আজ বিশ্ব শিক্ষক দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং এর গুরুত্ব।

0
245

১৯৯৫ সাল থেকে, প্রতি বছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়।  শিক্ষকদের অবদানকে স্মরণ করতে এই দিনটি পালন করা হয়।

  ইউনেস্কোর মতে, শিক্ষা ও উন্নয়নে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি দিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়।
  বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়।  এডুকেশন ইন্টারন্যাশনাল এবং এর ৪০১টি সদস্য সংস্থা এই দিবসটি উদযাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  দিবসটি উপলক্ষে, জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি শিক্ষকতা পেশার অবদান স্মরণ করতে ইআই প্রতি বছর একটি থিম নির্বাচন করে।

ইতিহাস—

৫ অক্টোবর, 1966-এ UNESCO/ILO শিক্ষকদের মর্যাদা বিস্তারিত করার জন্য ফ্রান্সের প্যারিসে একটি আন্তঃসরকারি সম্মেলনের আয়োজন করে এবং সম্মেলনের শেষে ইউনেস্কো এবং ILO-এর প্রতিনিধিরা এই সম্মেলনের সুপারিশে স্বাক্ষর করেন।  প্রথমবারের মতো, এই সুপারিশটি বিশ্বজুড়ে শিক্ষকদের অধিকার, এবং দায়িত্ব এবং শিক্ষকতা পেশার বিভিন্ন দিক বর্ণনা করেছে।
 ১৯৯৪ সালের ৫ অক্টোবর, UNESCO শিক্ষকদের অংশগ্রহণ ও উন্নয়নে মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য এবং শিক্ষার বিষয়ে শিক্ষকদের সমস্যা এবং অগ্রাধিকারগুলি তুলে ধরার জন্য প্রথম বিশ্ব শিক্ষক দিবস তৈরি করে।  ৫অক্টোবর তারিখটিকে আন্তর্জাতিকভাবে শিক্ষক দিবস উদযাপনের জন্য নির্বাচিত করা হয়েছিল কারণ এটি ছিল ১৯৬৬ ILO/UNESCO সুপারিশ গ্রহণের বার্ষিকী।  এই সুপারিশ গ্রহণ করার সময়, সরকার যোগ্য, যোগ্য এবং অনুপ্রাণিত শিক্ষকের গুরুত্ব উপলব্ধি করে।
 ১১ নভেম্বর, ১৯৯৭-এ, ইউনেস্কোর ২৯ তম অধিবেশন চলাকালীন, উচ্চ শিক্ষায় শিক্ষকতা ও গবেষণা কর্মীদের কভার করার জন্য একটি সুপারিশ গৃহীত হয়েছিল।

বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ থিম—

 এই বছর, বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের মূল প্রতিপাদ্য কেন্দ্রীভূত হবে, ‘আমাদের যে শিক্ষার জন্য শিক্ষক প্রয়োজন: শিক্ষক ঘাটতি দূর করার জন্য বিশ্বব্যাপী অপরিহার্য।’  থিমটির লক্ষ্য বিশ্বে শিক্ষক ও শিক্ষাবিদদের ক্রমহ্রাসমান সংখ্যার উন্নতি করা।

শিক্ষক দিবসের গুরুত্ব—-

 বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষকদের সেবা এবং শিক্ষায় তাদের অবদানকে স্বীকৃত করা হয় এবং ছাত্র ও সমাজের উন্নয়নে তাদের ভূমিকা ও গুরুত্বের প্রশংসা করা হয়।
 শিক্ষক দিবস এমন একটি উপলক্ষ যা শিক্ষকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং তাদের পেশা সম্পর্কিত কিছু সমস্যা সমাধানের প্রবণতা রাখে এবং তাই এই পেশার প্রতি উজ্জ্বল তরুণদের আকৃষ্ট করার চেষ্টা করে।
 বিভিন্ন সংস্থা যেমন UNESCO, Education International (EI), UNICEF, UNDP, আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO), ইত্যাদি এই লক্ষ্য অর্জনের জন্য প্রচারাভিযান এবং সম্মেলনের আয়োজন করে।  ইউনেস্কো প্রতি বছর এই দিবসের জন্য একটি থিম বরাদ্দ করে এবং এই থিমের উপর প্রচারণা চালায়।
 UNESCO হামদান বিন রশিদ আল-মাকতুম পুরস্কার বিশ্ব শিক্ষক দিবসে প্রতি দুই বছর পর পর অসাধারণ শিক্ষকদের জন্য US$300,000 প্রদান করা হয়।

বিশ্ব শিক্ষক দিবস ২০২৩  বৃহস্পতিবার, ৫ অক্টোবর ২০২৩—-

 শিক্ষক দিবস একটি বিশ্বব্যাপী পালনীয় এবং এটি সরকারি ছুটির দিন নয়।  বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের তারিখ দেশ অনুযায়ী পরিবর্তিত হতে পারে।  উদাহরণস্বরূপ, জাতিসংঘ (UN) বেশ কয়েকটি দেশের সাথে প্রতি বছর ৫ অক্টোবর এই দিনটি উদযাপন করে, যখন মার্কিন যুক্তরাষ্ট্র মঙ্গলবার মে মাসের প্রথম পূর্ণ সপ্তাহে এবং অস্ট্রেলিয়া অক্টোবরের শেষ শুক্রবার এটি পালন করে।
 ১০০ টিরও বেশি দেশ বিশ্ব শিক্ষক দিবসকে স্মরণ করে এবং প্রতিটি দেশ এই অনুষ্ঠান উদযাপনের জন্য নিজস্ব তারিখ রাখে।

বিশ্ব শিক্ষক দিবসের কিছু গুরুত্বপূর্ণ তথ্য—-

 বিশ্ব শিক্ষক দিবস একটি বিশ্বব্যাপী পালন।  এটা সরকারি ছুটির দিন নয়।

 ইউনেস্কো প্রতি বছর এই দিবসের জন্য একটি থিম বরাদ্দ করে।

 ১০৯ টিরও বেশি দেশ বিশ্ব শিক্ষক দিবসকে স্মরণ করে এবং প্রতিটি দেশ নিজস্ব উদযাপন করে।

 প্রথম বিশ্ব শিক্ষক দিবস ১৯৯৪ সালের ৫ অক্টোবর, শিক্ষকদের মর্যাদা সম্পর্কিত ILO/UNESCO সুপারিশের ১৯৬৬ সালের বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হয়েছিল।  এই সুপারিশটি শিক্ষকদের অধিকার, দায়িত্ব, মান, নিয়োগ, এবং শিক্ষাদান ও শেখার শর্ত বর্ণনা করে।

 ১৯৯৭ সালে, ইউনেস্কোর ২৯ তম অধিবেশন চলাকালীন, উচ্চ শিক্ষায় শিক্ষকতা ও গবেষণা কর্মীদের কভার করার একটি সুপারিশ গৃহীত হয়েছিল।

 ইউনেস্কো সু-প্রশিক্ষিত এবং যোগ্য শিক্ষকের সরবরাহকে তার শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি করে তুলেছে।

 ইউনেস্কোর মতে, একজন প্রশিক্ষিত শিক্ষক হলেন সেই ব্যক্তি যার নির্ধারিত যোগ্যতা রয়েছে এবং তিনি ন্যূনতম সংগঠিত শিক্ষাগত শিক্ষক প্রশিক্ষণ পেয়েছেন, যা একটি প্রদত্ত দেশে প্রাসঙ্গিক স্তরে শিক্ষাদানের জন্য প্রয়োজনীয়।

 বিশ্ব শিক্ষক দিবস শিক্ষকতা পেশাকে প্রচার করার একটি সুযোগ।

 ২০০২ সালে, কানাডা একটি ডাকটিকিট জারি করে বিশ্ব শিক্ষক দিবসকে সম্মানিত করে।

বিশ্ব শিক্ষক দিবসের তাৎপর্য কী?

 শিক্ষার্থীদের প্রতি তাদের অবদানের জন্য শিক্ষকদের সম্মান ও প্রশংসা করার জন্য বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়।  এদিন স্কুল-কলেজে শিক্ষকদের সম্মানে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।