আজ বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং গুরুত্ব।

0
31

প্রতি বছর ১২ জুন পালিত হয়, শিশু শ্রমের বিরুদ্ধে বিশ্ব দিবস একটি উল্লেখযোগ্য বৈশ্বিক ইভেন্ট যার লক্ষ্য সচেতনতা বৃদ্ধি করা এবং শিশু শ্রমের সকল প্রকারের অবসান ঘটাতে প্রচেষ্টা চালানো।  এই দিনটি বিশ্বব্যাপী লক্ষ লক্ষ শিশুর দুর্দশার কথা তুলে ধরে যারা প্রায়ই বিপজ্জনক পরিস্থিতিতে শ্রমে বাধ্য হয়, তাদের শৈশব, শিক্ষা এবং মৌলিক অধিকার থেকে বঞ্চিত করে।

শিশু শ্রমের বিরুদ্ধে বিশ্ব দিবস : থিম ২০২৪—

২০২৪ সালের বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবসের থিম হল – আসুন আমাদের প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করি: শিশুশ্রম বন্ধ করুন! Let’s act on our commitments: End Child Labour! “এই বছরের বিশ্ব দিবসটি শিশু শ্রম কনভেনশনের সবচেয়ে খারাপ ফর্ম (১৯৯৯, নং ১৮২) গ্রহণের ২৫ তম বার্ষিকী উদযাপনের উপর দৃষ্টি নিবদ্ধ করবে,” জাতিসংঘের মতে।

 বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবস : ইতিহাস —

 

আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) শিশু শ্রম নির্মূল করার চলমান প্রচেষ্টার অংশ হিসাবে 2002 সালে শিশু শ্রমের বিরুদ্ধে বিশ্ব দিবসের সূচনা করে।  ILO, ১৯১৯ সালে প্রতিষ্ঠিত, দীর্ঘদিন ধরে শ্রমিকদের অধিকারের পক্ষে এবং বিশ্বব্যাপী শ্রম সমস্যা সমাধানের জন্য অগ্রণী ভূমিকা পালন করেছে।  শিশু শ্রম মানবাধিকারের চরম লঙ্ঘন এবং টেকসই উন্নয়নের প্রধান অন্তরায় এই ক্রমবর্ধমান স্বীকৃতির প্রতিক্রিয়া ছিল এই দিবসের প্রতিষ্ঠা।
শিশুশ্রমকে আইএলও দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে এমন কাজ যা শিশুদের শৈশব, সম্ভাবনা এবং মর্যাদা থেকে বঞ্চিত করে এবং যা শারীরিক ও মানসিক বিকাশের জন্য ক্ষতিকর।  এটি প্রায়শই বিপজ্জনক পরিবেশে দীর্ঘ ঘন্টা জড়িত থাকে, শিশুদের স্কুলে যেতে এবং শিক্ষা অর্জনে বাধা দেয়।  সাম্প্রতিক ILO অনুমান অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ১৬০ মিলিয়ন শিশু শিশুশ্রমে নিযুক্ত রয়েছে, যার মধ্যে ৭৯ মিলিয়ন ঝুঁকিপূর্ণ কাজে জড়িত।

 বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবস : তাৎপর্য—

 

শিশু শ্রমের বিরুদ্ধে বিশ্ব দিবসটি একাধিক গুরুত্বপূর্ণ উদ্দেশ্যে কাজ করে।  প্রথমত, এটি শিশুশ্রমের বিশ্বব্যাপী ব্যাপকতার উপর আলোকপাত করে, সরকার, সুশীল সমাজ এবং আন্তর্জাতিক সংস্থাগুলিকে সমন্বিত পদক্ষেপ নিতে উত্সাহিত করে৷  এটি শিশুশ্রমের বিরুদ্ধে লড়াইয়ের কৌশল নিয়ে আলোচনার জন্য, সর্বোত্তম অনুশীলনগুলি ভাগ করে নেওয়ার এবং অংশীদারিত্ব গঠনের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে৷

এই দিনটি শিশুদের সুরক্ষার জন্য শক্তিশালী আইনি কাঠামো এবং প্রয়োগকারী ব্যবস্থার পক্ষে সমর্থন করার একটি সুযোগ।  এটি মানসম্পন্ন শিক্ষা এবং সামাজিক পরিষেবাগুলিতে উন্নত অ্যাক্সেসের আহ্বান জানায়, কারণ শিশু শ্রম প্রতিরোধ ও নির্মূল করার জন্য শিক্ষা একটি মূল কারণ।  অধিকন্তু, এটি শিশুশ্রমের মূল কারণগুলি যেমন দারিদ্র্য, সামাজিক বৈষম্য, এবং প্রাপ্তবয়স্কদের জন্য কর্মসংস্থানের সুযোগের অভাব মোকাবেলার গুরুত্বের উপর জোর দেয়৷

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।