মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম সফল ভারতীয় বুদ্ধিজীবী ধন গোপাল মুখার্জি।

0
21

ধন গোপাল মুখার্জি ছিলেন একজন পথপ্রদর্শক ভারতীয় বুদ্ধিজীবী যিনি 20 শতকের গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিলেন। 6 জুলাই, 1890 সালে ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন, মুখার্জি ছিলেন একজন লেখক, দার্শনিক এবং শিক্ষাবিদ যিনি জ্ঞান এবং বুদ্ধিবৃত্তিক স্বাধীনতার সন্ধানে পশ্চিমে আকৃষ্ট হয়েছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে মুখার্জির যাত্রা শুরু হয় 1910 সালে, যখন তিনি ছাত্র হিসেবে নিউ ইয়র্ক সিটিতে আসেন। তিনি পশ্চিমা দর্শন এবং সাহিত্যের প্রতি মুগ্ধ ছিলেন এবং তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বেশ কয়েক বছর অতিবাহিত করেছিলেন। এই সময়কালে, তিনি দার্শনিক উইলিয়াম জেমস এবং কবি রবীন্দ্রনাথ ঠাকুর সহ বিশিষ্ট আমেরিকান বুদ্ধিজীবীদের সাথে পরিচিত হন।

1920-এর দশকে, মুখার্জি নিজেকে একজন বিশিষ্ট বুদ্ধিজীবী হিসেবে প্রতিষ্ঠিত করতে শুরু করেন। তিনি ভারতীয় দর্শন ও সংস্কৃতির উপর “দ্য স্পিরিট অফ ইন্ডিয়া” এবং “দ্য ইন্ডিয়ান স্পিরিট” সহ বেশ কয়েকটি বই লিখেছেন যা মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল। তাঁর লেখা ভারতীয় চিন্তাধারা ও সংস্কৃতির উপর একটি অনন্য দৃষ্টিভঙ্গি প্রদান করে এবং তারা ভারত ও পশ্চিমের মধ্যে আন্তঃ-সাংস্কৃতিক বোঝাপড়াকে উন্নীত করতে সাহায্য করে।

মুখার্জির বুদ্ধিবৃত্তিক অবদান লেখার বাইরেও প্রসারিত। তিনি একজন প্রতিভাধর শিক্ষক এবং প্রভাষক ছিলেন এবং তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে এবং কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি আমেরিকান বিশ্ববিদ্যালয়ে পড়াতেন। তিনি একজন প্রখ্যাত অনুবাদকও ছিলেন এবং তিনি ভগবদ্গীতা এবং উপনিষদ সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভারতীয় গ্রন্থ ইংরেজিতে অনুবাদ করেছিলেন।

তাঁর কর্মজীবন জুড়ে, মুখার্জি মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় সংস্কৃতি এবং বুদ্ধিবৃত্তিক ঐতিহ্যের প্রচারে প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন। তিনি ইন্ডিয়া সোসাইটি অফ আমেরিকার একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এবং তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় শিল্প, সাহিত্য এবং সঙ্গীত প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার প্রচেষ্টা আজ বিদ্যমান ভারতীয়-আমেরিকান সাংস্কৃতিক দৃশ্যের জন্য ভিত্তি স্থাপনে সাহায্য করেছিল।

ধন গোপাল মুখার্জির উত্তরাধিকার জটিল এবং বহুমুখী। তিনি ছিলেন একজন সত্যিকারের পথপ্রদর্শক, মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় বুদ্ধিজীবীদের ভবিষ্যত প্রজন্মের জন্য পথ প্রশস্ত করেছিলেন। ক্রস-সাংস্কৃতিক বোঝাপড়া এবং বিনিময়ে তার অবদান সারা বিশ্বের পণ্ডিত এবং বুদ্ধিজীবীদের অনুপ্রাণিত করে চলেছে।