স্মরণে – কিংবদন্তী কণ্ঠসঙ্গীত শিল্পী,সুরকার,সঙ্গীত পরিচালক এবং প্রযোজক হেমন্ত মুখোপাধ্যায়।

0
26

সঙ্গীতের আকাশে হেমন্ত মুখোপাধ্যায় এক কিংবদন্তীর নাম। আজও তিনি মানুষের হৃদয়ে বিরাজমান।  হেমন্ত মুখোপাধ্যায় (১৬ জুন ১৯২০ – ২৬ সেপ্টেম্বর ১৯৮৯), পেশাগতভাবে হেমন্ত কুমার এবং হেমন্ত মুখার্জি নামে পরিচিত, ছিলেন একজন কিংবদন্তি ভারতীয় সঙ্গীত পরিচালক এবং প্লেব্যাক গায়ক যিনি প্রাথমিকভাবে বাংলা এবং হিন্দি, ও র-এর মতো অন্যান্য ভাষায় গাইতেন।  , আসামীয়া, তামিল, পাঞ্জাবি, ভোজপুরি, কোঙ্কানি, সংস্কৃত এবং উর্দু।  তিনি বাংলা ও হিন্দি চলচ্চিত্র সঙ্গীত, রবীন্দ্র সঙ্গীত এবং অন্যান্য অনেক ঘরানার একজন শিল্পী ছিলেন।  তিনি সেরা পুরুষ প্লেব্যাক গায়কের জন্য দুটি জাতীয় পুরস্কারের প্রাপক ছিলেন এবং “ঈশ্বরের কণ্ঠস্বর” নামে জনপ্রিয় ছিলেন।

 

হেমন্তের তিন ভাই ও এক বোন নীলিমা ছিল।  তার ছোট ভাই তারাজ্যোতি ছিলেন একজন বাঙালি ছোটগল্পকার।  তার কনিষ্ঠ ভাই অমল সঙ্গীত রচনা করার পাশাপাশি কিছু বাংলা সিনেমার জন্য গান গেয়েছেন, বিশেষ করে আবাক পৃথিবী ও হাসপাতালের জন্য।  অমল ১৯৬০ এর দশকে হেমন্তের সাথে সঙ্গীত পরিচালক হিসাবে কয়েকটি গান রেকর্ড করেছিলেন, সবচেয়ে উল্লেখযোগ্যভাবে জীবনর অনেকটা পথ একলাই গানটি।  ১৯৪৫ সালে, হেমন্ত বাংলার গায়িকা বেলা মুখার্জিকে বিয়ে করেন।  যদিও তিনি কাশীনাথ চলচ্চিত্রে কিছু জনপ্রিয় গান গেয়েছিলেন, তবে বিয়ের পর তিনি সক্রিয়ভাবে তার সঙ্গীতজীবনে এগিয়ে যাননি।  তাদের দুটি সন্তান ছিল, একটি ছেলে জয়ন্ত এবং একটি মেয়ে রানু।  রানু ১৯৬০-এর দশকের শেষের দিকে এবং ১৯৭০-এর দশকের শুরুতে কিছুটা সীমিত সাফল্যের সাথে একটি সঙ্গীত কর্মজীবনও অনুসরণ করেছিলেন।  জয়ন্ত একজন বাংলা চলচ্চিত্র অভিনেত্রী মৌসুমী চ্যাটার্জিকে বিয়ে করেছেন।

 

হেমন্ত বারাণসীতে তার মাতামহের বাড়িতে জন্মগ্রহণ করেছিলেন যিনি একজন চিকিৎসক ছিলেন।  তার পৈতৃক পরিবার জয়নগর মজিলপুর শহর থেকে উদ্ভূত হয়েছিল এবং ১৯০০-এর দশকের গোড়ার দিকে কোলকাতায় চলে আসে।  হেমন্ত বড় হন এবং নাসিরুদ্দিন স্কুলে এবং পরে ভবানীপুর এলাকার মিত্র ইনস্টিটিউশন স্কুলে পড়াশোনা করেন, যেখানে তিনি তার দীর্ঘদিনের বন্ধু সুভাষ মুখোপাধ্যায়ের সাথে দেখা করেন যিনি পরে একজন বাঙালি কবি হয়েছিলেন।  পড়াশোনার সময় প্রখ্যাত লেখক সন্তোষ কুমার ঘোষের সঙ্গেও তার বন্ধুত্ব গড়ে ওঠে।
হেমন্ত ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা করার জন্য যাদবপুরে (বর্তমানে যাদবপুর বিশ্ববিদ্যালয়) বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউটে যোগ দেন।  যাইহোক, তিনি তার বাবার আপত্তি সত্ত্বেও স্বাস্থ্যগত সমস্যার কারণে এবং সঙ্গীতে ক্যারিয়ার গড়ার জন্য শিক্ষা ত্যাগ করেন।  তিনি সাহিত্য নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন এবং একটি বাংলা ম্যাগাজিন দেশ-এ একটি ছোট গল্প প্রকাশ করেন, তবে ১৯৩০-এর দশকের শেষের দিকে তিনি সঙ্গীতের দিকে মনোনিবেশ করেন।

 

১৯৫০-এর দশকের মাঝামাঝি, হেমন্ত একজন বিশিষ্ট গায়ক এবং সুরকার হিসেবে তার অবস্থানকে সুসংহত করেছিলেন।  বাংলায়, তিনি ছিলেন রবীন্দ্রসঙ্গীতের অন্যতম প্রধান প্রবক্তা এবং সম্ভবত সবচেয়ে বেশি চাওয়া-পাওয়া পুরুষ গায়ক।  ১৯৮০ সালের মার্চ মাসে কলকাতায় কিংবদন্তি রবীন্দ্রসংগীত বিবৃতি দেবব্রত বিশ্বাসকে সম্মান জানাতে হেমন্ত মুখার্জি আয়োজিত একটি অনুষ্ঠানে, দেবব্রত বিশ্বাস নিঃসংকোচে হেমন্তকে “দ্বিতীয় নায়ক” হিসেবে উল্লেখ করেছিলেন, রবীন্দ্রসঙ্গীতকে জনপ্রিয় করে তোলার জন্য তিনি হেমন্তকে প্রথম লেগ হিসেবে উল্লেখ করেছিলেন।  পঙ্কজ কুমার মল্লিক।  মুম্বাইতে, প্লেব্যাক গানের পাশাপাশি, হেমন্ত সুরকার হিসেবে একটি বিশেষ স্থান তৈরি করেছিলেন।  তিনি নাগিন (১৯৫৪) নামে একটি হিন্দি চলচ্চিত্রের জন্য সঙ্গীত রচনা করেছিলেন যা মূলত এর সঙ্গীতের কারণে একটি বড় সাফল্য লাভ করে।  নাগিন-এর গান দুই বছর ধরে একটানা চার্ট-টপার হিসেবে রয়ে গেছে এবং ১৯৫৫ সালে হেমন্ত মর্যাদাপূর্ণ ফিল্মফেয়ার সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার লাভ করে। একই বছর, তিনি একটি বাংলা সিনেমা শাপ মোচন এর জন্য সঙ্গীত করেছেন যাতে তিনি বাংলার জন্য চারটি গান গেয়েছিলেন।  অভিনেতা উত্তম কুমার।  এটি একটি প্লেব্যাক গায়ক-অভিনেতা জুটি হিসাবে হেমন্ত এবং উত্তমের মধ্যে দীর্ঘ অংশীদারিত্ব শুরু করে।  পরবর্তী দশকে বাংলা চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় গায়ক-অভিনেতা জুটি ছিলেন তারা।
১৯৫০ এর দশকের শেষভাগে, হেমন্ত সঙ্গীত রচনা করেন এবং বেশ কয়েকটি বাংলা এবং হিন্দি চলচ্চিত্রের জন্য গান করেন, বেশ কয়েকটি রবীন্দ্র সঙ্গীত এবং বাংলা অ-চলচ্চিত্র গান রেকর্ড করেন।  এগুলোর প্রায় সবগুলোই বিশেষ করে তার বাংলা গানগুলো খুবই জনপ্রিয় হয়েছিল।  এই সময়টিকে তার ক্যারিয়ারের শীর্ষস্থান হিসাবে দেখা যেতে পারে এবং প্রায় এক দশক ধরে চলেছিল।  সলিল চৌধুরী এবং লতা মঙ্গেশকর হেমন্তকে ঈশ্বরের কণ্ঠস্বর বলে উল্লেখ করেছেন।  তিনি নচিকেতা ঘোষ, রবিন চ্যাটার্জি এবং সলিল চৌধুরীর মতো বাংলার প্রধান সঙ্গীত পরিচালকদের দ্বারা সুর করা গান গেয়েছেন।  এই সময়ের মধ্যে হেমন্ত নিজেই যে কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্রের জন্য সঙ্গীত রচনা করেছিলেন তার মধ্যে রয়েছে হারানো সুর, মরুতীর্থ হিংলাজ, নীল আকাশের নিচে, লুকোচুরি, স্বরলিপি, দীপ জুয়েলে জাই, শেশ পারজান্তা, কুহক, দুই ভাই, এবং বাংলা, তি ও এবং সপ্তপদীতে।  হিন্দিতে রাস্তা।

পুরস্কার—-

 

১৯৭০:পদ্মশ্রী(অস্বীকৃতি)

১৯৮৭:পদ্মভূষণ(অস্বীকৃতি)

১৯৫৬: ফিল্মফেয়ার বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড: নাগিন

১৯৭১: ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড ফর বেস্ট মেল প্লেব্যাক সিঙ্গার: নিমন্ত্রণ

১৯৮৬: ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড ফর বেস্ট মেল প্লেব্যাক সিঙ্গার: লালন ফকির

১৯৬২: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড স্বরলিপি – বিজয়ী

১৯৬৩: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড (হিন্দি); বিস সাল বাদ – বিজয়ী

১৯৬৪: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড পলাতক – বিজয়ী

১৯৬৭: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড মণিহার – বিজয়ী

১৯৬৮: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড বালিকা বধূ – বিজয়ী

১৯৭৫: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড ফুলেশ্বরী – বিজয়ী

১৯৮৬: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড ভালোবাসা ভালোবসা – বিজয়ী

১৯৮৭: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড পথভোলা – বিজয়ী

১৯৮৮: বিএফজেএ বেস্ট মিউজিক ডাইরেক্টর অ্যাওয়ার্ড আগমন – বিজয়ী

১৯৭২: বিএফজেএ বেস্ট মেল প্লেব্যাক সিঙ্গার অ্যাওয়ার্ড ধন্যি মেয়ে – বিজয়ী

১৯৭৫: বিএফজেএ বেস্ট মেল প্লেব্যাক সিঙ্গার অ্যাওয়ার্ড ফুলেশ্বরী – বিজয়ী

১৯৭৬: বিএফজেএ বেস্ট মেল প্লেব্যাক সিঙ্গার অ্যাওয়ার্ড প্রিয় বান্ধবী – বিজয়ী

১৯৮৫: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃক সাম্মানিক ডি.লিট

১৯৮৬: সংগীত নাটক আকাদেমি পুরস্কার

১৯৮৯: মাইকেল মধুসূদন পুরস্কার

১৯৭১: প্রথম ভারতীয় গায়ক হিসেবে হলিউডের সিনেমায় নেপথ্য কন্ঠ দান ও আমেরিকা সরকার কর্তৃক বাল্টিমোর এর নাগরিকত্ব লাভ

২০১২: বাংলাদেশের স্বাধীনতা মৈত্রী পুরস্কার (মরণোত্তর) ।

 

২৬ সেপ্টেম্বর ১৯৮৯, হেমন্ত ঢাকায় একটি কনসার্ট থেকে ফেরার পর অসুস্থ হয়ে পড়েন।  হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার কিছুক্ষণ পরেই তিনি মারা যান।  তার পুত্রবধূ মৌসুমী চ্যাটার্জির মতে, তার শেষ কথা ছিল “কি কষ্ট, কি কষ্ট” (‘এমন ব্যথা, এমন ব্যথা’)।
হেমন্তের উত্তরাধিকার এখনও বেঁচে আছে তিনি তার জীবদ্দশায় যে গানগুলি রেকর্ড করেছেন, সেইসাথে তিনি সুর করেছেন সঙ্গীতের মাধ্যমে।  তার গানের বাণিজ্যিক কার্যকারিতার কারণে, গ্রামোফোন কোম্পানি অফ ইন্ডিয়া (বা সারেগামা) এখনও প্রতি বছর তার অন্তত একটি অ্যালবাম প্রকাশ করে, তার পুরোনো গানগুলিকে পুনরায় প্যাকেজ করে।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।