৯ দফা দাবীর ভিত্তিতে অবস্থান বিক্ষোভ করলেন রাজ্য সরকারী পেনশনার্স সমিতির।

0
225

কোচবিহার, নিজস্ব সংবাদদাতা:- মূল্যবৃদ্ধির ক্ষতিপূরণ স্বরূপ বকেয়া ৩১ শতাংশ মহার্ঘ রিলিফ অবিলম্বে প্রদান করা ও বার্ধক্য ভাতা ও বিধবা ভাতা প্রদান সুনিশ্চিন্ত করা সহ ৯ দফা দাবীর ভিত্তিতে অবস্থান বিক্ষোভ করলেন রাজ্য সরকারী পেনশনার্স সমিতি। এদিন কোচবিহার ব্রাহ্ম মন্দির সংলগ্ন ঘাস বাজারের ওই অবস্থান বিক্ষোভ বসে। সেখানে তারা ৪ ঘন্টা ধরে অবস্থান বিক্ষোভ করেন। এদিন ওই বিক্ষোভ কর্মসূচীর নেতৃত্ব দেন রাজ্য সরকারী পেনশনার্স সমিতির কোচবিহার জেলার সভাপতি অনিল চন্দ্র দত্ত। তিনি ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন পুলক কান্তি বিশ্বাস, মৃদুল সরকার সহ আরও অনেকে।
তাঁদের দাবী গুলো হল, (১) নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি রোধ করা এবং সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী প্রদান সুনিশ্চিত করা। (২) মূল্যবৃদ্ধির ক্ষতিপূরণ স্বরূপ বকেয়া ৩১ শতাংশ মহার্ঘ রিলিফ অবিলম্বে প্রদান করতে হবে এবং নিয়মিত কেন্দ্রীয় হারে মহার্ঘ রিলিফ প্রদান সুনিশ্চিত করতে হবে,
(৩) স্বাস্থ্য প্রকল্পে চিকিৎসা ব্যয় ফেরত জটিলতা এবং বিলম্ব নিরসন করে ব্যয় ফেরতের সময়সীমা নির্দিষ্ট করতে হবে।এই লক্ষ্যে স্থানীয় প্রশাসনিক কর্তৃপক্ষের আর্থিক ক্ষমতা বৃদ্ধি করতে হবে। পেনশনারদের ডিজিটাল হেলথ কার্ড ইস্যু করার জন্য প্রশাসনিক উদ্যোগ নিতে হবে। জেলা/মহকুমা স্তরে স্বাস্থ্য প্রকল্পের অনুমোদিত চিকিৎসা কেন্দ্রের শাখা বৃদ্ধি করতে হবে। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য প্রকল্পে চিকিৎসার ক্যাশলেস ক্ষেত্রে আর্থিক সীমা প্রত্যাহার করে সমস্ত চিকিৎসা ব্যয় ক্যাশলেস করতে হবে। তৎসাপেক্ষ ক্যাশলেস চিকিৎসার সীমা অন্তত পাঁচ লক্ষ টাকা করতে হবে।
(৪) বার্ধক্য ভাতা ও বিধবা ভাতা প্রদানকে সুনিশ্চিত করার লক্ষ্যে প্রশাসনিক স্তরে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।
(৫)এমআইএস সহ স্বল্প সঞ্চয়ে এবং ব্যাংক আমানতে দফায় দফায় সুদ কমানো চলবে না
(৬) ২০১৬ পরবর্তী পেনশনারদের সংশোধিত পেনশন চালু করার ক্ষেত্রে কাল বিলম্ব করা চলবে না
(৭) সর্বস্তরের ষাট ঊর্ধ্ব মানুষের জন্য পেনশন প্রদানের ব্যবস্থা করতে হবে।
(৮)ন্যায় সঙ্গত ট্রেড ইউনিয়ন আন্দোলনের উপর বাধা সৃষ্টি বা আক্রমণ চলবে না এবং প্রতি হিংসা মূলক বদলি ও আদেশ সমূহ বাতিল করতে হবে।
(৯) বেকার যুবক-যুবতীদের স্বার্থে রাজ্যের সমস্ত শুন্যপথ নিয়মিত ভাবে পূরণ করতে হবে।