বালুরঘাট শহরে মাহিনগর এলাকায় আত্রেয়ী নদীর ধারে একটি বসে আঁকো প্রতিযোগিতা আয়োজন।

0
25

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- আগামী ২২শে মে অনুষ্ঠিত হবে জীব-বৈচিত্র্য দিবস। সেই দিনটিকে সামনে রেখে ছাত্র-ছাত্রীদের মধ্যে পরিবেশ এবং জীব বৈচিত্র সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরে মাহিনগর এলাকায় আত্রেয়ী নদীর ধারে একটি বসে আঁকো প্রতিযোগিতা আয়োজন করল বালুরঘাটের পরিবেশপ্রেমী সংগঠন দিশারী সংকল্প এবং শিশু শিল্পায়ন নামে একটি আর্ট স্কুল যৌথ উদ্যোগে। রবিবার আয়োজিত এই অঙ্কন প্রতিযোগিতায় শতাধিক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার ফলে দিন দিন উষ্ণায়ন বেড়েই চলেছে। তাই ছোট থেকেই সুমনে যাতে পরিবেশ সম্পর্কে একটি সচেতনতা গড়ে ওঠে সেই লক্ষ্যেই আজকের এই কর্মসূচি বলে জানা গেছে। এতে প্রায় ১৬০ জন শিশু কিশোর কিশোরীরা অংশ নেয়।উপস্থিত ছিলেন দিশারী সংকল্পের সম্পাদক তুহিন শুভ্র মণ্ডল, সদস‍্য ত্রিদীব সরকার, শিশু শিল্পায়নের প্রশিক্ষক অসিত বর্মণ প্রমুখ।
আঁকার সাথে সাথে আজ নদীর বর্তমান অবস্থা, জল ক্রমশ: কমে যাওয়া, মানুষ ও পরিবেশকে ভালো রাখতে জীববৈচিত্র্যের গুরুত্ব, সবুজ পৃথিবী গড়তে ছোট দের ও বড় দের কি ভূমিকা পালন করতে হবে সেসব জানিয়ে ‘পাখির ডাকে সকাল হলো…’ প্রকৃতির এই গান পরিবেশন করেন তুহিন বাবু।
দেশী ফুল ও ফলের গাছ লাগানো,গাছ বাঁচানো, জল রক্ষা করা, প্লাস্টিক ক‍্যারিব‍্যাগ পরিহার করা, নদীকে ভালো রাখার কথায় শিশু, কিশোর, কিশোরী দের সঙ্গে অভিভাবক -অভিভাবিকা রাও সহমত পোষণ করেন।
স্বর্ণালী, অনুষ্কা, প্রীতম,সৌম‍্যদীপরা গাছ, মাছ, ফুল, পাখি দের ছবি এঁকে মহা খুশি।
প্রশিক্ষক অসিত বর্মণ জানান ‘ দিশারী সংকল্পের প্রস্তাব পেয়েই আমরা এই আয়োজন করি। গতবারের থেকে এবার আরও বেশী সাড়া পেয়েছি। আগামীতেও এমন কাজ করবো’
সম্পাদক তুহিন শুভ্র মণ্ডল, সদস‍্য ত্রিদীব সরকার জানান ‘ সামনেই আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস। তার প্রাক্কালে শিশু কিশোর কিশোরী দের সবুজ মিত্র হিসাবে গড়ে তুলতেই এই উদ‍্যোগ ‘।