নিকুঞ্জ সেন ভারতের স্বাধীনতা আন্দোলনে একজন বাঙালি বিপ্লবী ও লেখক, প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি।

0
27

ভারতের স্বাধীনতা আন্দোলন ছিল কিছু মানুষের অব্যর্থ পরিশ্রম যার ফলেই ব্রিটিশদের থেকে ভারত রাজনৈতিক দিক থেকে মুক্তি পেয়েছে। ভারত উপমহাদেশের বিংশ শতাব্দীতে ব্রিটিশ সম্রাজ্যবাদ বিরোধী যে সশস্ত্র বিপ্লববাদী লড়াই-সংগ্রাম সংগঠিত হয় এবং যার ধারাবাহিকতায় ভারত স্বাধীন হয়, তার মূলে যে সকল বিপ্লবীর নাম সর্বজন স্বীকৃত তাঁদের মধ্যে নিকুঞ্জ সেন প্রথমসারির একজন অন্যতম বিপ্লবী ছিলেন। নিকুঞ্জ সেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে এক উল্লেখযোগ্য নাম, যিনি দেশমতৃকার শৃঙ্খল মুক্তির জন্য নিজেকে সঁপে দিয়েছিলেন সম্পূর্ণ রূপে।
বাংলা বহু প্রখ্যাত মুক্তিযোদ্ধার জন্মভূমি।  তবুও, নায়কদের কথা কম বলা হয়, নামগুলি বিস্মৃতিতে ঝাপসা।  নিকুঞ্জ সেন তেমনই একটি নাম। ১ অক্টোবর ১৯০৬ সালে অবিভক্ত বাংলার ঢাকার খামারপাড়ায় জন্মগ্রহণ করেন, তিনি ব্রিটিশ বিরোধী আন্দোলনের একজন প্রবল সমর্থক ছিলেন।  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে স্নাতকোত্তর পড়ার জন্য কলকাতায় এসে তিনি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হন।  তিনি হেমচন্দ্র ঘোষ প্রতিষ্ঠিত যুগান্তর দলের মুক্তি সংঘের ঘনিষ্ঠ ছিলেন এবং পরে নেতাজী সুভাষ চন্দ্র বসুর বেঙ্গল ভলান্টিয়ার্সের সদস্য হন।  কুমিল্লার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট মিঃ স্টিভেনসকে হত্যার পরিকল্পনা করেন শান্তি ঘোষ এবং সুনীতি চৌধুরী ললিত বর্মনের নেতৃত্বে।  সেন ঢাকার বিক্রমপুরের বানারীপাড়া স্কুলে শিক্ষকতার মাধ্যমে বিপ্লবী সংগঠনকে শক্তিশালী করার জন্য যোগ দেন।  এখানে তাঁর ছাত্র হিসাবে, তিনি করিডোর যুদ্ধের নায়ক বাদল গুপ্তকে পেয়েছিলেন যার মধ্যে তিনি দেশাত্মবোধক মূল্যবোধ গেঁথেছিলেন।
অত্যাচারী কারা মহাপরিদর্শক কর্নেল সিম্পসনকে হত্যা করার জন্য রাইটার্স বিল্ডিং-এ করিডোর যুদ্ধের পরিকল্পনা করা হয়েছিল।  মিশনের জন্য ১৯৩০ সালের ৮ ডিসেম্বর নির্ধারিত ছিল।  একটি অ্যাকশন স্কোয়াড গঠন করা হয়েছিল যার মধ্যে নিকুঞ্জ সেন, হরিদাদ দত্ত, রাসময় সুর, প্রফুল্ল দত্ত এবং সুপতি রায় ছিলেন।  বিনয় বসুকে মিশনের নেতৃত্ব দেওয়ার জন্য নির্বাচিত করা হয়েছিল যখন বাদল গুপ্ত এবং দীনেশ গুপ্ত তাকে সহায়তা করবেন।  মিশনের দুই দিন আগে, নিকুঞ্জ সেন বাদল ও দীনেশকে ভবনের চারপাশে নিয়ে যান যাতে মিশনের সময়ই ঘরগুলো সহজেই চিনতে পারে।
প্রফুল্ল দত্তের তৈরি রাইটার্স বিল্ডিংয়ের একটি নকশা বিনয় বসুর কাছে পাঠানো হয়েছিল যিনি লেম্যান এবং হাডসনকে হত্যার অভিযোগের কারণে একটি আস্তানায় ছিলেন।  পরিকল্পনা অনুযায়ী ১৯৩০ সালের ৮ ডিসেম্বরে নিকুঞ্জ সেন বাদল এবং দীনেশের সাথে পাইপ রোড, কিদারপুরে পৌঁছান।  বিনয়ের সাথে রসময় স্যার।  ত্রয়ী একটি ট্যাক্সিতে চড়ে যখন নিকুঞ্জ সেন এবং রাসময় সুর চিড়িয়াখানায় পৌঁছে যেখানে সুপতি রায় অপেক্ষা করছিলেন।  জিতেন সেন রাইটার্স বিল্ডিংয়ের কাছে লালদিঘিতে অপেক্ষা করছিলেন চিড়িয়াখানায় অপেক্ষারত দুজনকে খবরটি পৌঁছে দেওয়ার জন্য যে মুহূর্তে তিনি লেখকদের কাছ থেকে ‘বন্দেমাতরম’ শুনতে পাবেন।
নিকুঞ্জ সেন সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং পুরো পরিকল্পনাটির মাস্টারমাইন্ড করেন।  সেন ও তার কয়েকজন সহযোগীকে গ্রেফতার করতে না পেরে তারা বাগুতে লুকিয়ে ছিলেন।  তিনি ১৯৩১ সালে গ্রেফতার হন এবং সাত বছরের জন্য জেলে ছিলেন।  আবার, তিনি ১৯৪০ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত কারাবরণ করেন। পরে তিনি শরৎ বসুর গঠিত সোশ্যালিস্ট রিপাবলিকান পার্টিতে যোগ দেন এবং পার্টি বুলেটিন ‘মহাজাতি’-এর সম্পাদক ছিলেন।  তিনি আরও কয়েকটি সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন।  এরপর তিনি বাগুর সপ্তগ্রাম সর্বেশ্বর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।  তিনি স্থানীয়দের কল্যাণে সমাজকল্যাণ সংস্থা ‘পল্লীনিকেতন’ প্রতিষ্ঠা করেন।
তিনি ‘জেলখানা কারাগার’ (জেল জেল), ‘বক্সার পোর দেউলিয়া’ (বক্সার পরে দেউলিয়া), ‘ইতিহাশে আর্তনোইটিক ব্যাক্ষা’ (ইতিহাসে অর্থনৈতিক ব্যাখ্যা), ‘নেতাজি ও মার্কসবাদ’ (নেতাজি ও মার্কসবাদ) ইত্যাদি বই লিখেছেন।  রাজারহাটের এলাকার নামকরণ করা হয়েছে ‘বিপ্লবী নিকুঞ্জ সেন পল্লী’।

বিপ্লবী নিকুঞ্জ সেন ১৯৮৬ খ্রিস্টাব্দের ২ রা জুলাই মৃত্যুবরণ করেন।
।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।