পানিপথে বাবরের জয়: ভারতীয় ইতিহাসের একটি টার্নিং পয়েন্ট।

0
17

1526 সালের 21শে এপ্রিলে সংঘটিত পানিপথের যুদ্ধ ছিল ভারতীয় ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। এটি ভারতে মুঘল সাম্রাজ্যের রাজত্বের সূচনা এবং লোদি রাজবংশের সমাপ্তি চিহ্নিত করে। মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা বাবর, লোদি রাজবংশের শেষ শাসক ইব্রাহিম লোদির অনেক বৃহত্তর সেনাবাহিনীর বিরুদ্ধে তার সৈন্যদের একটি নির্ণায়ক বিজয়ের দিকে নিয়ে যান।

*পটভূমি*

মধ্য এশিয়ার শাসক বাবর বছরের পর বছর ধরে ভারতের সম্পদের দিকে নজর রেখেছিলেন। তিনি ইতিমধ্যে ভারত আক্রমণ করার জন্য বেশ কয়েকটি চেষ্টা করেছিলেন কিন্তু ব্যর্থ হন। যাইহোক, 1526 সালে, তিনি একটি বিশাল সেনাবাহিনী সংগ্রহ করেন এবং ভারতের দিকে অগ্রসর হন। ইব্রাহিম লোদি, যিনি সম্প্রতি সিংহাসনে আরোহণ করেছিলেন, আসন্ন বিপদ সম্পর্কে অবগত ছিলেন না।

*যুদ্ধ*

পানিপথের সমভূমিতে দুই সেনাবাহিনীর সংঘর্ষ হয়। বাবরের সেনাবাহিনী ছোট ছিল, প্রায় 12,000 সৈন্য ছিল, যখন ইব্রাহিম লোদির সেনাবাহিনীতে 100,000 সৈন্য ছিল। যাইহোক, বাবরের সেনাবাহিনী উন্নততর প্রশিক্ষিত এবং উন্নত অস্ত্রে সজ্জিত ছিল। বাবরও উদ্ভাবনী কৌশল প্রয়োগ করেছিলেন, যেমন আর্টিলারি ব্যবহার এবং অর্ধচন্দ্রাকার আকারে তার সৈন্যদের মোতায়েন।

যুদ্ধ প্রচণ্ড ছিল, কিন্তু বাবরের সেনাবাহিনী বিজয়ী হয়। যুদ্ধে ইব্রাহিম লোদি নিহত হন এবং তার বাহিনী বিশৃঙ্খল অবস্থায় পালিয়ে যায়।

*আগ্রায় প্রবেশ*

পানিপথে বিজয়ের পর বাবর লোদী রাজবংশের রাজধানী আগ্রার দিকে অগ্রসর হন। শহরটি বিনা যুদ্ধে আত্মসমর্পণ করে এবং বাবর বিজয়ের সাথে আগ্রায় প্রবেশ করেন। শহরের উচ্চপদস্থ ব্যক্তিবর্গ এবং কর্মকর্তারা তাকে অভ্যর্থনা জানিয়েছিলেন, যারা তার প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

আগ্রায় বাবরের প্রবেশ ভারতে মুঘল সাম্রাজ্যের রাজত্বের সূচনা করে। তিনি আগ্রায় তার রাজধানী স্থাপন করেন এবং তার ক্ষমতা সুসংহত করতে শুরু করেন। তিনি তার প্রশাসনিক ও সামরিক সংস্কারও বাস্তবায়ন করতে শুরু করেছিলেন, যা আগামী শতাব্দীর জন্য ভারতীয় ইতিহাসের গতিপথকে রূপ দেবে।

*উপসংহার*

পানিপথের যুদ্ধে বাবরের বিজয় ছিল ভারতীয় ইতিহাসের একটি টার্নিং পয়েন্ট। এটি লোদি রাজবংশের সমাপ্তি এবং ভারতে মুঘল সাম্রাজ্যের রাজত্বের সূচনা চিহ্নিত করে। আগ্রায় বাবরের প্রবেশ একটি উল্লেখযোগ্য মুহূর্ত ছিল, কারণ এটি ভারতীয় ইতিহাসে একটি নতুন যুগের সূচনা করে। মুঘল সাম্রাজ্য ভারতীয় ইতিহাসের অন্যতম শক্তিশালী সাম্রাজ্য হয়ে উঠবে, যা আগামী শতাব্দীর জন্য দেশের সংস্কৃতি, স্থাপত্য এবং রাজনীতিকে রূপ দেবে।