রাহুল গান্ধীর নেতৃত্বে প্রধানমন্ত্রী মোদীর জবাবে ব্যাঘাত ঘটাতে গিয়ে সংসদ সভায় বিরোধী দলের সংসদ সদস্যদের শোরগোল।

0
64

নতুন দিল্লি : লোকসভায় বিরোধীদের কণ্ঠস্বর হিসাবে কাজ করার জন্য বিরোধী দলের নেতা করা হয়েছে, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তৃতার সময় সংসদের কার্যক্রম ব্যাহত করার জন্য এমপিদের উপর ডিমিং করতে ধরা পড়েছিলেন।

কংগ্রেস নেতা বিরোধী সাংসদদের একটি প্রতিবাদ করার জন্য হাউসের ওয়েলের দিকে নির্দেশ দিয়েছিলেন এবং প্রধানমন্ত্রী মোদীর উত্তরের সময় হাউসের কার্যক্রম ব্যাহত করতে তাদের ডেসিবেল মাত্রা বাড়াতে বলেছিলেন।

প্রধানমন্ত্রী মঙ্গলবার রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের বিতর্কে ভাষণ দেন, তার তৃতীয় মেয়াদ এবং সাম্প্রতিক লোকসভা নির্বাচনের ফলাফল সম্পর্কে উল্লেখযোগ্য মন্তব্য করেন।

কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী সাংসদদের স্লোগান এবং বিক্ষোভের মধ্যে অধিবেশনে ব্যাপক হট্টগোল দেখা দেয়, লোকসভার স্পিকার ওম বিড়লা প্রধানমন্ত্রীর ভাষণে বাধা দেওয়ার জন্য তাদের তিরস্কার করেছিলেন।

প্রধানমন্ত্রী বিরোধী এমপিকে পানির প্রস্তাব দিয়েছেন

হৃদয়-উষ্ণ ভঙ্গিতে, প্রধানমন্ত্রী মোদীকে বিরোধী দলের সাংসদদের এক গ্লাস জল দিতে দেখা গেছে, যারা তার বক্তৃতায় বাধা দেওয়ার জন্য সরকারের বিরুদ্ধে স্লোগান দিচ্ছিল হাউসের ওয়েলে।

এমনকি প্রধানমন্ত্রী মোদীর দেওয়া জলের গ্লাসটিও গ্রহণ করেছিলেন এই বিধায়ক।

প্রধানমন্ত্রী মোদীর প্রায় 135 মিনিটের ভাষণে মণিপুর এবং NEET ইস্যুতে ক্রমাগত স্লোগান-চিৎকার দেখা গেছে। বিরোধী সাংসদরা NEET প্রার্থীদের বিষয় নিয়ে বিতর্কের দাবি জানিয়েছেন।

বিজেপি স্কুলের ‘আইন ভঙ্গকারী’ রাহুল

কংগ্রেস নেতাকে কটাক্ষ করে, বিজেপি নেতা শেহজাদ পুনাওয়ালা বলেছেন যে সংসদ সদস্যরা আইন প্রণেতা হওয়ার জন্য নির্বাচিত হন, আইন ভঙ্গকারী নয়।

রিপাবলিকের সাথে একচেটিয়াভাবে কথা বলতে গিয়ে, বিজেপি নেতা বলেছেন, “আমরা দুটি বিপরীত ছবি দেখেছি। একটিতে দেখা যাচ্ছে যে এলওপি রাহুল গান্ধী নিজেই সাংসদদের নিয়ম ভঙ্গ করতে এবং প্রধানমন্ত্রীর বক্তৃতায় বিরক্ত করার জন্য কূপে ঝাঁপ দিতে উত্সাহিত করছেন। প্রতিবাদী সাংসদ যিনি তাকে হেনস্থা করছেন, রাহুল কি এলওপি হওয়ার যোগ্য?

বিজেপির আরেক নেতা নলিন কোহলি বলেন, “আমাদের বুঝতে হবে যে এটি 2014 সাল থেকে আদর্শ হয়ে উঠেছে। যখন প্রধানমন্ত্রী মোদী কথা বলেন, তখন বিরোধীরা কার্যধারা ব্যাহত করার জন্য স্লোগান দেয়। প্রধানমন্ত্রী ধৈর্য ধরে এলওপির বক্তৃতা শুনলেও, বিরোধীরা তার বক্তৃতা ব্যাহত করার চেষ্টা করা হয়েছে এর অর্থ হল বিরোধী দলগুলি এখানে শোরগোল করতে এবং ক্ষমতাসীন দলের কথা শোনে না।

বুধবার দুপুরের দিকে রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের জবাব দেবেন প্রধানমন্ত্রী। লোকসভায় তাঁর বক্তৃতার মতো, রাজ্যসভায় ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী তাঁর লড়াইয়ে সেরা হবেন এবং আক্রমণাত্মক বিরোধীদের মোকাবেলা করবেন বলে আশা করা হচ্ছে।