আজ আন্তর্জাতিক নো-ডায়েট দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং গুরুত্ব।

0
42

আজ থেকে ঠিক ৩০ বছর আগে ১৯৯২ সালের ৬ মে প্রথম ব্রিটেনে পালিত হয় নো ডায়েট ডে। এরপর মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ব্রাজিল, ভারতে তা ছড়িয়ে পড়ে। ডায়েট, বডি টাইপ, ফ্যাট ফোবিয়া নিয়ে সারা বিশ্বে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে প্রতি বছর পালিত হয় এই দিনটি।

ইন্টারন্যাশনাল নো ডায়েট ডে (INDD) হল শরীরের গ্রহণযোগ্যতার একটি বার্ষিক উদযাপন, যার মধ্যে চর্বি গ্রহণ এবং শরীরের আকৃতির বৈচিত্র্যের পাশাপাশি যে কোনো আকারে স্বাস্থ্যের ধারণা রয়েছে।  আন্তর্জাতিক নো ডায়েট দিবস ১৯৯২ সালে যুক্তরাজ্যে মেরি ইভান্স ইয়ং দ্বারা শুরু হয়েছিল।  মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, ইসরায়েল, ডেনমার্ক, সুইডেন এবং ব্রাজিল সহ অন্যান্য দেশের নারীবাদী গোষ্ঠীগুলি আন্তর্জাতিক নো ডায়েট দিবস উদযাপন করতে শুরু করেছে৷
১৯৯৮ সাল থেকে, ইন্টারন্যাশনাল সাইজ অ্যাকসেপ্টেন্স অ্যাসোসিয়েশন (ISAA) এবং ন্যাশনাল অর্গানাইজেশন ফর উইমেন (NOW) উভয়ই একই ধরনের দিন স্পনসর করেছে।  ISAA এর দিন হল আন্তর্জাতিক আকার গ্রহণ দিবস যা ২৪ এপ্রিল পালিত হয়।  এখন একটি লভ ইওর বডি ক্যাম্পেন সংগঠিত করেছে, যার বাৎসরিক লাভ ইউর বডি ডে শরত্কালে, যেটি ফ্যাশন, সৌন্দর্য এবং ডায়েট ইন্ডাস্ট্রির “নকল ছবি” হিসাবে সংজ্ঞায়িত করার সমালোচনা করে যে বিভিন্ন শারীরিক আকারের মহিলাদের চিত্রগুলি দাবি করে  এবং এর পরিবর্তে আকার ব্যবহার করা হয়।
আন্তর্জাতিক নো ডায়েট দিবস ৬ মে পালন করা হয় এবং এর প্রতীক হল একটি হালকা নীল ফিতা।

আন্তর্জাতিক নো ডায়েট দিবস উদযাপনে, অংশগ্রহণকারীদের লক্ষ্য—

(ক) একটি “সঠিক” শরীরের আকৃতির ধারণাকে প্রশ্ন করুন

ওজন বৈষম্য, আকারের পক্ষপাত এবং ফ্যাটফোবিয়া সম্পর্কে সচেতনতা বাড়ান।

(খ)ডায়েট এবং শরীরের ওজন সম্পর্কে আবেশ থেকে মুক্ত একটি দিন ঘোষণা করুন।

(গ) বাণিজ্যিক খাদ্যের অকার্যকারিতার উপর জোর দিয়ে খাদ্য শিল্প সম্পর্কে তথ্য উপস্থাপন করুন।

(ঘ) খাওয়ার ব্যাধি এবং ওজন কমানোর অস্ত্রোপচারের শিকার ব্যক্তিদের সম্মান করুন

(ঙ) ওজন বৈষম্য, আকারবাদ এবং ফ্যাটফোবিয়া শেষ করতে সাহায্য করুন।

ইতিহাস—–

১৯৯২ সালে মেরি ইভান্স ইয়ং দ্বারা আন্তর্জাতিক নো ডায়েট ডে তৈরি করা হয়েছিল। ইয়াং ব্রিটিশ গ্রুপ “ডায়েট ব্রেকারস” এর পরিচালক।  ব্যক্তিগতভাবে অ্যানোরেক্সিয়া নার্ভোসার সম্মুখীন হওয়ার পর, তিনি লোকেদের তাদের শরীরের উপলব্ধি করতে সাহায্য করার জন্য কাজ করেছিলেন।  ইয়ং, একজন ব্রিটিশ নারীবাদী, মোটা হওয়ার জন্য স্কুলে উত্পীড়িত হওয়ার তার নিজের অভিজ্ঞতার মাধ্যমে এবং ম্যানেজমেন্ট কোর্সে অংশ নেওয়া মহিলাদের সাথে কথা বলার মাধ্যমে তার ধারণাগুলি তৈরি করেছিলেন।
১৯৯২ সালের মে মাসে, ইয়াং প্রথম নো ডায়েট ডে চালু করে।  যদিও মূলত ইউকে-ভিত্তিক ন্যাশনাল নো ডায়েট ডে হওয়ার উদ্দেশ্য ছিল, ইয়াং ছুটির দিনটিকে একটি আন্তর্জাতিক করতে অনুপ্রাণিত হয়েছিল।  লন্ডনের হাইড পার্কে পিকনিকের সাথে এক ডজন মহিলার দ্বারা উদযাপন করা একটি ছোট ব্যাপার ছিল।  বয়স ২১ থেকে ৭৬ এর মধ্যে এবং তারা সবাই স্টিকার পরেছিল এই বলে: “ডাইচ দ্যাট”।  বৃষ্টি হয়েছিল, এবং তাই ইয়াং তার বাড়িতে পিকনিকের আয়োজন করেছিল।
১৯৯৩ সাল নাগাদ, আরও অনেক দেশে নারীবাদীরা আন্তর্জাতিক নো ডায়েট দিবস উদযাপনের পরিকল্পনা করছিলেন।  আমেরিকানরা, বিশেষ করে যারা ক্যালিফোর্নিয়া, টেক্সাস, নিউ মেক্সিকো এবং অ্যারিজোনায়, তারা উদ্বিগ্ন যে তারিখটি দক্ষিণ রাজ্যে Cinco de Mayo উদযাপনের সাথে সংঘর্ষ হয়েছে।  ইয়াং এর জন্য ৫ মে এর কোন বিশেষ গুরুত্ব ছিল না, তাই তিনি তারিখ পরিবর্তন করে ৬ মে করতে রাজি হন।

মানুষ প্রায়শই ডায়েটিংয়ের নিয়মগুলির সঙ্গে এতটাই সংযুক্ত হয়ে যায় যে তারা জীবন উপভোগ করতে ভুলে যায় । উচ্চ রক্তচাপ, স্থূলতা, ডায়াবেটিসের মতো লাইফস্টাইল ডিজ়িজগুলো এখন মানুষের ঘরে ঘরে ঢুকে পড়েছে। যার ফলে সুস্থ থাকতে মানতেই হচ্ছে কঠোর ডায়েট। ভাল না লাগলেও জোর খেতে হচ্ছে অপছন্দের ‘স্বাস্থ্যকর’ খাবার। আর কারোর মনে ওজন কমানোর মোটিভেশন এমন ভাবে ঢুকে গিয়েছে যে সে ছুঁয়েও দেখে না ফ্যাট, কার্বোহাইড্রেট। কিন্তু তবু মাঝে মাঝে মন চায় মাটন বিরিয়ানির ঝড় ওড়াতে। তাছাড়া শরীরে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেটের অভাব বাড়িয়ে তুলতে পারে অন্যান্য রোগের ঝুঁকিও। তাই নো ডায়েট ডে হল নিজের প্রতি ভালোবাসা প্রকাশের দিন । ডায়েট, বডি টাইপ, ফ্যাট ফোবিয়া নিয়ে সারা বিশ্বে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে প্রতি বছর সারা বিশ্বে এই দিনটি পালিত হচ্ছে ।আন্তর্জাতিক নো ডায়েট দিবস উদযাপনের মাধ্যমে, তাদের শখ পূরণ এবং জীবন উপভোগ করার জন্য একদিনের জন্য খাওয়ার সমস্ত নিয়ম ভঙ্গ করার সুযোগ।

।।তথ্য : সংগৃহীত ইন্টারনেট।।