বালুরঘাট ব্লকের নলতাহাড়ে কাঠের হাঁস তৈরি করে নতুন কর্মসংস্থানের দিশা দেখতে পাচ্ছেন স্থানীয় কাঠের শিল্পীরা।

0
57

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- বালুরঘাট ব্লকের নলতাহাড়ে কাঠের হাঁস তৈরি করে নতুন কর্মসংস্থানের দিশা দেখতে পাচ্ছেন স্থানীয় কাঠের শিল্পীরা। এই হাঁসগুলি তৈরি হচ্ছে পাইন কাঠের সাহায্যে। প্রায় ২০০০ কাঠের হাঁসের বরাত পেয়েছেন স্থানীয় কাঠের শিল্পীরা বলে জানা গেছে। কলকাতার এক বরাত সংস্থার কাছ থেকে এই বরাত পেয়ে এখন নাওয়া খাওয়া ভুলেছেন স্থানীয় কাঠের শিল্পীরা। তাদের এখন একমাত্র লক্ষ্য কিভাবে এই হাঁসগুলি তৈরি করে দ্রুত তা বরাত সংস্থার কাছে পাঠানো যায়। কাঠের তৈরি এই হাঁসগুলির চাহিদা খুব বেশি বলে জানা গেছে। পাইন কাঠের তৈরি এই হাঁসগুলি কলকাতা থেকে বিদেশেও যাবে বলে স্থানীয় শিল্পীরা জানালেন। তাই এখন সময় মত বরাতের কাজ শেষ করে লাভের অংক ঘরে তুলতে চরম ব্যস্ততা শিল্পীদের।
কাঠের হাঁস তৈরিতে যুক্ত শিল্পী বিপ্লব সরকার জানালেন, “আমি প্রথম সোশ্যাল মিডিয়া ফেসবুকের মাধ্যমে কলকাতার ওই বরাত সংস্থার সঙ্গে যোগাযোগ করি। এর পরে কাঠের তৈরি হাঁসের কতগুলো স্যাম্পল তাদেরকে পাঠাই। পরবর্তীকালে ওই বরাত সংস্থা আমার সাথে যোগাযোগ করেছিল। প্রাথমিকভাবে ২০০০ কাঠের হাঁসের বরাত পেয়েছি। এগুলো পাইন কাঠের তৈরি। ওই বরাত সংস্থা আমাদের কাঠ কলকাতা থেকে সরবরাহ করেছে। যত দ্রুত সম্ভব আমরা এই কাঠের তৈরি হাঁস তাদেরকে দেওয়ার চেষ্টা করছি। বর্তমানে চার থেকে পাঁচজন কাঠের শিল্পী এই কাজের সাথে যুক্ত রয়েছেন।”
আরেকজন কাঠের শিল্পী নবান সরকার বলেন, “পাইন কাঠের তৈরি এই হাঁসগুলির চাহিদা বিদেশেও রয়েছে। কলকাতার যে বরাত সংস্থার মাধ্যমে আমরা এই কাজটা পেয়েছি সেই বরাত সংস্থা এই হাঁসগুলি বিদেশেও পাঠানোর ব্যবস্থা করবে বলে জেনেছি। আমি এবছরই প্রথম এই কাজটি করছি। আশা করছি আমাদের এই কাজ ওই বরাত সংস্থার পছন্দ হবে এবং পরবর্তীকালে আমরা এই ধরনের কাজ আরও পাবো। স্থানীয় মেয়ে বউরাও এই কাজের সঙ্গে যুক্ত। এটি কর্মসংস্থানের একটি নতুন দিশা। আমরা চেষ্টা করছি ভবিষ্যতে যাতে আরো এরকম শিল্পীদের এই কাজের সঙ্গে যুক্ত করানো যায়।”