাখা আলুগুলো দিয়ে গ্যাস কমিয়ে কমিয়ে একটু কষিয়ে আগে থেকে গরম করে রাখা তিন গ্লাস গরম জল দিয়ে দিতে হবে। ঝোল আলু ভালোভাবে ফুটে গেলে আর তেল ভেসে উঠলে ভেজে রাখা কোপ্তা গুলো দিয়ে গরম মসলা বাটা আর ঘি দিয়ে একবার ফুটিয়ে গ্যাস অফ। ব্যাস তৈরি কাঁচ কলার কোপ্তা কারি। হলফ করে বলতে পারি এই দিয়ে এক থালা ভাত খাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here