ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। কম্পনের তীব্রতা ছিল রিখ্টার স্কেলের ৬.৫!!!

0
639

অদ্রিজা ঘোষ: বৃহস্পতিবার ভোররাতে প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার মালুকু দ্বীপসহ বেশ কিছু অঞ্চল। প্রায় ১৫,০০০ মানুষ গৃহহীন। আপাতত ২৩টি মৃতদেহ উদ্ধার করেছেন ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা কেন্দ্র। রিখ্টার স্কেলে এই ভূকম্পের তীব্রতা ছিল ৬.৫। এপিসেন্টার ছিল অ্যাম্বন শহর থেকে ৪০ কিমি দূরে। তবে আপাতত সুনামির কোনও সতর্কতা নেই। তীব্র ভূকম্পনের ফলে, বিশেষ করে উঁচু বহুতলগুলি ভেঙে পড়তে শুরু করে। যার ফলে বহু মানুষ প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে পালাবার চেষ্টা করেন।
শতাধিক বাড়িঘর, অফিস, স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে বিপর্যয়ের ফলে। বিভিন্ন জেলায় আপদকালীন বাসস্থান এবং খাদ্যের ব্যবস্থা করা হয়েছে।
মৃতের সংখ্যা আপাতত ২৩ হলেও আশঙ্কা করা হচ্ছে যে, বহু মানুষ এখনও মাটির নিচে চাপা পড়ে আছেন। ভূমিকম্পের জেরে ১০০ র বেশি মানুষ আহত হয়েছেন এবং ১৫,০০০ মানুষ ঘরছাড়া হয়েছেন কারণ সাংঘাতিক কম্পনের ফলে তাদের ঘরবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।
এমনিতেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপপুঞ্জগুলি প্রবলভাবেই ভূমিকম্পপ্রবণ। মাঝেমধ্যেই ইন্দোনেশিয়ায় কমবেশি ভূমিকম্প এবং সুনামি হয়ে থাকে। পরিসংখ্যান বলছে, ২০০৪ সালের সুনামিতে প্রায় আড়াই লক্ষ মানুষের মৃত্যু ঘটেছিল, যার মধ্যে দেড় লক্ষ মানুষই ছিল ইন্দোনেশিয়ার। এছাড়াও ২০১৮ সালের ভূমিকম্প ও সুনামিতে মৃত্যু হয়েছিল প্রায় ৪ হাজার মানুষের। রিখ্টার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here