আজ আন্তর্জাতিক যোগ দিবস, জানুন পালনের গুরুত্ব।।।

0
27

২০১৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে এর সূচনা হওয়ার পর ২০১৫ সাল থেকে আন্তর্জাতিক যোগ দিবসটি বার্ষিক ২১ জুন সারা বিশ্বে পালিত হচ্ছে। যোগ হল একটি শারীরিক, মানসিক ও আধ্যাত্মিক অনুশীলন যা প্রাচীন ভারতে উদ্ভূত হয়েছিল।  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ২০১৪ সালে তার জাতিসংঘের ভাষণে ২১ জুন তারিখের পরামর্শ দিয়েছিলেন, কারণ এটি উত্তর গোলার্ধে বছরের দীর্ঘতম দিন এবং বিশ্বের অনেক অংশে এটির একটি বিশেষ তাৎপর্য রয়েছে৷

প্রাথমিক প্রস্তাবের পর, জাতিসংঘ ২০১৪ সালে “যোগ দিবস” শিরোনামে খসড়া রেজোলিউশন গ্রহণ করে। ভারতের প্রতিনিধিদলের দ্বারা পরামর্শ আহ্বান করা হয়েছিল।  ২০১৫ সালে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ১০ টাকার স্মারক মুদ্রা জারি করেছিল।  এপ্রিল ২০১৭ সালে, জাতিসংঘের ডাক প্রশাসন (UNPA) আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে একটি একক শীটে আসনের উপর ১০ টি স্ট্যাম্প জারি করেছে।

জাতিসংঘ ঘোষণা—

১১ ডিসেম্বর ২০১৪-এ, ভারতের স্থায়ী প্রতিনিধি অশোক মুখার্জি জাতিসংঘের সাধারণ পরিষদে খসড়া প্রস্তাব পেশ করেন।  খসড়া পাঠ্যটি ১৭৭টি সদস্য রাষ্ট্রের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছে যারা পাঠ্যটিকে স্পনসর করেছিল, যা ভোট ছাড়াই গৃহীত হয়েছিল।  এই উদ্যোগটি অনেক বিশ্ব নেতাদের সমর্থন পেয়েছে।  মোট ১৭৭টি দেশ এই রেজোলিউশনটির সহ-স্পন্সর করেছে, যা এই ধরনের প্রকৃতির যেকোনও UNGA রেজোলিউশনের জন্য সহ-স্পন্সরদের সবচেয়ে বেশি সংখ্যা।
২১ জুন তারিখ হিসাবে প্রস্তাব করার সময়, মোদি বলেছিলেন যে তারিখটি উত্তর গোলার্ধে বছরের দীর্ঘতম দিন ছিল (দক্ষিণ গোলার্ধে সবচেয়ে ছোট), বিশ্বের অনেক অংশে বিশেষ তাৎপর্য রয়েছে।  ভারতীয় ক্যালেন্ডারে, গ্রীষ্মের অয়নকাল দক্ষিণায়নে রূপান্তরকে চিহ্নিত করে।  গ্রীষ্মের অয়নকালের পরের দ্বিতীয় পূর্ণিমাটি গুরু পূর্ণিমা নামে পরিচিত।  হিন্দু পুরাণে, শিব, প্রথম যোগী (আদি যোগী), এই দিনে বাকি মানবজাতিকে যোগের জ্ঞান প্রদান শুরু করেছিলেন এবং প্রথম গুরু (আদি গুরু) হয়েছিলেন।
জাতিসংঘের প্রস্তাব গৃহীত হওয়ার পর, ভারতের আধ্যাত্মিক আন্দোলনের বেশ কয়েকজন নেতা এই উদ্যোগের প্রতি সমর্থন জানিয়েছেন।  ইশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদগুরু বলেছেন, “মানুষের অভ্যন্তরীণ মঙ্গলের প্রতি বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি তৈরি করার জন্য এটি এক ধরনের ভিত্তিপ্রস্তর হতে পারে, একটি বিশ্বব্যাপী জিনিস… এটি বিশ্বের জন্য একটি অসাধারণ পদক্ষেপ।”  আর্ট অফ লিভিং-এর প্রতিষ্ঠাতা, রবি শঙ্কর, মোদির প্রচেষ্টার প্রশংসা করে বলেছেন, “রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ছাড়া যে কোনও দর্শন, ধর্ম বা সংস্কৃতির পক্ষে বেঁচে থাকা খুব কঠিন। যোগ এখন পর্যন্ত প্রায় অনাথের মতো বিদ্যমান ছিল। এখন, সরকারী স্বীকৃতি  জাতিসংঘের মাধ্যমে যোগব্যায়ামের সুবিধা সারা বিশ্বে ছড়িয়ে দেবে।”

প্রস্তুতিতে ২১ জুন ২০১৫ এ বিশ্বজুড়ে প্রথম আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়েছিল৷ আয়ুষ মন্ত্রক ভারতে প্রয়োজনীয় ব্যবস্থা করেছিল৷  ৩৫৯৮৫ জন, যার মধ্যে PM মোদি এবং ৮৪টি দেশের বিশিষ্ট ব্যক্তিরা, নতুন দিল্লির রাজপথে ৩৫ মিনিটের জন্য ২১টি আসন (যোগের ভঙ্গি) সঞ্চালন করেছেন, যা এখন পর্যন্ত অনুষ্ঠিত বৃহত্তম যোগ ক্লাসে পরিণত হয়েছে এবং অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক—৮৪— সহ।  সেই থেকে প্রতি বছর ভারতে এবং সারা বিশ্বের শহরগুলিতে অনুরূপ দিবসগুলি অনুষ্ঠিত হয়ে আসছে।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া।।