“রায় চৌধুরী” ভবন প্রাঙ্গণে “সাহিত্য প্রয়াসী র” বিশেষ আলোচনা সভা।

0
90

হাওড়া, নিজস্ব সংবাদদাতাঃ- হাওড়া শিবপুরে “সাহিত্য প্রয়াসী র” একটি আলোচনা সভা অনুষ্ঠিত হলো বহু পরিচিত বিখ্যাত “রায় চৌধুরী” ভবনের প্রাঙ্গণে। বিশিষ্ট গুণী মানুষদের ফুল দিয়ে সম্মান জানানোর পর সম্পাদক শ্রী অভীক চৌধুরী মহাশয় তার সংক্ষিপ্ত ভাষণে অভ্যর্থনা জানান সবাইকে।
অধ্যক্ষা ডক্টর চন্দনা রয়চৌ ধুরি উদ্বোধন সঙ্গীত গেয়ে শোনান। ঈশ্বরচন্দ্র সম্মন্ধে বক্তব্য রাখেন পত্রিকার অভিভাবক দীনবন্ধু বাবু, সভাপতি সমীর রায়চৌধুরী মহাশয়।
শ্রদ্ধা জানান ঈশ্বর চন্দ্র কে পত্রিকার বেশ কিছু সদস্য।
লেখিকা শুভ্রা সান্যাল, কবি বেবী পাল, কবি অধ্যক্ষা ডক্টর মীনাক্ষী রয়চৌধুরী, কবি ইতালি গুপ্তা প্রমুখ। ব্রহ্ম সঙ্গীতের মাধ্যমে বিদ্যাসাগর কে সম্মান জানান ব্রাহ্ম শিক্ষক শিক্ষণের অধ্যাপিকা মীনাক্ষী বন্দোপাধ্যায়।
আলোচনার বিষয় বস্তু ছিল “আধুনিকতার আলোয় বিদ্যাসাগর”। উত্তরপাড়া রাজা প্যারিমোহন কলেজের অধ্যাপিকা ডক্টর শর্মিষ্ঠা নাথ তার দৃঢ় বক্তব্যে বিদ্যাসাগর যে দেশীয় ভাষায় শিক্ষার বিস্তার চেয়ে ছিলেন তার আলোচনা করেন। সম্পূর্ণ আধুনিক মনস্কতায় বাল্য বিবাহ বন্ধ করার কথা আলোচনা করেছেন। তার বক্তব্যে আধুনিক চিন্তা উঠে এসেছে বার বার।
পরের বক্তা ছিলেন বিশিষ্ট চিকৎসক ও প্রাবন্ধিক রবীন্দ্র পুরষ্কার প্রাপ্ত ডাক্তার শঙ্কর কুমার নাথ। তার বক্তব্যে আধুনিক চিন্তা, তৎকালীন সন তারিখ সহ ইতিহাসের নানান তত্ব সম্বলিত তথ্য বিদ্যাসাগরের নানান কাজের বিস্তৃত বিবরণ পাওয়া গেলো। স্বদেশী আন্দোলনের বহু তথ্য ছিল তার বক্তব্যে। অপূর্ব বাগ্মিতায় বিমোহিত হয়ে সমস্ত দর্শক তৃপ্তির এই বক্তৃতার আস্বাদ নিয়ে সমৃদ্ধ হলেন বলা চলে। শেষ চমক ছিল শঙ্কর বাবুর দেশাত্ম বোধক গান সেটিও সেসময়ের ইতিহাস সমেত। ৫২ বছরেও সাহিত্য প্রয়াসী একই ভাবে এগিয়ে চলেছে আজও ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here