ভারতের স্বাধীনতা সংগ্রামের বীরত্বপূর্ণ ভূমিকায় এক গর্বের ইতিহাস হ’ল বিপ্লবী নেতা গণেশ ঘোষ।।

0
27

ভারতের স্বাধীনতা আন্দোলন ছিল কিছু মানুষের অব্যর্থ পরিশ্রম যার ফলেই ব্রিটিশদের থেকে ভারত রাজনৈতিক দিক থেকে মুক্তি পেয়েছে। ভারত উপমহাদেশের বিংশ শতাব্দীতে ব্রিটিশ সম্রাজ্যবাদ বিরোধী যে সশস্ত্র বিপ্লববাদী লড়াই-সংগ্রাম সংগঠিত হয় এবং যার ধারাবাহিকতায় ভারত স্বাধীন হয়, তার মূলে যে সকল বিপ্লবীর নাম সর্বজন স্বীকৃত তাঁদের মধ্যে গণেশ ঘোষ  প্রথমসারির একজন অন্যতম বিপ্লবী ছিলেন। গণেশ ঘোষ ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে এক উল্লেখযোগ্য নাম, যিনি দেশমতৃকার শৃঙ্খল মুক্তির জন্য নিজেকে সঁপে দিয়েছিলেন সম্পূর্ণ রূপে।

গণেশ ঘোষ ছিলেন একজন ভারতীয় বিপ্লবী এবং একজন স্বাধীনতা সংগ্রামী যিনি ভারতীয় স্বাধীনতা সংগ্রামে তার উল্লেখযোগ্য অবদানের জন্য পালিত হন।  ঘোষ সশস্ত্র প্রতিরোধ আন্দোলনের একজন সদস্য ছিলেন, যার নেতৃত্বে ছিলেন মাস্টারদা সূর্য সেন। গণেশ ঘোষ ভারতীয় রিপাবলিকান আর্মির প্রধান সদস্যদের মধ্যে ছিলেন, যা ছিল চট্টগ্রামের একটি বিপ্লবী দল।  এতে অনেক বিপ্লবী এবং ভারতীয় স্বাধীনতা সংগ্রামীদের অন্তর্ভুক্ত ছিল যারা ১৯৩০ সালে বিখ্যাত চট্টগ্রাম অস্ত্রাগার রেইড কেস পরিচালনা ও অংশগ্রহণ করেছিলেন। গণেশ ঘোষও একজন রাজনীতিবিদ ছিলেন।

গণেশ ঘোষের প্রারম্ভিক জীবন—-

গণেশ ঘোষ ১৯০০ সালের ২২ জুন বঙ্গীয় প্রদেশের চট্টগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন, যেটি সেই সময়ে ব্রিটিশ ভারতের একটি অংশ ছিল, বর্তমানে বাংলাদেশে।  তিনি ১৯২২ সালে বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট, কলকাতা (বর্তমানে কলকাতা) ভর্তি হন।

গণেশ ঘোষের বিপ্লবী কার্যক্রম—–

গণেশ ঘোষ ১৯৩০-এর দশকের গোড়ার দিকে ভারতীয় রিপাবলিকান আর্মির সদস্য হন।  ভারতীয় রিপাবলিকান আর্মি ছিল চট্টগ্রামের একটি বিপ্লবী দল যার নেতৃত্বে ছিলেন সূর্য সেন। এই দলটি ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার অভিযান পরিচালনা করে। চট্টগ্রামে অস্ত্রাগার অভিযান সম্ভবত ভারতীয় স্বাধীনতার ইতিহাসে সবচেয়ে আশ্চর্যজনক এবং সাহসী বিপ্লবী প্রচেষ্টা ছিল।  এই অঞ্চলের যুবকদের দ্বারা তৈরি করা সংগ্রাম।  ভারতে ব্রিটিশ সাম্রাজ্যের শাসনামলে বঙ্গ প্রদেশের চট্টগ্রাম থেকে পুলিশ ও সহায়ক বাহিনীর অস্ত্রাগারে অভিযান চালানোর জন্য ১৯৩০ সালের ১৮ এপ্রিল এই আক্রমণটি পরিচালিত হয়েছিল।  ভারতীয় রিপাবলিকান আর্মির নেতৃত্বে ছিলেন মাস্টারদা সূর্য সেন এবং অন্যান্য বিশিষ্ট সদস্যদের মধ্যে ছিলেন আনন্দ গুপ্ত, অর্ধেন্দু দস্তিদার, শশাঙ্ক দত্ত, কল্পনা দত্ত, প্রীতিলতা ওয়াদ্দেদার, নরেশ রায়, নির্মল সেন, জীবন ঘোষাল, অনন্ত সিং, তারকেশ্বর দস্তিদার, অম্বিকা রৌদ্র, সুব্রত।  , হরিগোপাল বাল (টেগরা), লোকেনাথ বাল এবং গণেশ ঘোষ।  পরে তিনি চট্টগ্রাম যুগান্তর দলের সদস্য হন।

অত্যন্ত সম্মানিত বিপ্লবী গণেশ ঘোষকে বিচারের পর ১৯৩২ সালে পোর্ট ব্লেয়ারের সেলুলার জেলে নির্বাসিত করা হয়েছিল।  ১৯৪৬ সালে জেল থেকে মুক্তি পাওয়ার পর, ঘোষ কমিউনিস্ট রাজনীতিতে যোগ দেন এবং ভারতের কমিউনিস্ট পার্টির সদস্য হন।

গণেশ ঘোষের পরবর্তী জীবন—

ভারতে ব্রিটিশ সাম্রাজ্যের শাসন থেকে জাতি স্বাধীনতা লাভ করার পর, গণেশ ঘোষ ভারতের কমিউনিস্ট পার্টির নেতা হন।  ১৯৬৪ সালে পার্টি বিভক্ত হওয়ার পর, তিনি ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কে সমর্থন করেছিলেন।  তিনি ১৯৫২, ১৯৫৭ এবং ১৯৬২ সালে বেলগাছিয়া থেকে ভারতের কমিউনিস্ট পার্টির প্রার্থী হিসাবে পশ্চিমবঙ্গ বিধানসভায় নির্বাচিত হয়েছিলেন। ঘোষ ১৯৬৭ সালে কলকাতা দক্ষিণ লোকসভা নির্বাচনী এলাকা থেকে ৪র্থ লোকসভার প্রার্থী হিসেবেও নির্বাচিত হয়েছিলেন।  ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)।  গণেশ ঘোষ ৯৪ বছর বয়সে ১৬ই অক্টোবর ১৯৯৪ সালে পশ্চিমবঙ্গের কলকাতায় মারা যান।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।