আজ বিশ্ব শরণার্থী দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং দিনটির গুরুত্ব।

0
25

প্রতি বছর 20 জুন, WHO UNHCR, জাতিসংঘের শরণার্থী সংস্থা, এবং বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে অংশীদারদের সাথে যোগ দেয়।  এই বছরের প্রচারাভিযান শরণার্থীদের সাথে সংহতির উপর দৃষ্টি নিবদ্ধ করে – এমন একটি বিশ্বে যেখানে শরণার্থীদের স্বাগত জানানো হয়, সার্বজনীন স্বাস্থ্য কভারেজ তাদেরও অন্তর্ভুক্ত করতে হবে।
2023 সালের শেষে, বিশ্বব্যাপী আনুমানিক 117.3 মিলিয়ন মানুষ নিপীড়ন, সংঘাত, সহিংসতা, মানবাধিকার লঙ্ঘন এবং জনশৃঙ্খলাকে গুরুতরভাবে বিঘ্নিত করার ঘটনাগুলির কারণে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছিল।
পূর্ব-বিদ্যমান স্বাস্থ্য পরিস্থিতি, সামাজিক পরিস্থিতি এবং যাত্রার সময় তারা যে বিপদের সম্মুখীন হতে পারে তার কারণে উদ্বাস্তুদের অনন্য স্বাস্থ্য চাহিদা থাকতে পারে।  তারা প্রায়শই বৈষম্য, বিচ্ছিন্নতা, স্বাস্থ্য এবং সামাজিক পরিষেবাগুলিতে অপর্যাপ্ত অ্যাক্সেস, এবং খারাপ কাজ এবং জীবনযাত্রার পরিস্থিতি অনুভব করে – এই সমস্তই তাদের স্বাস্থ্য এবং সুস্থতার উপর প্রভাব ফেলে।
ভাষা, সাংস্কৃতিক এবং অন্যান্য বাধার সম্মুখীন হয়ে, উদ্বাস্তুরা বুঝতে পারে না যে বিভিন্ন স্বাস্থ্য ব্যবস্থা কীভাবে কাজ করে বা তারা কী সমর্থন পাওয়ার অধিকারী।  ফলে তাদের চাহিদা ও স্বাস্থ্যের অধিকার পূরণ নাও হতে পারে।

শরণার্থীদের এখন আমাদের সংহতি দরকার—

সংহতি মানে স্থানীয়, জাতীয়, আঞ্চলিক এবং বিশ্বব্যাপী প্রচেষ্টার মাধ্যমে তাদের স্বাস্থ্যের চাহিদাকে সমর্থন করা।  এতে তাদের স্বাস্থ্যের চাহিদা শোনা, প্রযোজ্য নীতির সাথে স্বাস্থ্যসেবাতে তাদের অ্যাক্সেস সহজ করা, প্রাসঙ্গিক অংশীদারদের সাথে সহযোগিতা করা এবং সার্বজনীন স্বাস্থ্য কভারেজ নিশ্চিত করার জন্য সমাধান খোঁজা জড়িত।

 উদ্বাস্তুদের স্বাস্থ্য ও মঙ্গল উন্নতির জন্য সমাধান—-

বিশ্বব্যাপী অনেক সরকার এবং অংশীদাররা শরণার্থী-সম্পর্কিত অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং তাদের স্বাস্থ্য ও মঙ্গলকে উন্নত করার জন্য কৌশল, নীতি এবং পরিকল্পনা গ্রহণের জন্য দেশের মধ্যে এবং জুড়ে কাজ করছে।
2023 সালের অক্টোবরে, কাউকে পিছনে না রাখার চেতনায়, WHO ইউরোপীয় অঞ্চলে শরণার্থী এবং অভিবাসী স্বাস্থ্যের জন্য অ্যাকশন প্ল্যান 2023-2030  ইউরোপের জন্য WHO আঞ্চলিক কমিটির ৭৩তম অধিবেশনে গৃহীত হয়েছিল।

কর্ম পরিকল্পনা 5টি কৌশলগত অগ্রাধিকার (অ্যাকশন পিলার) চিহ্নিত করে:—-

(1) সার্বজনীন স্বাস্থ্য কভারেজ থেকে উদ্বাস্তু এবং অভিবাসীদের সুবিধা নিশ্চিত করা;

(2) অন্তর্ভুক্তিমূলক জরুরী এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস নীতি এবং কর্ম বাস্তবায়ন;

(3) অন্তর্ভুক্তিমূলক পরিবেশ গড়ে তোলে যা জনস্বাস্থ্য, সামাজিক অন্তর্ভুক্তি এবং মঙ্গল প্রচার করে;

(4) মাইগ্রেশন স্বাস্থ্য শাসন এবং প্রমাণ- এবং ডেটা-চালিত নীতি-নির্ধারণকে শক্তিশালী করা;  এবং

(5) কাজ করার উদ্ভাবনী উপায় অন্বেষণ এবং সক্রিয় অংশীদারিত্ব বিকাশ.

WHO ইউরোপীয় অঞ্চলে শরণার্থী এবং অভিবাসী স্বাস্থ্যের জন্য পূর্ববর্তী কৌশল এবং কর্ম পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে, অঞ্চলটি উল্লেখযোগ্য অগ্রগতি করেছে, যেমন অভিবাসী এবং উদ্বাস্তুদের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থার মধ্যে উন্নত অ্যাক্সেসযোগ্যতা এবং অন্তর্ভুক্তি, এবং স্বাস্থ্যের জন্য প্রদত্ত বৃহত্তর বিবেচনা এবং  জাতীয় এবং উপজাতীয় নীতি এবং অনুশীলনে অভিবাসন।  কর্ম পরিকল্পনার জন্য প্রথম অগ্রগতি মূল্যায়ন (2023-2030) 2025 সালে করা হবে।

 শরণার্থী স্বাস্থ্য, বিশ্ব স্বাস্থ্য এবং উন্নয়ন—-

উদ্বাস্তুরা অনেক দক্ষতা নিয়ে আসে যা আয়োজক দেশ এবং সম্প্রদায়কে উপকৃত ও সমৃদ্ধ করতে পারে।  তারা সামাজিক এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নে অবদান রাখে এবং তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার প্রচার একটি গুরুত্বপূর্ণ সক্রিয়করণ ফ্যাক্টর।
তাদের স্বাস্থ্যের প্রচারের জন্য মানসম্পন্ন স্বাস্থ্য পরিষেবা এবং প্রোগ্রামগুলিতে ক্রমাগত এবং সময়মত অ্যাক্সেস প্রয়োজন যা তাদের সাংস্কৃতিক, ধর্মীয় এবং ভাষাগত চাহিদাকে সম্মান করে এবং তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর স্থানচ্যুতির প্রভাবকে স্বীকৃতি দেয়।
স্বাস্থ্যকর্মীরা যারা হোস্টিং এবং গ্রহণকারী দেশগুলিতে সাংস্কৃতিকভাবে প্রতিক্রিয়াশীল আচরণ, অনুশীলন এবং যোগাযোগের কৌশলগুলি সনাক্ত করতে এবং নিয়োগ করতে পারে তারা জন-কেন্দ্রিক স্বাস্থ্য পরিষেবা প্রদান এবং এই জনসংখ্যার স্বাস্থ্যের প্রয়োজনে সাড়া দেওয়ার জন্য স্বাস্থ্য ব্যবস্থার স্থিতিস্থাপকতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

WHO এর কাজ—-

ডাব্লুএইচও সার্বজনীন স্বাস্থ্য কভারেজের ভিত্তি হিসাবে প্রাথমিক স্বাস্থ্যসেবাতে উদ্বাস্তুদের অন্তর্ভুক্ত করার দিকে স্বাস্থ্য ব্যবস্থার পুনর্নির্মাণে দেশগুলিকে সহায়তা করে।  এর মধ্যে রয়েছে সারা জীবন মানুষের স্বাস্থ্যের চাহিদা মেটাতে অন্তর্ভুক্তিমূলক এবং সমন্বিত স্বাস্থ্য পরিষেবা প্রদান করা;  শিক্ষা, আয়, কর্মসংস্থান এবং কাজের অবস্থার মতো গুরুতর অ-চিকিৎসা বিষয়ক কারণগুলি এবং স্বাস্থ্য খাতের বাইরে যাওয়া নীতি ও পদক্ষেপের মাধ্যমে সামাজিক সহায়তা নেটওয়ার্কগুলি সহ দুর্বল স্বাস্থ্যের ফলাফলের মূল কারণগুলিকে মোকাবেলা করা;  এবং ব্যক্তি, পরিবার এবং সম্প্রদায়কে তাদের স্বাস্থ্যের দায়িত্ব নিতে ক্ষমতায়ন করা।
WHO সদস্য রাষ্ট্রগুলিকে শরণার্থী এবং অভিবাসীদের স্বাস্থ্যের উপর নিয়ম এবং মান নির্ধারণ করে, নির্দেশিকা এবং সরঞ্জামগুলির সহ-উন্নয়ন করে এবং প্রমাণ-অবহিত নীতি-প্রণয়ন এবং হস্তক্ষেপের জন্য বৈশ্বিক, আঞ্চলিক এবং জাতীয় গবেষণা এজেন্ডা প্রচার করে সমর্থন করে।
2022 এবং 2023 সালে হেলথ অ্যান্ড মাইগ্রেশন প্রোগ্রাম (PHM) এর নেতৃত্বে স্বাস্থ্য ও অভিবাসন সংক্রান্ত প্রথম গ্লোবাল রিসার্চ এজেন্ডাটির লক্ষ্য স্বাস্থ্য এবং অভিবাসন গবেষণার চারপাশে বিশ্বব্যাপী সহযোগিতা জোরদার করা এবং নীতি ও অনুশীলনে জ্ঞানের অনুবাদ উন্নত করা, প্রমাণ-অবহিত গবেষণা চালানো  উদ্বাস্তু এবং অভিবাসীদের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ এবং স্বাস্থ্যের চাহিদার সমাধান করে।
ডব্লিউএইচও বর্তমানে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর সাথে একটি যৌথ প্রকল্প বাস্তবায়নের জন্য অংশীদারিত্ব করছে যা অস্থায়ী সুরক্ষার অধীনে নিবন্ধিত ইউক্রেন থেকে শরণার্থী এবং বাস্তুচ্যুত লোকদের জন্য স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে অ্যাক্সেস উন্নত করতে চায়।  অস্থায়ী সুরক্ষা হল একটি ব্যতিক্রমী ব্যবস্থা যা নন-ইইউ দেশগুলি থেকে বাস্তুচ্যুত ব্যক্তিদের এবং যারা তাদের মূল দেশে ফিরে যেতে অক্ষম তাদের অবিলম্বে এবং অস্থায়ী সুরক্ষা প্রদানের জন্য।  প্রকল্পটি, 2023 EU4Health Work Program এর অর্থায়নে, 2023 থেকে 2025 পর্যন্ত চলে। এটি 10টি শরণার্থী-হোস্টিং দেশে বাস্তবায়িত হয়: বুলগেরিয়া, চেকিয়া, এস্তোনিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, মলদোভা প্রজাতন্ত্র, রোমানিয়া এবং স্লোভাকিয়া।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।