আজ বিশ্ব জললেখবিজ্ঞান দিবস (হাইড্রোগ্রাফি দিবস), জানুন দিনটি কেনো পালিত হয় এবং দিনটির গুরুত্ব।

0
28

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস ২০২৪ : এই বছরের ২১শে জুন, বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস ২০২৪ সারা বিশ্বে পালিত হয়। প্রতি বছর ২১শে জুন, হাইড্রোগ্রাফি, নিরাপদ নৌচলাচল এবং সামুদ্রিক পরিবেশ সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস পালন করা হয়। ওয়ার্ল্ড হাইড্রোগ্রাফি দিবস ২০২৪ আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থা দ্বারা হাইড্রোগ্রাফারদের কাজ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং হাইড্রোগ্রাফির ক্ষেত্র এবং মানুষের জীবনে এর প্রাসঙ্গিকতা সম্পর্কে শিক্ষা দেওয়ার জন্য একটি বার্ষিক উদযাপন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। 2006 সাল থেকে প্রতি বছর, বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসের জন্য একটি বিষয় বেছে নেওয়া হয়েছে, এবং ইভেন্ট, কার্যক্রম এবং প্রোগ্রামগুলি যথাযথভাবে পরিকল্পনা করা হয়েছে। দৈনন্দিন জীবনে হাইড্রোগ্রাফির ভূমিকা আপনাকে অবাক করে দিতে পারে। প্রতি বছর এক বিলিয়ন মেট্রিক টনেরও বেশি পণ্য আমাদের দেশের বন্দর দিয়ে যায়। এটি দেশের সামুদ্রিক পরিবহন ব্যবস্থা কতটা মসৃণ, দক্ষতার সাথে এবং নিরাপদে কাজ করে তা নিয়ে প্রশ্ন তোলে। হাইড্রোগ্রাফি এই সমস্যার সমাধান।

পরিবেশ সুরক্ষা, অর্থনৈতিক উন্নয়ন, বৈজ্ঞানিক গবেষণা, প্রতিরক্ষা এবং নিরাপত্তা সবই হাইড্রোগ্রাফির মাধ্যমে সম্পন্ন হয়। বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস ২০২৪-এর লক্ষ্য হল সামুদ্রিক জীবন রক্ষা এবং নিরাপদ নৌচলাচল নিশ্চিত করার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা। উদ্দেশ্য হল কীভাবে হাইড্রোগ্রাফি, ফলিত বিজ্ঞান হিসাবে, মহাসাগরগুলিকে টেকসইভাবে ব্যবহার করা হয় তা নিশ্চিত করতে সাহায্য করে। সামুদ্রিক পরিবেশ সুরক্ষা, উপকূলীয় অঞ্চল ব্যবস্থাপনা, সামুদ্রিক সুরক্ষিত এলাকা, সামুদ্রিক স্থানিক ডেটা অবকাঠামো, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং নীল অর্থনীতির অন্যান্য সমস্ত দিকগুলির মতো প্রচেষ্টার জন্য বর্তমান সমীক্ষা এবং ডেটা কীভাবে ব্যবহার করা যেতে পারে তা এতে অন্তর্ভুক্ত থাকতে পারে।

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসের ইতিহাস —–

ইন্টারন্যাশনাল হাইড্রোগ্রাফিক ব্যুরো ১৯২১ সালে রাষ্ট্রগুলিকে নিরাপদ ন্যাভিগেশন, প্রযুক্তিগত মান এবং সামুদ্রিক পরিবেশ সংরক্ষণের মতো বিষয়গুলি প্রদানের জন্য একটি ফোরাম প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল।

১৯৭০ সালে, নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল হাইড্রোগ্রাফিক অর্গানাইজেশন (IHO) করা হয়।

2005 সালে, জাতিসংঘের সাধারণ পরিষদ ২১শে জুন বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসকে স্মরণ করার জন্য আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থাকে আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে।

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসের আন্তর্জাতিক স্মারক 2006 সালে শুরু হয়।

দিনটি হাইড্রোগ্রাফারদের প্রচেষ্টাকে সম্মানিত করে এবং মানুষের জীবনে হাইড্রোগ্রাফির গুরুত্বপূর্ণ গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ায়।

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস ২০২৪ থিম—-

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস ২০২৪-এর থিম হল “হাইড্রোগ্রাফিক তথ্য – সামুদ্রিক কার্যকলাপে নিরাপত্তা, দক্ষতা এবং স্থায়িত্ব বৃদ্ধি করা”“Hydrographic Information – Enhancing Safety, Efficiency and Sustainability in Marine Activities”। এটি হাইড্রোগ্রাফির অতীত, বর্তমান এবং ভবিষ্যত প্রদর্শনের পাশাপাশি গত ১০০ বছরে আমাদের দেশের জলপথকে সুরক্ষিত, নিরাপদ নেভিগেশন এবং অর্থনীতিকে শক্তিশালী রাখতে হাইড্রোগ্রাফারদের দ্বারা সম্পাদিত ভূমিকা সম্পর্কে অন্বেষণ এবং সচেতনতা বাড়াতে চায়। হাইড্রোগ্রাফির প্রাসঙ্গিকতা সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর জন্য প্রত্যেককে বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস 2024-এ অংশ নিতে উত্সাহিত করা হচ্ছে৷WHD জাতীয় হাইড্রোগ্রাফিক অফিস, শিল্প অংশীদার, বিশেষজ্ঞ অবদানকারী এবং বৈজ্ঞানিক সম্প্রদায়কে তাদের কাজ এবং পরিষেবাগুলি প্রচার করার সুযোগ প্রদান করে৷ সবাই অংশ নিতে স্বাগত জানাই. সংস্থাগুলিকে তাদের WHD উদযাপনের সমর্থনে IHO অনলাইন কমিউনিকেশন আউটলেটে পোস্ট করার জন্য যে কোনও উপকরণ সচিবালয়ে ফরোয়ার্ড করার জন্য আমন্ত্রণ জানানো হয়। এর মধ্যে ছবি, ভিডিও বা এমনকি নিবন্ধ অন্তর্ভুক্ত থাকতে পারে।

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস ২০২৪ তাৎপর্য—-

২০২১ ওয়ার্ল্ড হাইড্রোগ্রাফি দিবসের থিমের প্রধান লক্ষ্য হল হাইড্রোগ্রাফারদের কাজকে প্রচার করা, এটি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং হাইড্রোগ্রাফির প্রাসঙ্গিকতা সম্পর্কে মানুষকে শিক্ষিত করা। প্রতি বছর, একটি নতুন বিষয় বাছাই করা হয় এবং সেই থিমকে ঘিরে কার্যক্রম ও কর্মসূচির আয়োজন করা হয়। এই প্রদর্শনীটি গত 100 বছরে প্রযুক্তি এবং বোঝাপড়ার অগ্রগতি তুলে ধরে হাইড্রোগ্রাফির অতীত, বর্তমান এবং ভবিষ্যত প্রদর্শন করবে। ওয়ার্ল্ড হাইড্রোগ্রাফি দিবস ২০২৪-এর প্রধান লক্ষ্য হল হাইড্রোগ্রাফারদের কাজের প্রচার করা, এটি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং হাইড্রোগ্রাফির প্রাসঙ্গিকতা সম্পর্কে মানুষকে শিক্ষিত করা।  প্রতি বছর, একটি নতুন বিষয় বাছাই করা হয় এবং সেই থিমকে ঘিরে কার্যক্রম ও কর্মসূচির আয়োজন করা হয়।  এই প্রদর্শনীটি গত ১০০ বছরে প্রযুক্তি এবং বোঝাপড়ার অগ্রগতি তুলে ধরে হাইড্রোগ্রাফির অতীত, বর্তমান এবং ভবিষ্যত প্রদর্শন করবে।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।