বিশ্ব জনসংখ্যা দিবসে জেলা প্রশাসনের বিশেষ উদ্যোগ, বাল্যবিবাহ ও গর্ভধারণ নিয়ন্ত্রণে প্রচার ।

0
18

তমলুক, নিজস্ব সংবাদদাতাঃ –  আজ বিশ্ব জনসংখ্যা দিবস, যা জনসংখ্যার সমস্যাগুলির জরুরীতা এবং গুরুত্বের উপর বিশেষ আলোচনা ও বাল্যবিবাহ প্রতিরোধ , গর্ভধারণ নিয়ন্ত্রণে বিষয়ে বিশেষ বার্তা বা আলোচনার ব্যবস্থা করলো পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। বাল্যবিবাহের তালিকায় উপরের দিকে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। আর সেই কারনে গর্ভধারণের সংখ্যা যেমন বাড়ছে তেমনি অল্প বয়েছে মেয়েদের মৃত্যু ঘটছে।জেলার মানুষদের সচেতন করতে জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে বিশ্ব জনসংখ্যা দিবসে বিশেষ আলোচনার ব্যবস্থা করা হয়। পাশাপাশি মহিলাদের গর্ভধারণ নিয়ন্ত্রণে ব্যবস্থা করা হয়।
পূর্ব মেদিনীপুর জেলার তমলুক ব্লকের অনন্তপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন,অতিরিক্ত জেলাশাসক জেলা পরিষদ অনির্বাণ কোলে। অতিরিক্ত জেলাশাসক সাধারণ সৌভিক চট্টোপাধ্যায়। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক বিভাস রায়, পাবলিক হেলথ নার্সিং অফিসার সীমা মাইতি সহ প্রশাসনিক আধিকারিক সহ অন্যান্যরা ।
এদিন প্রায় ২১৯ জন মহিলার লাইগেশন অপারেশন হয়।
মুখ্যা স্বাস্থ্য আধিকারীক বিভাস রায় জানান, সারা বছর ধরে আশাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে মেয়ে সহ পরিবারের লোকজনদের বোঝানোর কাজ করে চলেছে। অনেকটা জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে আগামীদিনে আরও ভালো কাজ করতে আমাদের।সারা রাজ্যে পূর্ব মেদিনীপুর জেলা শিক্ষার হারে যেখানে এগিয়ে সেখানে বাল্যবিবাহ ও গর্ভধারণে নিয়ন্ত্রণে আনতে উদ্বিগ্নে জেলা প্রশাসন।।