ফ্রান্সের বামপন্থিদের জয়ে দক্ষিণপন্থীরা অবাক এবং হতচকিত, ঘটনার ফল স্বরূপ দাঙ্গার পরিস্থিতি সৃষ্টি হয় ।

0
32

ফ্রান্সের বামপন্থী জোট রবিবার সংসদীয় ভোটের দ্বিতীয় রাউন্ডে ব্লকের জন্য ভাগ্যের অত্যাশ্চর্য উল্টোদিকে সর্বাধিক সংখ্যক আসন পেতে প্রস্তুত ছিল, অন্যদিকে চরম ডানপন্থীরা যারা প্রথম রাউন্ডে জিতেছে এবং জয়ী হবে বলে ধারণা করা হয়েছিল। নির্বাচন তৃতীয় স্থানে নেমে গেছে।

বিজয়: রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর দল দ্বিতীয় স্থানে থাকবে বলে আশা করা হচ্ছে, কিন্তু এই গোষ্ঠীগুলির মধ্যে কেউই সংখ্যাগরিষ্ঠতা অর্জন না করায় দেশটি একটি ঝুলন্ত সংসদের সম্ভাবনার মুখোমুখি।
বামপন্থী জোট, কট্টর বাম, গ্রিনস এবং সোশ্যালিস্টদের সমন্বয়ে গঠিত, 184-198টি আসন পাওয়ার পথে ছিল, পোলিং এজেন্সিগুলির মতে, যা সাধারণত সঠিক, কিন্তু 577 আসনের জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা 289 থেকে কম৷ ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট 160-169 আসন পেতে প্রস্তুত ছিল যখন অতি-ডান জাতীয় সমাবেশ এবং তার মিত্ররা 135-143 আসন পাবে বলে আশা করা হয়েছিল।
অফিসিয়াল ফলাফলের সাথে সাথে প্যারিস এবং অন্যান্য শহরগুলিতে দাঙ্গা ছড়িয়ে পড়ে কারণ বামপন্থী সমর্থকরা প্লেস দে লা রিপাবলিক-এ জোটের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আনন্দ উদযাপন করতে জড়ো হয়েছিল।
ফরাসি সংসদীয় নির্বাচন: সর্বশেষ

পয়েন্ট #
সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলিতে দেখা গেছে যে পুলিশ দাঙ্গার গিয়ার পরে বিক্ষোভকারীদের মোকাবেলা করছে কারণ টিয়ারগ্যাস ছেড়ে দেওয়া হয়েছিল এবং বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছিল। বিক্ষোভকারীরা রাস্তায় মলোটভ ককটেল নিক্ষেপ করে, ধোঁয়া বোমা স্থাপন করে, তাদের এবং দাঙ্গা পুলিশের মধ্যে সংঘর্ষের প্ররোচনা দেয়।
[08/07, 09:21] বিজয়: পয়েন্ট #
বামপন্থী ব্লক, পপুলার ফ্রন্ট নামে পরিচিত, ফ্রান্সের সোশ্যালিস্ট পার্টি, ফরাসি কমিউনিস্ট পার্টি, ইকোলজিস্ট এবং ফ্রান্স আনবোড নামে একটি সবুজ রাজনৈতিক দল নিয়ে গঠিত। প্রথম রাউন্ডের নির্বাচনে জাতীয় সমাবেশের অত্যাশ্চর্য বিজয়ের পর সরাসরি জয়ী হওয়া থেকে দূর-ডানদের বাধা দেওয়ার জন্য দলগুলি একটি অসম্ভাব্য জোট গঠন করেছিল।

পয়েন্ট #
বামপন্থী ব্লক ম্যাক্রোঁর পেনশন সংস্কার বাতিল এবং 60 বছর বয়সে “অবসর নেওয়ার অধিকার” প্রতিষ্ঠা সহ বেশ কিছু ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, ফক্স নিউজ জানিয়েছে। এদিকে, প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল বলেছেন যে তিনি সোমবার পদত্যাগ করবেন তবে এই পদে নতুন প্রার্থী নিয়োগ না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে থাকবেন।

পয়েন্ট #
ফলাফলগুলি ম্যাক্রোঁর জন্যও একটি ধাক্কা ছিল, যিনি তার রাজনৈতিক আধিপত্য পুনঃপ্রতিষ্ঠা করার জন্য স্ন্যাপ ইলেকশন ডেকেছিলেন। কিন্তু ভোটাররা তাকে এবং তার জোটকে জীবনযাত্রার সংকট এবং জনসেবার ব্যর্থতার জন্য শাস্তি দিয়েছে কারণ জাতীয় সমাবেশ প্রথম রাউন্ডে এগিয়ে গেছে। গত মাসে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনেও কট্টর ডানপন্থী দল জয়লাভ করেছিল।

পয়েন্ট #
জাতীয় সমাবেশ ফরাসি জনগণ যে সমস্যাগুলির মুখোমুখি হয়েছিল, বর্ণবাদ এবং ইহুদি বিদ্বেষের জন্য তাদের ঐতিহাসিক খ্যাতি নষ্ট করে এবং তাদের ঐতিহ্যগত দুর্গের বাইরে তাদের আবেদনের পথ ছড়িয়ে দিয়েছিল, তবে এটি একটি বিজয় নিশ্চিত করার জন্য যথেষ্ট ছিল না। অত্যাশ্চর্য পরাজয়ের পরও, দলের নেতা মেরিন লে পেন বলেছেন, ভবিষ্যতের জন্য বীজ বপন করা হয়েছে।

পয়েন্ট #
কট্টর-বাম নেতা জিন-লুক মেলেনচন বলেছেন, ম্যাক্রোঁকে দেশ পরিচালনার জন্য নিউ পপুলার ফ্রন্টকে আমন্ত্রণ জানানো উচিত এবং জোর দিয়ে বলেছেন যে ম্যান্ডেটকে সম্মান করা উচিত। তিনি অবশ্য বিভিন্ন বামপন্থী দলের জোট পরিচালনার কথা অস্বীকার করেছেন, যার ফলে সরকার কে চালাবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

পয়েন্ট #
অন্যদিকে, সোশ্যালিস্ট পার্টির রাফেল গ্লুকসম্যান, বামপন্থী জোটের অংশীদারদের “বড়দের” মতো কাজ করার আহ্বান জানিয়ে বলেছেন, বিভক্ত পার্লামেন্টে ব্লকটি এগিয়ে থাকায় আলোচনায় জড়িত হওয়ার প্রয়োজন ছিল।

পয়েন্ট #
অনিশ্চয়তা বেড়ে যাওয়া সত্ত্বেও, নিউ পপুলার ফ্রন্টের স্বেচ্ছাসেবকরা খবরটি উদযাপন করেছেন, বলেছেন যে তারা আপাতত এই মুহূর্তটিকে লালন করছেন এবং পরবর্তী পদক্ষেপের কথা ভাবেননি। তাদের মধ্যে অনেকেই বলেছে যে তারা বিশ্বাস করতে অক্ষম যে বামপন্থীরা আসলেই প্রথম রাউন্ডের ভোটে অত্যাশ্চর্য ধাক্কা খেয়ে ডানপন্থীরা ট্রাম্পের জন্য প্রস্তুত ছিল, বিবিসি জানিয়েছে।

পয়েন্ট #
সমস্ত মতামত জরিপ জাতীয় সমাবেশের জন্য একটি বিজয়ের অনুমান করেছিল। কিন্তু দলটি তৃতীয় স্থান অর্জন করার সাথে সাথে, দলের নেতা জর্ডান বারডেলা তাদের ক্ষমতায় উত্থান বন্ধ করার জন্য “অপ্রাকৃতিক রাজনৈতিক জোট”কে দায়ী করেছেন, বিবিসি জানিয়েছে।

পয়েন্ট #
নির্বাচনের ফলাফল প্যারিস অলিম্পিকের আগে এসেছে যা 26 জুলাই শুরু হবে এবং ফ্রান্স একটি নতুন সরকারের জন্য অপেক্ষা করবে যা গেমস চলাকালীন এবং পরবর্তী কয়েক মাস উত্তেজনার পরে দেশকে স্থিতিশীল রাখতে হবে।