জেএমএম কার্যনির্বাহী সভাপতি এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন রাঁচির রাজভবনে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন

0
14

চম্পাই সোরেন মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার একদিন পরে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) কার্যনির্বাহী সভাপতি হেমন্ত সোরেন বৃহস্পতিবার ঝাড়খণ্ডের 13 তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন।

ঝাড়খণ্ডের গভর্নর সিপি রাধাকৃষ্ণান সোরেনকে রাজ্যে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছিলেন যখন চম্পাই সোরেন হেমন্তের দায়িত্ব নেওয়ার পথ প্রশস্ত করে পদ থেকে পদত্যাগ করেন।
সোরেন রাজভবনে গভর্নর দ্বারা অফিস এবং গোপনীয়তার শপথ পড়ান।

সোরেনের বাবা এবং জেএমএম সুপ্রিমো শিবু সোরেন, তার মা রূপী সোরেন, স্ত্রী কল্পনা সোরেন এবং জেএমএম নেতৃত্বাধীন জোটের সিনিয়র নেতারা শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
গভর্নরের সাথে সাক্ষাতের পর, সোরেন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে আড়াল করে নিয়েছিলেন এবং বলেছিলেন যে প্রতিদ্বন্দ্বীদের দ্বারা তৈরি “গণতন্ত্রবিরোধী ষড়যন্ত্র” এর সমাপ্তি শুরু হয়েছে।
“তাঁর মহামান্য রাজ্যপালকে ধন্যবাদ। প্রতিদ্বন্দ্বীদের দ্বারা তৈরি করা গণতন্ত্র বিরোধী ষড়যন্ত্রের অবসান শুরু হয়েছে। সত্যমেব জয়তে, ” X-এ একটি পোস্টে সোরেন বলেছেন।

31 জানুয়ারী, একটি কথিত জমি কেলেঙ্কারির সাথে যুক্ত একটি অর্থ পাচারের মামলায় গ্রেপ্তার হওয়ার আগে সোরেন মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন।

28 জুন, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) দ্বারা গ্রেপ্তার হওয়ার প্রায় পাঁচ মাস পরে, হেমন্ত সোরেন ঝাড়খণ্ড হাইকোর্ট থেকে জামিনের পরে বিরসা মুন্ডা জেল থেকে মুক্তি পান।

“গণতন্ত্র জিতেছে”

এদিকে, জেএমএম নেতা এবং হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেনও ‘এক্স’-এর কাছে গিয়ে বলেছেন যে “গণতন্ত্রের জয় হয়েছে”।

“অবশেষে গণতন্ত্রের জয় হয়েছে। যে অবিচার শুরু হয়েছিল 31 জানুয়ারী, 2024, এখন প্রকৃত অর্থে ন্যায়বিচার পেতে শুরু করেছে। ঝাড়খণ্ডের শুভেচ্ছা”, তিনি ‘এক্স’-এ লিখেছেন।

চম্পাই সোরেনের মেয়াদ

2024 সালের 2 ফেব্রুয়ারি, চম্পাই সোরেন রাজভবনে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন।
3 জুলাই, চম্পাই সোরেন শপথ নেওয়ার মাত্র পাঁচ মাস পরে পদ থেকে পদত্যাগ করেন।

“কয়েকদিন আগে, আমাকে মুখ্যমন্ত্রী করা হয়েছিল এবং আমি রাজ্যের দায়িত্ব পেয়েছি। হেমন্ত সোরেন ফিরে আসার পরে, আমাদের জোট এই সিদ্ধান্ত নিয়েছিল, এবং আমরা হেমন্ত সোরেনকে আমাদের নেতা হিসাবে বেছে নিয়েছিলাম। এখন, আমি পদ থেকে ইস্তফা দিয়েছি। মুখ্যমন্ত্রীর,” চম্পাই সোরেনের পিটিআই কে জানিয়েছে।
https://x.com/ANI/status/1808824085889363991?t=c3-a1M_7lPeYbUcgtyC9Gg&s=08