আজ পশ্চিমবঙ্গ দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং গুরুত্ব

0
34

২০ শে জুনের ঐতিহাসিক দিনটি যেটি পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালিত হওয়া উচিত, ২০১৪ সালের মে মাসে কেন্দ্রে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার গঠনের পর হিন্দুত্ববাদী জাগরণের কারণে, সাম্প্রতিক কিছু বাদ দিয়ে প্রায় প্রতি বছরই অলক্ষ্যে চলে যায়।  .
পশ্চিমবঙ্গের উচ্চবিত্ত এবং বুদ্ধিজীবীরা, যারা জ্ঞান ও শিক্ষায় তাদের আধিপত্য সম্পর্কে নিশ্চিত, তারা কয়েক দশক ধরে ২০শে জুনের তাৎপর্যপূর্ণ তারিখটি সুবিধাজনকভাবে ভুলে গেছে।  মার্কসের ধার করা মহিমায় উদ্ভাসিত, কমিউনিস্ট-মনোভাবাপন্ন বুদ্ধিজীবীরা ডাঃ শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের দুর্দান্ত অবদানকে উপেক্ষা করেছেন, এমনকি সামান্যতমও করেছেন।

কিন্তু পাছে আমরা আজীবন অজ্ঞ থেকে যাই, আমাদের ১৯০৫ সালের দিকে ফিরে তাকানোর সময় এসেছে যখন ব্রিটিশরা বাংলাকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ ‘ইস্টার্ন বেঙ্গল অ্যান্ড আসাম’ এবং হিন্দু-সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে বিভক্ত করে আজকের পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড এবং রাজ্যগুলিকে ঘিরে রেখেছিল।  ওড়িশা।  প্রতারণার পৈশাচিক খেলা খেলে, ব্রিটিশরা গোয়ালপাড়া ও কাছাড়ের মতো বাংলার হিন্দু-অধ্যুষিত জেলাগুলিকে ‘পূর্ব বাংলা ও আসাম’-এর কাছে হস্তান্তর করে, হিন্দু জনসংখ্যাকে অখণ্ড মুসলিম-অধ্যুষিত অঞ্চলে ধর্মীয় সংখ্যালঘুর মর্যাদায় ছেড়ে দেয়।
অসন্তোষপূর্ণ পদক্ষেপটি ব্যাপক অসন্তোষ সৃষ্টি করে এবং ঠাকুরের মতো বিশিষ্ট ব্যক্তিদের নেতৃত্বে বিশাল প্রতিবাদের সূত্রপাত ঘটে;  ব্রিটিশরা ১৯১১ সালে বিভাজন বাতিল করতে বাধ্য হয়েছিল।
১৯৩৬-১৯৩৭ সালের প্রথম প্রাদেশিক নির্বাচনের পর, কংগ্রেস ৫৪ টি আসন পেয়ে বৃহত্তম একক দল হিসেবে আবির্ভূত হওয়া সত্ত্বেও বঙ্গ প্রদেশে সরকার গঠন করতে অস্বীকার করে।  এই প্রত্যাখ্যান কংগ্রেসের উপর আস্থাশীল বাঙালি হিন্দুদের ভাগ্যের উপর মারাত্মক পরিণতি বয়ে আনে।  এটি কৃষক প্রজা পার্টির এ কে ফজলুল হককে মুসলিম লীগের সাথে কোয়ালিশন সরকার গঠনের পর বাংলার প্রধানমন্ত্রী হিসেবে আবির্ভূত হতে সাহায্য করে।
বাংলা তার মেয়াদে সাম্প্রদায়িক বন্ধুত্বের একটি চমকপ্রদ পরিবর্তন প্রত্যক্ষ করেছে;  তার সরকারের পতনের পর বাংলা মুসলিম লীগের জিন্নাহর কোলে পড়ে।  জিন্নাহর সরকার ১৯৪৩ সালের বাংলার দুর্ভিক্ষের সময় মুসলমানদের ত্রাণ প্রদান এবং হিন্দুদের অনাহারে মৃত্যুর দিকে ছেড়ে দিয়েই ক্ষান্ত হয়নি।  তিনি ১৯৪৬ সালে বাংলার নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী হিসাবে এইচ এস সোহরাওয়ার্দীর সাথে গ্রেট কলকাতা হত্যাকাণ্ড এবং নোয়াখালী দাঙ্গার সময় সংগঠিত হিন্দু হত্যার ডাক দেন এবং বাঙালি হিন্দুদের হত্যার তত্ত্বাবধান করেন।

শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়, একজন কট্টর জাতীয়তাবাদী, যিনি সর্বদা ভারতের বিভাজনের ধারণার বিরুদ্ধে ছিলেন, বিভিন্ন মুসলিম নির্বাচিত নেতাদের অধীনে বাঙালি হিন্দুদের দুর্দশা দেখে গভীরভাবে ব্যথিত হয়েছিলেন।  যতটা এসপি মুখার্জি চেয়েছিলেন দেশটি ঐক্যবদ্ধ থাকুক, পাকিস্তান গঠন অনিবার্য হয়ে উঠলে, তিনি নিশ্চিত ছিলেন যে হিন্দুদের নিজস্ব একটি স্বদেশ প্রয়োজন।  তাঁর দূরদর্শিতা অন্যান্য বিপ্লবীদের দৃষ্টিভঙ্গিতে অনুরণন খুঁজে পেয়েছিল যারা ১৯৪৬ সালের শেষের দিকে বেঙ্গল পার্টিশন লীগ গঠন করেছিলেন।

১৯৪৭ সালের ১৫ মার্চ, একটি আবেগপূর্ণ বক্তৃতায়, ড. মুখার্জি বাংলায় হিন্দুদের একটি জমি সুরক্ষিত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।  নির্মল চন্দ্র চ্যাটার্জী, ডঃ বিধান চন্দ্র রায়, ডঃ প্রমথ নাথ ব্যানার্জী এবং ক্ষিতীশ চন্দ্র নিওগী সহ নির্ভীক হিন্দু নেতারা বাঙালি হিন্দুদের বেঁচে থাকার একমাত্র উপায় হিসাবে বাংলা ভাগ করার মুখার্জির ধারণার সাথে একমত হন।
ভারত ভাগের জন্য জিন্নাহর দাবিকে তার পক্ষে ফিরিয়ে দিয়ে তিনি প্রশ্ন করেছিলেন, যদি ২৪ শতাংশ মুসলমান ভারতে ৭৬ শতাংশ অমুসলিমদের সাথে থাকতে না পারে তবে ৪৫ শতাংশ অমুসলিম বাংলায় ৫৫ শতাংশ মুসলমানের সাথে কীভাবে থাকতে পারে।  তিনি গ্রেট ক্যালকাটা কিলিং এবং নোয়াখালী গণহত্যার কথা উল্লেখ করেছেন তার পয়েন্ট হোম চালাতে।
কিংবদন্তি ঘনশ্যাম দাস বিড়লা সহ প্রায় সমস্ত বাঙালি হিন্দু আইনজীবী, হিন্দু ব্যবসা প্রতিষ্ঠান মুখার্জির দাবির পক্ষে এবং অবশেষে, ব্রিটিশ ভাইসরয় মাউন্টব্যাটেনও সরে দাঁড়ান।
২০ জুন ১৯৪৭ তারিখে, বঙ্গীয় আইনসভার বিধায়কেরা ইউনাইটেড বেঙ্গল প্রেসিডেন্সি ভারতের সাথে থাকবে, পাকিস্তানে যাবে নাকি বিভক্ত হবে তা সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেন।  90 এর বিপরীতে ১২০ ভোটে, প্রথমে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে বাংলা ঐক্যবদ্ধ থাকবে এবং পাকিস্তানের সাথে একীভূত হবে।  বাংলার অমুসলিম-সংখ্যাগরিষ্ঠ এলাকার সদস্যদের একটি পৃথক সভায় প্রদেশের বিভক্তির পক্ষে ভোট দেওয়া হয়, অমুসলিম অধ্যুষিত প্রদেশগুলি ভারতের সাথে থাকে, এইভাবে হিন্দুদের একটি স্বদেশ দেওয়া হয় যেখানে তারা আশ্বাস এবং মর্যাদা এবং অনুশীলনের সাথে বসবাস করতে পারে।  তাদের হিন্দু ধর্ম গর্বের সাথে।
সেই ঘটনাবহুল দিনের পর থেকে ৭০ বছরেরও বেশি সময় পার হয়ে গেছে, বাংলাদেশে হিন্দুরা এখনও নির্যাতিত, লুটপাট, হত্যা করা হয়েছে এবং যারা পালিয়ে যেতে সক্ষম হয়েছে, তারা সমস্ত হিন্দু বাঙালিদের জন্য প্রাকৃতিক বাড়িতে আশ্রয় চায় – পশ্চিমবঙ্গ, ভারত, জন্মগ্রহণ করেছে।  20শে জুন, ১৯৪৭।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।