আজ ৮ জুন, বিশ্ব মহাসাগর দিবস, জানুন দিবসটি পালনের মূল উদ্দেশ্য ও গুরুত্ব।

0
48

বিশ্ব মহাসাগর দিবস ২০২৪: মহাসাগরগুলি পৃথিবীর পৃষ্ঠের প্রায় সত্তর শতাংশ জুড়ে এবং আমাদের বেঁচে থাকা এবং অস্তিত্বের জন্য প্রাথমিক।  তারা বিশ্বের প্রায় ৫০ শতাংশ অক্সিজেন উত্পাদন করে এবং বেশিরভাগ প্রজাতির আবাসস্থল।  তারা জীববৈচিত্র্যের সুস্থ ভারসাম্য এবং মানবতাকে টিকিয়ে রাখার জন্য দায়ী।  যাইহোক, সময়ের সাথে সাথে, প্রধানত মানুষের কার্যকলাপের কারণে, মহাসাগরগুলি দূষণ এবং অবক্ষয়ের সম্মুখীন হচ্ছে।  ক্রিয়াকলাপ এবং বিশ্বের মহাসাগরগুলিতে তাদের প্রভাব সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।  প্রতি বছর, বিশ্ব মহাসাগর দিবস পালিত হয় সচেতনতা তৈরি করতে এবং বিশ্বের মহাসাগরগুলির স্বাস্থ্য পুনরুদ্ধার নিশ্চিত করার জন্য ব্যবস্থা গ্রহণের জন্য জনগণকে আহ্বান জানাতে।  আমরা বিশেষ দিন উদযাপন করার জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে এখানে কয়েকটি বিষয় রয়েছে যা আমাদের মনে রাখা উচিত।

তারিখ—–

প্রতি বছর, বিশ্ব মহাসাগর দিবস ৮ জুন পালন করা হয়। এ বছর, বিশ্ব মহাসাগর দিবস শনিবার পড়ে।

ইতিহাস—–

১৯৯২ সালে, রিও ডি জেনেরিওতে অনুষ্ঠিত আর্থ সামিটে বিশ্ব মহাসাগর দিবসের প্রস্তাব করা হয়েছিল।  ৫ ডিসেম্বর, ২০০৮ তারিখে, জাতিসংঘের সাধারণ পরিষদ প্রতি বছর ৮ জুনকে বিশ্ব মহাসাগর দিবস হিসাবে পালন করার জন্য মনোনীত করে।  সমুদ্রের সাথে মানুষের সংযোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টির প্রত্যয়ে দিবসটি পালিত হয়।  প্রতি বছর, ইউএন ডিভিশন ফর ওশান অ্যাফেয়ার্স অ্যান্ড দ্য ল অফ দ্য সি জনসচেতনতা সৃষ্টির জন্য ইভেন্টের আয়োজন করে।

থিম—–

এবারের বিশ্ব মহাসাগর দিবসের থিম হল – নতুন গভীরতা জাগ্রত করুন।  এই বছরের অ্যাকশন থিম হল – আমাদের মহাসাগর এবং জলবায়ুর জন্য অনুঘটক কর্ম।

তাৎপর্য্য—–

পৃথিবীর সবচেয়ে বড় সংকটগুলির মধ্যে একটি হল জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণতা।  আমরা যখন এই সংকট নিয়ে কাজ করছি, তখন আমাদের সমুদ্রের তাৎপর্য বুঝতে হবে এবং প্রকৃতিতে সুস্থ ভারসাম্য নিশ্চিত করতে হবে।  মহাসাগরগুলি বিশ্বব্যাপী তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং খাদ্য ও ওষুধের একটি সমৃদ্ধ উৎস।  মহাসাগরগুলির সাথে দুর্ব্যবহার করা উচিত নয়, এবং এখনই সময় এসেছে যে আমরা সমুদ্রের স্বাস্থ্য পুনরুদ্ধারে একসাথে কাজ করি।  টেকসই পদ্ধতির মাধ্যমে, আমরা এটি সম্ভব করতে পারি এবং একটি উন্নত বিশ্ব তৈরিতে একসাথে কাজ করতে পারি।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।