প্রচন্ড গরমে দক্ষিন দিনাজপুর জেলার তপনের আজমতপুর অঞ্চলে পটল চাষে ক্ষতির সম্মুখিন চাষিরা।

0
41

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- এই গরমে দক্ষিন দিনাজপুর জেলার তপনের আজমতপুর অঞ্চলে পটল চাষে ক্ষতির সম্মুখিন চাষিরা হলেও সেই ক্ষতি খতিয়ে দেখতে হেল দোল নেই জেলা কৃষি দপ্তরের।

জানা গেছে এই ব্লকের আজমতপুর এলাকার বাসুরিয়া, কসবাখর, জিগাতলি ও সুতলী এলাকায় পুনর্ভবা নদীর তিরে এলাকার কৃষকরা পটল চাষ করে থাকে প্রত্যেক বছর। এই চাষের সাথে যুক্ত রয়েছে এলাকার প্রায় ২০০ জন কৃষক।প্রায় ১০ একর জায়গা জুড়ে এলাকায় এই পটল চাষের সাথে যুক্ত তারা।এই অঞ্চল থেকেই জেলা তো বটেই ভিন জেলা জলপাইগুড়ি, মালদা, শিলিগুড়ি মুর্শিদাবাদ সহ অনান্য জেলায় প্রতিদিন কয়েক ট্রাকে ভরতি হয়ে তাদের উৎপাদিত ফসল পটল সেই সব বাজারে যায়।

কিন্তু এবছর দীর্ঘদিন ধরে জেলার উপর দিয়ে বয়ে যাওয়া চড়া তাপপ্রবাহ ও অনাবৃষ্টির ফলে সেই পটল চাষে ক্ষতির সম্মুখিন হয়ে পড়েছে এলাকার চাষিরা। লাভ তো দুরের কথা মহাজন বা বিভিন্ন ব্যাংক থেকে লোন নিয়ে এই চাষে নিযুক্ত করা টাকা এখন মেটাবেন কি ভাবে সে নিয়েই চিন্তায় রাতের ঘুম উবেছে তাদের।

স্থানিও সুত্রে জানা গেছে এই প্রবল তাপপ্রবাহে পটলের লতার কুশি গুলি শুকিয়ে হলুদ হয়ে যাচ্ছে ও নিচে পড়ে যাচ্ছে। যার ফলে এবার এই পটল চাষে তেমন ফলন পাচ্ছেন না। যার ফলে তারা ব্যাপক ক্ষতির সম্মুখিন হচ্ছেন। তাদের দাবি এমত অবস্থায় তাদের এই ব্যাপক কঝতির থেকে বাচাতে এগিয়ে আসুক জেলা কৃষি দপ্তর সহ জেলা প্রশাসন। তাদের দাবি সরকারি সাহায্য নিয়ে এগিয়ে এলেই একমাত্র তারা এবার এই চাষের মরসুমে নিজেদের বাচাতে পারবেন, নচেৎ তাদের পরিবার নিয়ে পথে বসতে হবে, হবে অনাহারে দিন কাটাতে।