বাংলাদেশে রপ্তানি শুরু কাঁচালঙ্কা।

0
52

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাটঃ- বাংলাদেশে রপ্তানি শুরু কাঁচালঙ্কা। দাম উঠতে শুরু করায় খুশি জেলার লঙ্কা চাষিরা। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকে ব্যপকহারে হয় লঙ্কার চাষ। ওই ব্লকের ফুলবাড়ি এলাকায় রয়েছে পাইকারি লঙ্কার বাজার। জেলা তো বটেই, ভিন জেলা থেকে পাইকাররা এসে লঙ্কা কিনে নিয়ে যায়। তবে অধিকহারে উৎপাদিত লঙ্কা সেই বাজারে এনেও মিলছিল না দাম। পাইকাররা লঙ্কার দাম রাখে প্রতিকিলো ২০ থেকে ২৫ টাকা। ফলে উৎপাদন খরচটুকু উঠছিল না চাষিদের। দাম না পেয়ে এর আগে নিজেদের উৎপাদিত লঙ্কা রামপুর-ফুলবাড়ি ৫১২ নম্বর জাতীয় সড়কে ফেলে প্রতিবাদ আন্দোলনে নামতে বাধ্য হয়েছিল চাষিরা।
এদিকে এবার বাজারে উঠতে শুরু করেছে তপন এর কাঁচালঙ্কা। আবার এই মুহূর্তে বাংলাদেশে লঙ্কার ঘাটতি দেখা দিয়েছে। সেকারণে ভারত থেকে তারা লঙ্কা আমদানি করতে চেয়েছিল। এরপরেই কেন্দ্রের ছাড়পত্র মিলেছে। অবশেষে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশে লঙ্কা রফতানি শুরু হয়েছে ভারত থেকে। প্রতিদিন ২০০ মেট্রিকটন লঙ্কা যাচ্ছে বাংলাদেশে। এতেই একটু একটু করে দাম উঠছে। খুশি জেলার লঙ্কা চাষিরা।
লঙ্কা চাষি গৌতম মন্ডোল, রেজাউল মন্ডোল বলেন, এবার ভাল দাম উঠতে শুরু করেছে। প্রতিকিলো লঙ্কার দাম ৫০ থেকে ৭০ টাকা পর্যন্ত উঠছে। এভাবে বিক্রি বাজার থাকলে আমরা আরো উৎসাহ পাব এই চাষে।
হিলি এক্সপোর্টাস এন্ড কাস্টম ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশন এর মুখপাত্র রাজেশ কুমার আগরওয়ালা বাইরে থাকায় জানান, বাংলাদেশের চাহিদা অনুযায়ী প্রতিদিন লঙ্কা যাচ্ছে। এতে চাষি এবং ব্যবসায়ী উভয় লাভবান হবে।