বছরের শুরুতেই ডেঙ্গু নিয়ে চিন্তিত জেলা প্রশাসন।

0
37

নিজস্ব সংবাদদাতা, মালদা: – বছরের শুরুতেই ডেঙ্গু নিয়ে চিন্তিত জেলা প্রশাসন। ক্রমশ লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গুর সংখ্যা। ডেঙ্গু প্রতিরোধ করতে ইতিমধ্যে স্বাস্থ্য দপ্তর ও জেলা প্রশাসন দফায় দফায় বৈঠক করছে। ডেঙ্গু মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতেও শুরু হয়েছে একাধিক পদক্ষেপ। কিন্তু তারপরেও কিছুতো ডেঙ্গু দমন সম্ভব হচ্ছে না। এখন পর্যন্ত মালদা জেলায় এই বছর ১৪২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে থাকায় স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে বাড়ানো হয়েছে ডেঙ্গুর টেস্ট। মালদহ জেলায় শুধু ডেঙ্গু নয় ইতিমধ্যে এই বছর ম্যালেরিয়ার জ্বরের ও প্রভাব ব্যাপক পড়েছে। মূলত পরিচয় শ্রমিকদের মধ্যে ম্যালেরিয়া জ্বরের আক্রান্তর সংখ্যা তুলনামূলক বেশি। তাই ডেঙ্গু ও ম্যালেরিয়া জ্বর মোকাবিলায় ইতিমধ্যে তৎপরতার সঙ্গে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে স্বাস্থ্য দপ্তর থেকে জেলা প্রশাসন। মালদা জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে এখন পর্যন্ত জেলায় ১৪২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। জেলার মূলত ইংরেজবাজার ও কালিয়াচক ১,২,৩ ব্লক এ ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি এ সমস্ত এলাকা গুলিতে স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে ডোর টু ডোর ক্যাম্পেনিং থেকে শুরু করে বিভিন্নভাবে মানুষকে সচেতন করার চেষ্টা চালাচ্ছেন স্বাস্থ্য কর্মীরা। পাশাপাশি ইংরেজবাজার পৌরসভার পক্ষ থেকে পৌর কর্মীরাই ২৯টা পৌর সচেতন করার চেষ্টা চালাচ্ছেন পৌর কর্মীরা পৌর নাগরিকদের বাড়িতে গিয়ে ডেঙ্গু বিষয় বেশ কিছু নাগরিকদের সচেতন করছে বাড়িতে যাতে জল জমা না থাকতে পারে পাশাপাশি বাড়িতে কারো জ্বর থাকতে পারে তাকে যাতে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় সেই সব বিষয়ে নাগরিকদেরকে সচেতন করছেন পৌরকর্মীরা। ওয়ার্ডগুলিতে জোর কদমে চলছে সাফাই অভিযান । যদিও ইংরেজবাজার শহরের বেশকিছু গুরুত্বপূর্ণ রাস্তায় আবর্জনা স্তূপে ভরে গিয়েছে। ছড়াচ্ছে দুর্গন্ধ। পৌর নাগরিকদের দাবি ওয়ার্ডগুলির পুরস্কারের পাশাপাশি দ্রুত গতিতে শহরের গুরুত্বপূর্ণ রাস্তা গুলিতেও আবর্জনা গুলি পরিষ্কার করা হোক। ডেঙ্গু আক্রান্ত ইতিমধ্যে মালদা মেডিকেল কলেজ হাসপাতালে একজন রোগীর চিকিৎসা চলছে।ওয়ার্ডেইপাশাপাশি ম্যালেরিয়া জ্বর প্রতিরোধ করতে জেলার বিভিন্ন প্রান্তে পড়ে যায় শ্রমিকদের মধ্যে সচেতন করা হচ্ছে কারণ পরিসংখ্যান বলছে পরিচয় শ্রমিকদের মধ্যেই এই জ্বরের প্রভাব সবচেয়ে বেশি। ইতিমধ্যে লেবার কমিশনের পক্ষ থেকে যে সমস্ত পরিচয় শ্রমিকরা বাইরে থেকে আসছেন জেলায় তাদের বিশেষ স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। মালদহ টাউন স্টেশনে ভেন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে প্রয়োজনে তাদের মেডিকেল ক্যাম্পে থাকার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও বিভিন্নভাবে মানুষকে ডেঙ্গু ও ম্যালেরিয়া নিয়ে সচেতন করার কাজ চালিয়ে যাচ্ছে স্বাস্থ্য দপ্তর।
মালদা জেলা মুখ্য শাস্ত্র আধিকারিক সুদীপ্তা ভাদুরি জানান গতবছরের তুলনায় এ বছরের ডেঙ্গুর পজিটিভ সংখ্যা বেশি তার সাথে রয়েছে ম্যালেরিয়ার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে যদিও স্বাস্থ্য কর্মীরা সচেতন রয়েছে, মালদা মেডিকেল কলেজ হাসপাতালে একজন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসা চলছে। প্রতিটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গু ম্যালেরিয়া পরীক্ষা করা হচ্ছে। ইতিমধ্যে স্বাস্থ্যকর্মী সহ নাজদের ডেঙ্গু বিষয় নিয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়া শেষ হয়েছে। ডেঙ্গু ম্যালেরিয়া মোকাবেলায় আমরা যথেষ্ট প্রস্তুত রয়েছি।
ইংরেজবাজার পৌরসভার চেয়ারম্যান ইন কাউনসিলিং নিবেদিতা কুন্ডু জানান প্রতিবছরই পূজোর আগে এই ডেঙ্গু ম্যালেরিয়া সংক্রমণ বাড়তে থাকে। এবারে অনেক আগে থেকেই এই সংক্রমণ শুরু হয়ে গিয়েছে মাননীয় মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই বিভিন্ন নির্দেশ দিয়েছে সেই নির্দেশকে আমরা অনুসরণ করে কাজ করছি পুরো এলাকাগুলি প্রতিদিন সকালবেলা নাগরিকের বাড়িতে গিয়ে সচেতন করা হচ্ছে ওয়ার্ডগুলি পরিষ্কার রাখা হচ্ছে। বাড়িতে নোংরা আবর্জনা পরিষ্কার করা হচ্ছে। প্রতিটি পৌর এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় আমরা কাজ করছি যাতে ডেঙ্গু এই সংক্রমনের বিরুদ্ধে আমরা লড়াই করতে পারি । পৌরনাগরিকদের কেউ সচেতন হতে হবে।

ইংরেজবাজার পৌরসভার কাউন্স বিজেপি কাউন্সিলর তথা বিরোধী দলনেতা জানান প্রতিবছরই ডেঙ্গু সংক্রমণ ইংরেজবাজার পৌরসভায় দেখা যাচ্ছে। শহরে অনেক রাস্তায় জল নোংরা পড়ে রয়েছে জল জমা রয়েছে সেভাবে নোংরা জল পরিষ্কার হচ্ছে না। আমাদের পক্ষ থেকেও আমরা ইংরেজবাজার পৌরসভা কে জানাবো। এখন থেকেই যদি এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া না হয় তাহলে এটি অর্থাৎ ডেঙ্গু মহামারীর আকার ধারণ করবে