স্মরণে ডঃ শ্যামা প্রসাদ মুখার্জি-একজন ভারতীয় শিক্ষাবিদ, লেখক এবং জাতীয়তাবাদী রাজনীতিবিদ।

0
34

ডঃ শ্যামা প্রসাদ মুখার্জি ছিলেন একজন বহুমুখী ব্যক্তিত্ব যিনি ভারতের একাডেমিক, সাহিত্যিক এবং রাজনৈতিক ভূখণ্ডে একটি অমোঘ চিহ্ন রেখে গেছেন। 6 জুলাই, 1901 সালে কলকাতায় জন্মগ্রহণ করেন, মুখার্জি একজন মেধাবী ছাত্র ছিলেন এবং তিনি একজন প্রখ্যাত শিক্ষাবিদ, লেখক এবং জাতীয়তাবাদী রাজনীতিবিদ হয়ে উঠেছিলেন।

মুখার্জির শিক্ষাজীবন শ্রেষ্ঠত্ব দ্বারা চিহ্নিত ছিল। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ছিলেন এবং পরে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। তিনি ভারতে ফিরে আসেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক হিসেবে যোগদান করেন, অবশেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হন।

মুখার্জি ছিলেন একজন বিশিষ্ট লেখক এবং অর্থনীতি, রাজনীতি এবং ইতিহাসের উপর বেশ কিছু বই লিখেছেন। তাঁর কাজের মধ্যে রয়েছে “ভারতীয় অর্থনীতির ইতিহাস” এবং “স্বাধীনতার জন্য ভারতীয় সংগ্রাম”। তাঁর লেখাগুলি ভারতের সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক ল্যান্ডস্কেপ সম্পর্কে গভীর বোঝার দ্বারা চিহ্নিত ছিল।

রাজনীতিতে মুখার্জির প্রবেশ ভারতীয় জাতীয় কংগ্রেসের সাথে তার যোগসূত্র দ্বারা চিহ্নিত হয়েছিল। যাইহোক, শীঘ্রই তিনি দলের নীতির প্রতি মোহভঙ্গ হয়ে পড়েন এবং ডানপন্থী জাতীয়তাবাদী সংগঠন হিন্দু মহাসভায় যোগ দেন। তিনি 1944 সালে সংগঠনের সভাপতি হন এবং ধর্মীয় ভিত্তিতে দেশ ভাগের বিরোধিতা করে অখণ্ড ভারতের পক্ষে কথা বলেন।

1951 সালে, মুখার্জি ভারতীয় জনসংঘ প্রতিষ্ঠা করেন, একটি রাজনৈতিক দল যা পরবর্তীতে জনতা পার্টি গঠনের জন্য অন্যান্য দলের সাথে একীভূত হয়। তিনি জওহরলাল নেহরুর নীতির কঠোর সমালোচক ছিলেন এবং শাসনের ক্ষেত্রে আরও জাতীয়তাবাদী পদ্ধতির পক্ষে ছিলেন।

কাশ্মীরে সরকারের নীতির প্রতিবাদে আমরণ অনশন করার সময় 23 জুন, 1953 সালে হেফাজতে মৃত্যুবরণ করলে মুখার্জির রাজনৈতিক জীবন কেটে যায়। তার মৃত্যু দেশজুড়ে ব্যাপক ক্ষোভ ও প্রতিবাদের জন্ম দেয়।

ডঃ শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের উত্তরাধিকার জটিল এবং বহুমুখী। তিনি একজন সত্যিকারের জাতীয়তাবাদী ছিলেন যিনি ভারতের ঐক্য ও অখণ্ডতার জন্য লড়াই করেছিলেন। শিক্ষা, সাহিত্য এবং রাজনীতিতে তাঁর অবদান ভারতীয় প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছে। গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা এবং জাতীয়তাবাদের নীতির প্রতি তাঁর প্রতিশ্রুতি একটি অখন্ড ও শক্তিশালী ভারতের জন্য আশার আলো হয়ে আছে।