দুর্গা পূজার স্মৃতি মনের ফ্রেম – এ বাঁধিয়ে রেখে উত্তর দিনাজপুর পূজার মন্ডপ সহ বিভিন্ন প্রান্তে মণ্ডপে মণ্ডপে মহিলারা মেতে উঠলেন বিসর্জন,ঢাকের তালে নাচ, ডিজে নাচে।

0
170

উঃ দিনাজপুর, রাধারানী হালদারঃ- ঢাকের কাঠির বিদায় সুরে, বিষাদে ভোরে ওঠে মন চললেন মা মহামায়া, আজকে বিসর্জন। বলুক সবাই মুখর রবে, আসছে বছর আবার হবে, ঢাকের তালে ধুনুচি নাচন, এটাই আপামর বাঙালির প্রাচীন রীতি, আগামী বছরের অপেক্ষায় দুর্গা পূজার স্মৃতি মনের ফ্রেম – এ বাঁধিয়ে রেখে উত্তর দিনাজপুর পূজার মন্ডপ সহ বিভিন্ন প্রান্তে মণ্ডপে মণ্ডপে মহিলারা মেতে উঠলেন বিসর্জন,ঢাকের তালে নাচ, ডিজে নাচে। শ্রীমতি, কুলিক,গাম্ভারি, নাগোর, টাঙ্গণ সহ বিভিন্ন নদি তে প্রতিমা বিসর্জন করা হয়। পুলিশ প্রশাশনের ভুমিকা অতুলনীয়। পোরসভা পক্ষে বিশেষ ব্যবস্থা বিসর্জন ঘাটে মতায়েন প্রতিমা বিসর্জন জন্য কর্মি, স্বাস্থ্য কেম্প,পুলিশ প্রশাশন সুবিধা। বাপের বাড়ি আনন্দ শেষ করে কৈলাসের পথে ঊমা দেবী
ঊমার তার সন্তানদের নিয়ে শশুর বাড়ী যাওয়ার আগে বাঙালি গৃহবধূরা লালপাড় শাড়ী পরে বরন ডালা সাজিয়ে বরন করেন সাথেসাথে শুরু হয় সিদুর খেলা,”ঢাকের কাটির বাজল বিসর্জনের সুর”এই বির্সজনের সুরকে আনন্দ সাথে গ্রহণ করে মাকে বিদায় জানান, উত্তর দিনাজপুর জেলার ।শহরের অবস্হিত বিভিন্ন ঘাটে প্রতিমা নিরঞ্জন দেওয়া হয়।এই আনন্দ উৎসবের দুখের সাথে আনন্দ মেজাজে কোন রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য তারজন্য রয়েছে পুলিশ প্রশাসন, পৌরসভা পক্ষে থেকে ছিলো বিভিন্ন ব্যবস্থা এবং প্রতিমা নিরঞ্জন দেওয়ার সময় কোনো রকম অপিতি ঘটনা ঘটে নি।।মায়ের কোন দিন ও হয় না বির্সজন সন্তানদের মাঝে থাকে সারাক্ষন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here