কৃষিজ পণ্য বিক্রির উপযুক্ত জায়গার অভাব, অভিযোগে বুনিয়াদপুরে রাজ্যসড়ক অবরোধ করলেন দূরদূরান্ত থেকে আসা কৃষকেরা।

0
42

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- কৃষিজ পণ্য বিক্রির উপযুক্ত জায়গার অভাব। অভিযোগে বুনিয়াদপুরে রাজ্যসড়ক অবরোধ করলেন দূরদূরান্ত থেকে আসা কৃষকেরা। শনিবার সকাল সাতটায় এমন ঘটনায় হুলস্থূল পরিস্থিতি তৈরি হলো। কৃষকদের অভিযোগ বুনিয়াদপুর কৃষক বাজারের ভেতরে পর্যাপ্ত জায়গা না থাকার কারণে একরকম বাধ্য হয়েই বাজার সংলগ্ন সামনের রাস্তায় দাঁড়িয়ে কৃষিজ পণ্য বিক্রি করতে হচ্ছে তাদের। বিগত দিনে বারবার বিভিন্ন প্রশাসনিক দপ্তরে জানিয়েও এই সমস্যার সুরাহা হয়নি।এদিকে দিনের পর দিন রাজ্য সড়কে কৃষিজ পণ্য কেনা বেচার কারণে চলাচলের সমস্যায় বাড়ছে। শনিবার সকালে অভিযোগের ভিত্তিতে পুলিশের পক্ষ থেকে কৃষকদের রাস্তা ছেড়ে, কৃষিজ পণ্য কেনা বেচা করতে বলা হয়। এরপরই উত্তেজিত হয়ে ওঠেন দূরদূরান্ত থেকে আসা কৃষকেরা। তাদের অভিযোগ কৃষক বাজারের ভেতরে উপযুক্ত জায়গা না থাকার কারণেই একরকম বাধ্য হয়েই তাদের রাস্তার পাশে কেনাবেচা করতে হচ্ছে। যার দায় সম্পূর্ণ প্রশাসনের। ঘটনাস্থলে চরম উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি হলে, কৃষিজ পণ্য বিক্রি বন্ধ রেখে বুনিয়াদপুর থেকে রায়গঞ্জ গামী রাজ্য সড়ক অবরোধ করেন বুনিয়াদপুর, হরিরামপুর, সরাইহাট, বদলপুর, রহিমপুর,খিদিরপুর করখা,কুশমন্ডি, গঙ্গারামপুর সহ বিভিন্ন এলাকা থেকে আগত পাইকারি ও খুচরো কৃষকেরা।
দীর্ঘক্ষণের জেরে অবরুদ্ধ হয়ে পড়ে বুনিয়াদপুর থেকে রায়গঞ্জ গামী রাজ্য সড়ক। প্রায় দুই ঘন্টা ধরে অবরোধ চলতে থাকলে বহু দূর পাল্লার গাড়ি আটকা পড়ে।
এই প্রসঙ্গে কৃষক বাজারে কৃষি যে পণ্য কিনতে আসা এক পাইকার বলেন “উপযুক্ত জায়গার অভাবে আমরা বাইরে থেকে এসে জিনিস কিনতে পারছি না, পাশাপাশি কৃষক বাজারের ভেতরে জায়গা সংকীর্ণ হওয়ায় কোথাও কেনাবেচা করলে আমাদের কাছে চাঁদা চান ভেতরের ব্যবসায়ীরা। এই মত অবস্থায় সমস্যা যাতে দ্রুত সুরাহা হয় প্রশাসনের কাছে এই আবেদন আমাদের।”
আরেক কৃষক আঙ্গারুল শীল বলেন “বুনিয়াদপুর কৃষক বাজারের ভেতরে কৃষিজ পণ্য বিক্রির উপযুক্ত জায়গা নেই এমনকি ঝড় বৃষ্টিতে মাথা গুঁজে দাঁড়ানোর জায়গাটুকু নেই। আমরা চাই দ্রুততার সাথে সমস্যার সমাধান উদ্যোগ নিক প্রশাসন”
এই দিন দীর্ঘক্ষণ অবরোধের জেরে সকাল সকাল চরম হয়রানীর মুখে পড়েন দূরপাল্লার যাত্রীরা। সরকারি বাসে থাকা এক যাত্রী বিপুল ভগত পথ অবরোধের মাঝে পড়ে জানান “সকালবেলা কাজে বেরিয়ে চরম সমস্যার মুখে পড়তে হলো অবরোধের জেরে। বিভিন্ন জায়গায় এই ধরনের অবরোধ কখনো সমর্থনযোগ্য নয়।”
আর একযযাত্রী মমি তালুকদার অভিযোগ “সকালবেলা অসুস্থ রোগীকে নিয়ে, গাড়িতে করে বেরিয়েছি এমন পথ অবরোধের জেরে চরম সমস্যায় পড়তে হলো।”
প্রশাসনিক হস্তক্ষেপে পরবর্তীতে প্রায় দু’ঘণ্টা পরে পথ অবরোধ স্বাভাবিক হয়। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কৃষকদের সমস্যার সমাধানের আশ্বাস দেওয়া হয়েছে আলোচনার মাধ্যমে। যদিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কিংবা কৃষক বাজার কমিটির কেউ এই বিষয়ে সংবাদ মাধ্যমের সামনে বক্তব্য দিতে রাজি হননি।