দীর্ঘ ৯ বছর ধরে বন্ধ থাকা রবীন্দ্রভবন খোলার উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন।

0
239

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাটঃ- দীর্ঘ ৯ বছর ধরে বন্ধ থাকা রবীন্দ্রভবন খোলার উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। স্থানীয় নাটকের দলের প্রতিনিধি, নাট্যব্যক্তিত্ব এবং সংস্কৃতি মহলের লোকদের নিয়ে আলোচনা বৈঠকের পর শুরু হয়েছে চূরান্ত প্রস্তুতি। দীর্ঘ সময়কাল পর রবীন্দ্রভবনটি খোলার তোরজোরে খুশি বালুরঘাট তথা দক্ষিণ দিনাজপুর জেলাবাসী। আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্যে দিয়ে আগামী সপ্তাহে খুলে দেওয়া হচ্ছে বালুরঘাট রবীন্দ্রবভনটি। মালদা থেকে ভার্চুয়ালি এই রবীন্দ্রভবন উদ্বোধনের কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।

জানা গিয়েছে, দক্ষিন দিনাজপুর জেলার বালুরঘাট পুরসভা সংলগ্ন এলাকায় রয়েছে রবীন্দ্র ভবনটি। সরকারি ওই অনুষ্ঠান ভবনের মধ্যে রয়েছে জেলা তথ্য সাংস্কৃতি দফতররের কার্যালয়টিও। বহু বছর পুরানো ওই রবীন্দ্রভবনকে নতুন রুপে সাজাতে ২০১৩ সালে সংস্কারের উদ্যোগ নেয় রাজ্য সরকার। রাজ্য ও কেন্দ্র সরকারে যৌথ আর্থিক সহায়তায় কাজটি শুরু হয়েই বন্ধ হয়ে যায়। পেছনে উঠে আসে রাজনৈতিক জটিলতা। অবশেষে রাজ্য নিজেই কাজটি করার পরিকল্পনা নেয়। রাজ্য সরকারের তরফে
এই কাজে ৫ কোটি ৬ লক্ষ টাকা বরাদ্দ করে ২০১৮ সালে কাজ শুরু করে পূর্ত দফতর। কিন্ত ২০১৯ সালের ডিসেম্বর মাসে কাজটি থমকে যায়। অডিটোরিয়ামের ভেতরের নকশা নিয়ে কিছু জটিলতা দেখা দিয়েছিল। ফের জেলা প্রশাসনের তৎপরতায় এবার কাজ সম্পূর্ণ হয়েছে। নতুন রুপে সেজেছে বিল্ডিং, স্টেজ, লাইটিং, ইলেক্ট্রিক, অগ্নিনির্বাপণ ব্যবস্থা ইত্যাদি। লাগানো হয়েছে এসি। এখন ররীন্দ্রভবনটি শুধু চালুর অপেক্ষায় এলাকার নাট্য এবং সংস্কৃতি মনোভাবাপন্নরা।
স্থানীয় নাট্য ব্যক্তিত্বরা জানান, রবীন্দ্রভবন চালু করার ব্যাপারে আমাদের নিয়ে আলোচনা করেছেন জেলা শাসক। রবীন্দ্রভবনটি ৩১ জানুয়ারি মালদা থেকে মুখ্যমন্ত্রীর ভার্চুয়াল উদ্বোধন করা কথা রয়েছে বলে জানিয়েছে জেলা শাসক। তবে আমাদের নাট্য ও সংস্কৃতি চর্চার জন্য রবীন্দ্রভবনের ভাড়া সাধ্যের মধ্যে রাখার কথা বলা হয়েছে। এতে এলাকার দলগুলি উপকৃত হবে। দীর্ঘদিন পর রবীন্দ্রভবন চালু হতে চলায় খুশি আমরা।