ভারতের গ্রামীণ উন্নয়নে পঞ্চায়েতি রাজের ভূমিকা : এক নতুন দিগন্ত।

0
39

জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস ২০২৪ : তৃণমূল স্তরের লোকেদের উন্নয়ন প্রয়োজন এবং তাদের জন্য কোনটি সেরা তা ঠিক করার জন্য সর্বোত্তম ব্যক্তিরা হলেন যারা এই ধরনের এলাকায় জন্মগ্রহণ করেছেন এবং বড় হয়েছেন।  এই ব্যবস্থাকে মাথায় রেখেই পঞ্চায়েত ব্যবস্থা চালু করা হয়েছিল।  ভারত বৈচিত্র্যময় ভূখণ্ড এবং এলাকাগুলির একটি দেশ যার প্রত্যেকটির নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে।  তাই, যখন আমরা সামগ্রিকভাবে দেশের উন্নয়নের কথা চিন্তা করি, তখন বিভিন্ন সম্প্রদায়, বৈচিত্র্য এবং স্থানীয়তা বোঝা গুরুত্বপূর্ণ।  ১৯৯৩ সালে ৭৩তম সাংবিধানিক সংশোধনী আইনের মাধ্যমে, পঞ্চায়েতি রাজ ব্যবস্থা তৃণমূল স্তরে উন্নয়ন বাস্তবায়ন করার জন্য এবং দেশের প্রতিটি কোণে গণতন্ত্রকে ঘটতে দেওয়ার জন্য কাজ করে।  আমরা যখন জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস উদযাপনের প্রস্তুতি নিচ্ছি, তখন এখানে কয়েকটি বিষয় রয়েছে যা আমাদের সচেতন হওয়া উচিত।

তারিখ—-

HT Crick-it চালু করেছে, যে কোনো সময়, যেকোনো জায়গায় ক্রিকেট খেলার জন্য একটি ওয়ান স্টপ গন্তব্য।  এখন অন্বেষণ!
প্রতি বছর, জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস ২৪ এপ্রিল পালিত হয়। এই বছর, বিশেষ দিনটি বুধবার পড়ে।

ইতিহাস—–

১৯৫০-এর দশকের গোড়ার দিকে, প্রথম জাতীয় উন্নয়ন পরিষদ তৃণমূল পর্যায়ে একটি গণতান্ত্রিক শাসন ব্যবস্থা গঠনের সুপারিশ করেছিল।  তবে, ১৯৯৩ সাল পর্যন্ত, গঠনটি কার্যকর হয়নি।  ১৯৯৩ সালে, ৭৩ তম সাংবিধানিক সংশোধনী আইন দ্বারা, পঞ্চায়েত ব্যবস্থা গ্রামীণ এলাকায় প্রয়োগ করা হয়েছিল যাতে তৃণমূল স্তরে উন্নয়ন ঘটতে পারে।

তাৎপর্য—

“পঞ্চায়েতি রাজ মন্ত্রনালয় জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস পালনের জন্য ২৪শে এপ্রিল, ২০২৪-এ বিজ্ঞান ভবন, নয়াদিল্লিতে ৭৩তম সংবিধান সংশোধনের তিন দশক পরে – তৃণমূলে শাসনের উপর একটি জাতীয় আলোচনার আয়োজন করছে৷ সচিব, মন্ত্রক  পঞ্চায়েতি রাজ শ্রী বিবেক ভরদ্বাজ এবং গ্রামীণ উন্নয়ন বিভাগের সচিব শ্রী শৈলেশ কুমার সিং পঞ্চায়েতি রাজ মন্ত্রকের অতিরিক্ত সচিব ডঃ চন্দ্র শেখর কুমার এবং অন্যান্য ঊর্ধ্বতন আধিকারিকদের উপস্থিতিতে জাতীয় আলোচনার উদ্বোধন করবেন, “তাদের প্রেস ইনফরমেশন ব্যুরো ঘোষণা করেছে  সরকারী ওয়েবসাইট.  পঞ্চায়েত রাজ ব্যবস্থা গ্রামীণ এলাকায় জনগণকে তাদের মতামত প্রকাশের সুযোগ প্রদান করে এবং উন্নয়ন ও ক্ষমতায়নের অংশ হিসেবে তাদের উন্নীত করতে সাহায্য করেছে।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।