আজ বিশ্ব থাইরয়েড দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং গুরুত্ব।

0
34

বিশ্ব থাইরয়েড দিবস প্রতি বছর ২৫ মে থাইরয়েড গ্রন্থি এবং এটিকে প্রভাবিত করে এমন পরিস্থিতি সম্পর্কে সচেতনতা বাড়াতে পালন করা হয়।  থাইরয়েড গ্রন্থি হল একটি ছোট, প্রজাপতি আকৃতির গ্রন্থি যা ঘাড়ের গোড়ায় ঘাড়ের গোড়ার কাছে অবস্থিত।  এটি দুটি হরমোন, থাইরক্সিন এবং ট্রাইওডোথাইরোনিন উৎপাদনের জন্য দায়ী, যা শরীরের স্বাভাবিক কার্য যেমন বিপাক, বৃদ্ধি ও বিকাশ এবং প্রজননের জন্য অপরিহার্য।
থাইরয়েডের ব্যাধি ঘটে যখন থাইরয়েড গ্রন্থি এই হরমোনগুলির পর্যাপ্ত বা খুব বেশি উত্পাদন করে না।  হাইপোথাইরয়েডিজম হল এমন একটি অবস্থা যেখানে থাইরয়েড গ্রন্থি পর্যাপ্ত হরমোন তৈরি করে না যখন হাইপারথাইরয়েডিজম হল এমন একটি অবস্থা যেখানে থাইরয়েড গ্রন্থি এই হরমোনগুলির খুব বেশি উৎপাদন করে।  বিশ্ব থাইরয়েড দিবস ২০২৪ এর থিম, ইতিহাস, তাৎপর্য, পর্যবেক্ষণের উপায় এবং উদ্ধৃতি জানুন।

বিশ্ব থাইরয়েড দিবস ২০২৪ : থিম—

বিশ্ব থাইরয়েড দিবস (WTD) ২০২৪-এর থিম হল “অসংক্রামক রোগ (NCDs)”  “Non-Communicable Diseases (NCDs)”.   থিমটি হাইলাইট করে যে থাইরয়েড সমস্যাগুলি বিশ্বব্যাপী সবচেয়ে সাধারণ অন্তঃস্রাবী ব্যাধিগুলির মধ্যে, ডায়াবেটিসের পরে দ্বিতীয়।  এই থিমটি থাইরয়েড সমস্যা সম্বন্ধে সচেতনতা বাড়ায় এবং প্রাথমিক থাইরয়েড রোগ নির্ণয় ও চিকিৎসায় সাহায্য করে।

বিশ্ব থাইরয়েড দিবস ২০২৪ : ইতিহাস—

বিশ্ব থাইরয়েড দিবস 2007 সালে থাইরয়েড ফেডারেশন ইন্টারন্যাশনাল (TFI) দ্বারা থাইরয়েড গ্রন্থির গুরুত্ব এবং এটিকে প্রভাবিত করে এমন পরিস্থিতি সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল।  ১৯৬৫ সালে ইউরোপীয় থাইরয়েড অ্যাসোসিয়েশন (ETA) এর প্রতিষ্ঠার স্মরণে ২৫ মে বেছে নেওয়া হয়েছিল। ইটিএ প্রথম সংস্থা যা বিশ্ব থাইরয়েড দিবসকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়
TFI হল একটি অলাভজনক সংস্থা যা থাইরয়েড স্বাস্থ্য এবং গবেষণার প্রচারে কাজ করে।  বিশ্বের ১০০ টিরও বেশি দেশ থেকে সংস্থাটির সদস্য রয়েছে।  TFI-এর লক্ষ্য হল “থাইরয়েড রোগের প্রতিরোধ, নির্ণয় এবং চিকিত্সার প্রচার করা এবং থাইরয়েড রোগে আক্রান্ত ব্যক্তিদের জীবনযাত্রার মান উন্নত করা।”

বিশ্ব থাইরয়েড দিবস ২০২৪: তাৎপর্য——

বিশ্ব থাইরয়েড দিবস থাইরয়েড গ্রন্থি এবং এর সাথে সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলি বোঝার জন্য একটি উল্লেখযোগ্য উপলক্ষ হিসাবে কাজ করে।  ঘাড়ের গোড়ার কাছাকাছি অবস্থিত, এই গ্রন্থিটি আকারে প্রজাপতির মতো।  এর গুরুত্বপূর্ণ ভূমিকার মধ্যে থাইরক্সিন এবং ট্রায়োডোথাইরোনিন হরমোন উৎপাদন জড়িত, যা বিপাক, বৃদ্ধি, বিকাশ এবং প্রজননের মতো মৌলিক শারীরিক প্রক্রিয়াগুলির জন্য গুরুত্বপূর্ণ।
থাইরয়েড ব্যাধি সাধারণ, মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক ২০ মিলিয়ন মানুষকে প্রভাবিত করে।  সবচেয়ে সাধারণ থাইরয়েড ডিসঅর্ডার হল হাইপোথাইরয়েডিজম, যা ঘটে যখন থাইরয়েড গ্রন্থি যথেষ্ট হরমোন তৈরি করে না।  হাইপোথাইরয়েডিজম ক্লান্তি, ওজন বৃদ্ধি, কোষ্ঠকাঠিন্য এবং বিষণ্নতা সহ বিভিন্ন উপসর্গের কারণ হতে পারে।
বিশ্ব থাইরয়েড দিবস হল থাইরয়েড গ্রন্থি এবং এটিকে প্রভাবিত করে এমন অবস্থা সম্পর্কে আরও জানার একটি সুযোগ।  এটি থাইরয়েড রোগে আক্রান্ত ব্যক্তিদের সমর্থন দেখানোর এবং প্রাথমিক রোগ নির্ণয় এবং চিকিত্সাকে উত্সাহিত করারও একটি সময়।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।