আজ আন্তর্জাতিক চা দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং দিনটির ইতিহাস।।।

0
52

প্রতি বছর 21 মে আন্তর্জাতিক চা দিবস পালিত হয়। এই দিনে, চা প্রেমীরা তাদের প্রিয় পানীয় উদযাপনে একত্রিত হয়।  আন্তর্জাতিক চা দিবস চায়ের উৎপাদন ও ব্যবহার টিকিয়ে রাখার উপায়ও প্রচার করে।  এই দিনে, আমরা ক্ষুধা ও দারিদ্র্য মোকাবেলায় চায়ের গুরুত্ব সম্পর্কেও জানতে পারি।  আপনি জেনে অবাক হতে পারেন যে চা বিশ্বের কোটি কোটি মানুষের কাছে সবচেয়ে প্রিয় পানীয়।  প্রতি সেকেন্ডে, মানুষ 25,000 কাপ চা খায়, যার অর্থ প্রতিদিন দুই বিলিয়ন কাপের বেশি চা খাওয়া হয়।  আপনি যদি স্টাইলে উদযাপন করতে চান, চা প্রেমীদের জন্য উপহারের জন্য আমাদের গাইড দেখুন।

আন্তর্জাতিক চা দিবসের ইতিহাস—

2005 সালে, চা উৎপাদনকারী দেশগুলি আন্তর্জাতিক চা দিবস উদযাপনের জন্য একত্রিত হয়েছিল।  এই দেশগুলি হল শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালয়েশিয়া এবং উগান্ডা।  2019 সালে, চায়ের আন্তঃসরকারি গোষ্ঠী 21 মে আন্তর্জাতিক চা দিবস উদযাপন করার সিদ্ধান্ত নেয়। জাতিসংঘ 21 ডিসেম্বর, 2019-এ উদযাপনে হ্যাঁ বলেছিল। 21 মে, 2020-এ প্রথম আনুষ্ঠানিক জাতিসংঘ আন্তর্জাতিক চা দিবস পালিত হয়েছিল।
অনুমান দেখায় যে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে চা পানকারীদের সংখ্যাও বাড়বে।  ভারত ও চীনে চায়ের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।  এই দুটি দেশ একাই বিশ্বের মোট জনসংখ্যার 37%, অর্থাৎ চা প্রেমীদের একটি উল্লেখযোগ্য সংখ্যক ভারত এবং চীনে বসবাস করে।  কিংবদন্তি অনুসারে, চীনের সম্রাট শেন হাং চা আবিষ্কার করেছিলেন যখন একটি গাছের পাতা ফুটন্ত জলের পাত্রে উড়িয়ে দেওয়া হয়েছিল।  তিনি গরম তরল পছন্দ করতেন এবং মানবতা কখনই পিছনে ফিরে তাকায়নি।
স্বাদের জন্য এটি পান করার পাশাপাশি, চা পানের বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতা রয়েছে।  চায়ে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমায়, ওজন কমাতে সাহায্য করে, হাড়কে রক্ষা করে, দাঁতের ক্ষতি রোধ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, পাচনতন্ত্রকে প্রশমিত করে এবং শরীরকে শিথিল করে।  অভ্যাসগত চা পানকারীদের অকালে মৃত্যুর সম্ভাবনাও কম।  অভ্যাসগত চা পানকারীরা সপ্তাহে অন্তত তিনবার পানীয় পান করেন।  সবুজ চায়ে কালো চায়ের চেয়ে বেশি স্বাস্থ্য উপকারিতা রয়েছে বলে মনে হয়।

আন্তর্জাতিক চা দিবসের কার্যক্রম—

চা পান করো—

আন্তর্জাতিক চা দিবস উদযাপনের সুস্পষ্ট এবং সর্বোত্তম উপায় হল চা পান করা।  আপনার প্রিয় স্বাদ তৈরি করুন এবং সারা দিন সেগুলি পান করুন।  একটি লম্বা চা পানীয়ের সাথে আপনার খাবার জুড়ুন।

স্বাদ নিয়ে পরীক্ষা —-

আমাদের সকলেরই আমাদের প্রিয় চায়ের স্বাদ রয়েছে, তবে আন্তর্জাতিক চা দিবসে নতুন স্বাদ নিয়ে পরীক্ষা করার বিষয়ে কীভাবে?  আপনি ভেষজ চা, ফুলের চা, ম্যাচা চা এবং আরও অনেক কিছু চেষ্টা করতে পারেন!

একটি উচ্চ চা পরিষেবার আয়োজন করুন—-

আন্তর্জাতিক চা দিবসে একটি উচ্চ চা পরিষেবার আয়োজন করুন।  আপনার বন্ধুদের আমন্ত্রণ জানান এবং আপনি একটি ছোট চা-স্বাদ পার্টিও করতে পারেন!  কেক, স্কোন এবং স্যান্ডউইচ স্টক আপ করতে ভুলবেন না!

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।