আন্তর্জাতিক ক্ষেত্রে স্বর্ণপদক জয়ী প্রথম ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ মিলখা সিং – প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি।

0
40

ভক্তদের কাছে ফ্লাইং শিখ নামে পরিচিত, মিলখা সিং একজন ভারতীয় ট্র্যাক এবং ফিল্ড স্প্রিন্টার ছিলেন এবং এশিয়ান গেমসের পাশাপাশি কমনওয়েলথ গেমসে ৪০০ মিটার দৌড়ে স্বর্ণপদক জিতে তিনিই একমাত্র ক্রীড়াবিদ। মিলখা সিং আন্তর্জাতিক ক্ষেত্রে স্বর্ণপদক জয়ী প্রথম ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ। তাকে স্বাধীন ভারতের প্রথম তারকা ক্রীড়াবিদ হিসাবে আখ্যায়িত করা হয়।

জন্ম ও প্রাথমিক জীবন—–

১৯২৯ সালের ২০ নভেম্বর ততকালীন ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশের গোবিন্দপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ভারত বিভাগের সময় পাকিস্তানে তার পিতামাতা ও সাত ভাইবোনকে তার সামনেই হত্যা করা হয়; সেসময় তার পিতা তাকে বলেন, ভাগ মিলখা, ভাগ। ভারত ভাগের সময় অনাথ , সিং ১৯৪৭ সালে পাকিস্তান থেকে ভারতে চলে আসেন। ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের আগে তিনি রাস্তার পাশের একটি রেস্টুরেন্টে কাজ করে জীবিকা নির্বাহ করেন। সেনাবাহিনীতে সিং একজন স্প্রিন্টার হিসাবে তার দক্ষতা উপলব্ধি করেছিলেন। ২০০-মিটার এবং ৪০০-মিটার স্প্রিন্টে জাতীয় ট্রায়াল জয়ের পর, মেলবোর্নে ১৯৫৬ সালের অলিম্পিক গেমসে সেই ইভেন্টগুলির জন্য প্রাথমিক উত্তাপের সময় তাকে বাদ দেওয়া হয়েছিল ।

অর্জন——

মিলখা সিং ১৯৫৮ সালের এশিয়াডে ২০০ মি. ও ৪০০ মি. দৌড়ে স্বর্ণপদক অর্জনের পর ১৯৬২ সালের এশিয়াডে ৪০০ মি. ও ৪ x ৪০০ মি. রিলে দৌড়েও স্বর্ণপদক অর্জন করেন।

সম্মাননা—–

সিং ১৯৫৯ সালে পদ্মশ্রী (ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মানের মধ্যে একটি) ভূষিত হন। অবসর গ্রহণের পর তিনি পাঞ্জাবের ক্রীড়া পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন । সিংয়ের আত্মজীবনী, দ্য রেস অফ মাই লাইফ (তাঁর মেয়ে সোনিয়া সানওয়ালকাকে নিয়ে লেখা), ২০১৩ সালে প্রকাশিত হয়েছিল।

মৃত্যু—-

১৮ জুন ২০২১ সালে তিনি প্রয়াত হন।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।