দ্য জেনেসিস অফ কম্পিটিটিভ ফুটবল ইন ইন্ডিয়া : ১৮৭৯ সালের কলকাতা টুর্নামেন্ট।

0
21

1879 সালে, কলকাতা শহর ভারতীয় ফুটবলের ইতিহাসে একটি ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী ছিল। ভারতীয় ক্রীড়ায় এক নতুন যুগের সূচনা করে এই শহরে দেশের প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। এই টুর্নামেন্টটি ছিল ভারতে ফুটবলের বিকাশে একটি উল্লেখযোগ্য মাইলফলক এবং দেশে খেলাধুলার বিকাশের পথ প্রশস্ত করেছিল।

পটভূমি

19 শতকের মাঝামাঝি ব্রিটিশরা ভারতে ফুটবলের প্রচলন করেছিল। গেমটি দ্রুত জনপ্রিয়তা লাভ করে এবং 1870 এর দশকের মধ্যে এটি কলকাতা, মুম্বাই এবং চেন্নাইয়ের মতো শহরগুলিতে শহুরে জীবনের একটি প্রধান উপাদান হয়ে ওঠে। যাইহোক, 1879 সাল পর্যন্ত, ফুটবল খেলা হতো প্রধানত নৈমিত্তিক এবং বন্ধুত্বপূর্ণ পদ্ধতিতে, কোনো আনুষ্ঠানিক টুর্নামেন্ট বা প্রতিযোগিতা ছাড়াই।

কলকাতা টুর্নামেন্ট

1879 সালের কলকাতা টুর্নামেন্টটি শহরের একটি বিশিষ্ট ক্রীড়া ক্লাব ট্রেডস ক্লাব দ্বারা আয়োজিত হয়েছিল। কলকাতার প্রাণকেন্দ্রে অবস্থিত ক্লাবের মাঠেই অনুষ্ঠিত হয় এই টুর্নামেন্ট। টুর্নামেন্টটি ছিল একটি নকআউট প্রতিযোগিতা, যার উদ্বোধনী সংস্করণে ছয়টি দল অংশগ্রহণ করেছিল।

টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলো ছিল:

– ট্রেডস ক্লাব
– কলকাতা ফুটবল ক্লাব
– ডালহৌসি অ্যাথলেটিক ক্লাব
– প্রেসিডেন্সি কলেজ অ্যাথলেটিক ক্লাব
– বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজ অ্যাথলেটিক ক্লাব
– হাওড়া অ্যাথলেটিক ক্লাব

টুর্নামেন্টটি বেশ কয়েক সপ্তাহ ধরে খেলা হয়েছিল, প্রতিটি দল নকআউট ফরম্যাটে অন্য দলের সাথে খেলবে। ফাইনাল খেলা ট্রেডস ক্লাব এবং কলকাতা ফুটবল ক্লাবের মধ্যে অনুষ্ঠিত হয়, ট্রেডস ক্লাব বিজয়ী হয়।

তাৎপর্য

1879 সালের কলকাতা টুর্নামেন্ট ছিল ভারতীয় ক্রীড়া ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা। এটি ভারতে প্রতিযোগিতামূলক ফুটবলের সূচনা করে এবং দেশে খেলাধুলার বিকাশের মঞ্চ তৈরি করে। এই টুর্নামেন্টটি কলকাতায় ফুটবলের জনপ্রিয়তাও তুলে ধরে, যা ভারতীয় ফুটবলের অন্যতম কেন্দ্র হয়ে উঠবে।

এই টুর্নামেন্টে শহরের বিভিন্ন স্থান থেকে দলের অংশগ্রহণও দেখা গেছে, খেলার বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি প্রদর্শন করে। এই টুর্নামেন্টটি ছিল খেলাধুলার শক্তির একটি প্রমাণ যা মানুষকে একত্রিত করতে এবং সম্প্রদায় এবং বন্ধুত্বের বোধকে উন্নীত করতে পারে।

উত্তরাধিকার

1879 সালের কলকাতা টুর্নামেন্ট ভারতীয় ফুটবলে একটি স্থায়ী উত্তরাধিকার রেখে গেছে। এটি 1893 সালে ভারতীয় ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) প্রতিষ্ঠার পথ তৈরি করে, যা ভারতে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা হয়ে ওঠে। আইএফএ 1888 সালে প্রতিষ্ঠিত মর্যাদাপূর্ণ ডুরান্ড কাপ সহ বেশ কয়েকটি টুর্নামেন্ট এবং প্রতিযোগিতার আয়োজন করে।

এই টুর্নামেন্টটি 1898 সালে প্রতিষ্ঠিত কলকাতা লিগ সহ শহরে অন্যান্য ফুটবল টুর্নামেন্ট এবং প্রতিযোগিতা তৈরিতেও অনুপ্রাণিত করেছিল। কলকাতা লিগ দেশের অন্যতম প্রধান ফুটবল প্রতিযোগিতায় পরিণত হয়েছিল, যেখানে ভারতীয় ফুটবলের শীর্ষস্থানীয় কয়েকটি দল ছিল। .

উপসংহার

1879 সালের কলকাতা টুর্নামেন্ট ছিল ভারতীয় ক্রীড়া ইতিহাসে একটি যুগান্তকারী ঘটনা। এটি ভারতে প্রতিযোগিতামূলক ফুটবলের সূচনা করে এবং দেশে খেলাধুলার বিকাশের পথ প্রশস্ত করে। এই টুর্নামেন্টের উত্তরাধিকার আজও দেখা যায়, কলকাতা ভারতীয় ফুটবলের অন্যতম কেন্দ্র হিসেবে রয়ে গেছে। ভারতীয় খেলাধুলা এবং সমাজে টুর্নামেন্টের প্রভাব মানুষকে একত্রিত করতে এবং সম্প্রদায় এবং বন্ধুত্বের বোধকে উন্নীত করার জন্য খেলাধুলার শক্তির প্রমাণ।