রকমই ছাত্র-ছাত্রীদের রুচি বদলের জন্য স্কুলের তরফ থেকে আয়োজন করা হলো পিঠেপুলি উৎসবের।

0
48

নদীয়া, নিজস্ব সংবাদদাতা:-  এমনিতেই জানুয়ারি মাসের শুরুতে জাঁকিয়ে পড়েছে শীত। অন্যান্য দিন স্কুলের মিড ডে মিলে কখনো সয়াবিন, সবজি, ভাত, ডাল ইত্যাদি রান্না করা খাবার ছাত্রছাত্রীদের পাতে ওঠে। তার মধ্যেও বিশেষ দিনে অথবা বিশেষ দিন ছাড়াও, এই স্কুলে মিড ডে মিলে নতুনত্ব খাদ্য তুলে দেওয়া হয় ছাত্রছাত্রীদের।
সেই রকমই ছাত্র-ছাত্রীদের রুচি বদলের জন্য স্কুলের তরফ থেকে আয়োজন করা হলো পিঠেপুলি উৎসবের। আর এই পিঠে পুল উৎসবে, একদম উৎসবের মেজাজে মাতলেন স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, শিক্ষা কর্মী, রাধুনি থেকে প্রায় হাজার জন।
রাণাঘাট শহর থেকে একটু দূরে চূর্ণী নদীর ওপারে রামনগর মিলনবাগান উচ্চ বিদ্যালয় প্রায় নয়শ’ ছাত্র-ছাত্রী রয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের মিড ডে মিল খাওয়ানো হয়ে থাকে। অথচ পিঠেপুলির উৎসবে পঞ্চম থেকে শুরু করে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রী এবং স্কুলের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষা কর্মী প্রত্যেককেই পিঠে পুলি উৎসবে আয়োজন করা গোবিন্দভোগ চালের পায়েশ এবং মালপোয়া পিঠে তুলে দেওয়া হয়।
প্রত্যেক দিনের মিড ডে মিলের মেনু থেকে বেরিয়ে স্কুলের ছাত্র-ছাত্রীদের জন্য যে পায়েস এবং মালপোয়া পিঠের আয়োজন করা হয়, সেখানে স্কুলের রাঁধুনি ও সহযোগী নয় জন এবং স্কুলের শিক্ষক শিক্ষিকারাও হাতে হাত মিলিয়ে পিঠেপুলি উৎসবের আয়োজন করেন। সম্পূর্ণ উৎসবের মেজাজে ১৩ জানুয়ারি শনিবার স্কুল ছুটির পর মিড ডে মিল খাওয়ার ঘরে সুশৃংখলভাবে পিঠে পুলি উৎসবে পায়েশ ও মালপোয়া পিঠে খাওয়ার জন্য মেতে উঠতে দেখা যায়।