জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিলের দাবিতে কোচবিহার কাছারি মোড়ে প্রতিবাদ ও বিক্ষোভ দেখালো অল ইন্ডিয়া ডিএসও।

0
162

কোচবিহার, নিজস্ব সংবাদদাতা: জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিলের দাবিতে কোচবিহার কাছারি মোড়ে প্রতিবাদ ও বিক্ষোভ দেখালো অল ইন্ডিয়া ডিএসও। এদিন সেখানে প্রতীকী জাতীয় শিক্ষানীতি ২০২০ পুড়িয়ে বিক্ষোভ দেখান বিক্ষোভকারীরা।

জানা গেছে,কেন্দ্র সরকারে জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিল করেন রাজ্য সরকার। কিন্তু সম্প্রতি জাতীয় শিক্ষানীতি ২০২০ নতুন শিক্ষা নীতি কার্যকর করতে চলেছে রাজ্য সরকার। এটা করলে ছাত্রছাত্রীদের স্বার্থবিরোধী ব্যবস্থা নেওয়া হবে। এই শিক্ষানীতি কোনোভাবেই মেনে নেওয়া যাচ্ছে না। নয়া জাতীয় শিক্ষানীতি বাতিল করে ছাত্র স্বার্থ সংশ্লিষ্ট শিক্ষা নীতি কার্যকর করার জন্য সংগঠনের তরফ থেকে জোরালো দাবি জানানো হয়েছে। ওই সংগঠনের দাবি,যতদিন পর্যন্ত জাতীয় শিক্ষানীতি বাতিল না করবে ততদিন তাদের আন্দোলন অব্যাহত থাকবে বলেও তিনি জানিয়েছেন।

এদিন আন্দোলন চলাকালে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আসিফ আলম নামে এক ছাত্র নেতা জানান, রাজ্য সরকার আগে জানিয়েছে এই জাতীয় শিক্ষানীতির তারা বিরোধিতা করবে। কিন্তু এখন দেখা যাচ্ছে তারা ওই শিক্ষানীতি কে মেনে নিয়ে আগামী শিক্ষা বর্ষ থেকে শুরু করবে। এতে ছাত্রছাত্রীদের স্বার্থে আঘাত লাগবে বলে দাবি করেন ওই সংগঠন। তারা আরো বলেন, ওই নীতি মেনে নিলে আগামী শিক্ষাবর্ষ থেকে স্নাতক ডিগ্রি চার বছর হবে। তাতে যা খরচ হবে সেই টাকা ছাত্রছাত্রীকে কে দেবে। তাই আমরা এর বিরোধিতা করছি। রাজ্য ও কেন্দ্র সরকারকে ধিক্কার জানাচ্ছি। আমাদের দাবি মানা না হলে আগামী দিনে আমরা বৃহত্তর আন্দোলনে নামবে বলে হুশিয়ারি দেন তিনি।