এখানে রথযাত্রা উৎসব সম্পর্কে কিছু কথা।

0
20

রথযাত্রা, যা রথ উৎসব নামেও পরিচিত, এটি ভারতের বৃহত্তম এবং সবচেয়ে আইকনিক ধর্মীয় উৎসবগুলির একটি। এটি একটি বার্ষিক আনুষ্ঠানিক শোভাযাত্রা যা উড়িষ্যার পুরীতে হয় এবং এতে তিন হিন্দু দেবতার যাত্রা জড়িত – ভগবান জগন্নাথ, তাঁর ভাই বলভদ্র এবং বোন সুভদ্রা – তাদের বাড়ির মন্দির থেকে অন্য মন্দিরে যা তাদের মাসির বলে মনে করা হয়। বাড়ি।

উত্সবটি অনন্য যে দেবতাদের তাদের মন্দির থেকে বের করে নিয়ে যাওয়া হয় এবং একটি বর্ণাঢ্য শোভাযাত্রায় তাদের ভক্তদের সাথে দেখা করতে ভ্রমণ করা হয় । লক্ষ লক্ষ ভক্ত এই জমকালো দৃশ্যের সাক্ষী হতে আসেন, যা বিশ্বের অন্যতম বৃহত্তম ধর্মীয় সমাবেশ হিসেবে বিবেচিত হয়।

রথযাত্রার একটি সমৃদ্ধ ইতিহাস এবং সাংস্কৃতিক তাৎপর্য রয়েছে, যা 12 শতকের পূর্ববর্তী । এটি ভগবান জগন্নাথের বাৎসরিক পরিদর্শনকে স্মরণ করে তার মামীর স্থান, গুন্ডিচা মন্দির । কিংবদন্তিটি বলে যে বার্ষিক যাত্রা শুরু হয় যখন পুরীর রাজত্বকারী রাজা দেবতাদের রথে স্থানান্তরিত করার আগে দরবারি এবং সাধারণ লোকদের সাথে আনুষ্ঠানিকভাবে রথ এবং রাস্তাগুলি ঝাড়ু দিতেন।

উৎসবটি হিন্দু ক্যালেন্ডার অনুসারে আষাঢ় মাসের উজ্জ্বল পাক্ষিকের দ্বিতীয়া দিনে শুরু হয় এবং নয় দিন  জুড়ে বিস্তৃত হয়। দেবতাদের একটি আচারানুষ্ঠানিক পাহান্দি শোভাযাত্রায় নিয়ে যাওয়া হয় এবং তাদের নিজ নিজ উঁচু কাঠের রথ বা রথের উপর মন্ত্র ও ড্রামবেটের মধ্যে স্থাপন করা হয় ²। ভক্তরা তারপরে আনুষ্ঠানিকভাবে রথগুলিকে বড় ডান্ডা (গ্র্যান্ড অ্যাভিনিউ) বরাবর গুন্ডিচা মন্দিরে টানতে যোগ দেয়, প্রায় 3 কিমি দূরে ।

রথগুলি, যা ছোট স্থাপত্যের বিস্ময়কর, 4,000-এরও বেশি কাঠের টুকরো থেকে 42 দিনেরও বেশি সময় ধরে তৈরি করা হয়েছে একমাত্র পরিবার যাদের তৈরি করার বংশগত অধিকার রয়েছে৷ বৃহত্তম রথ, নন্দীঘোষ রথ, 45 ফুট লম্বা এবং 35 ফুট বর্গক্ষেত্রে দাঁড়িয়ে আছে এবং এর 16টি চাকা রয়েছে । এটি ভগবান জগন্নাথকে উত্সর্গীকৃত এবং কৃষ্ণ লীলা  এর পর্বগুলি চিত্রিত খোদাই দিয়ে উজ্জ্বল হলুদ এবং লাল রঙে সজ্জিত।

এই উৎসবের মধ্যে রয়েছে বেশ কিছু জটিল পূজার আচার এবং ঐতিহ্য এবং তাৎপর্যপূর্ণ অনুষ্ঠান। এই জমকালো উৎসবের সাথে যুক্ত কিছু প্রধান পূজার আচারের মধ্যে রয়েছে স্নান যাত্রা, আনাভাসার, পাহান্দি, চেরা পাহানরা, সুনা বেসা, লক্ষ্মী নারায়ণ ভেতা এবং নীলাদ্রি বিজে।

রথযাত্রা ভারত ও বিশ্ব জুড়ে লক্ষ লক্ষ ভক্তদের আকর্ষণ করে, এটিকে একটি বৃহত্তম ধর্মীয় সমাবেশে পরিণত করে। এটি উড়িষ্যার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং ভগবান জগন্নাথের প্রতি অটুট বিশ্বাসের প্রতীক। উত্সবটি শতাব্দীর পর শতাব্দী ধরে তার গৌরব বজায় রেখেছে, বিশ্বব্যাপী ভক্তদের পুরী এ আকৃষ্ট করেছে।

উপসংহারে, রথযাত্রা একটি দর্শনীয় উৎসব যা ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং ধর্মীয় তাৎপর্য প্রদর্শন করে। এটি একটি দুর্দান্ত দৃশ্য যা যারা এটি দেখেন তাদের উপর একটি অমার্জনীয় চিহ্ন রেখে যায়, তাদের একটি আধ্যাত্মিক যাত্রায় নিয়ে যায় এবং ঐশ্বরিক উপস্থিতিতে তাদের বিস্ময় এবং আনন্দে পূর্ণ করে।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।