আগামী এক সপ্তাহর মধ্যে বালুরঘাট জেলা বা সদর হাসপাতালে চালু হচ্ছে বায়োপসি পরীক্ষা।

0
22

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাটঃ- মালদা বা অন্য কোনো মেডিক্যাল কলেজে নমূনা আর পাঠাতে হবেনা দক্ষিণ দিনাজপুর থেকে। রিপোর্ট আসতেও সময় অপচয় আর হবে না এখন। কেননা, আগামী এক সপ্তাহর মধ্যে বালুরঘাট জেলা বা সদর হাসপাতালে চালু হচ্ছে বায়োপসি পরীক্ষা বা পরিষেবা। রোগী পরিষেবা উন্নতিতে এমআরএই-এর পর এবার চালু হচ্ছে বায়োপসি ব্যবস্থা।
হাসপাতাল সূত্রে খবর, বায়োপসি পরীক্ষার যন্ত্রপাতি এই হাসপাতালে চলে এসেছে ইতিমধ্যে। কর্মীদের প্রশিক্ষণ দিয়ে নিয়ে আসা হয়েছে মালদা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে। বালুরঘাট জেলা হাসপাতালের সুপার স্পেশালিটি বিল্ডিংয়ের ন’তল-এ এই পরীক্ষাগার হবে। মেডিক্যাল কলেজগুলোতে বায়োপসি হয়ে থাকে। কিন্ত জেলা হাসপাতালে এই ব্যবস্থা থাকেনা। কিন্ত রাজ্য স্বাস্থ্য দপ্তর জেলা হাসপাতালগুলোর পরিষেবা আরও উন্নত করতে উদ্যোগ নিয়েছে। রাজ্যের নির্দেশেই এই হাসপাতালে বায়োপসি পরীক্ষা চালু হচ্ছে।
বালুরঘাট জেলা হাসপাতাল সুপার কৃষেন্দু বিকাশ বাগ জানান, কোনো ধরণের টিউমার বা অনান্য ক্ষেত্রে বায়োপসি হয়। ঠিক কি কারণে টিউমার হয়েছে তা বায়োপসিতে চিহ্নিত হয়। এতদিন মালদা বা অন্য মেডিক্যাল কলেজে পাঠাতে হত নমুনা। এখন আমাদের হাসপাতালেই হবে। এতে রিপোর্ট পেতে সময় কম লাগবে। এছাড়া সঠিক চিকিৎসা হবে দ্রুততার সঙ্গে।