কে.আর. নারায়ণন : দলিত থেকে রাষ্ট্রপতির যাত্রা।

0
29

কোচেরিল রমন নারায়ণন, ব্যাপকভাবে কেআর নামে পরিচিত। নারায়ণন, শব্দের প্রতিটি অর্থেই একজন পথপ্রদর্শক ছিলেন। 27 অক্টোবর, 1920 সালে, কেরালার উজহাভুর ছোট গ্রামে জন্মগ্রহণ করেন, নারায়ণন নম্র শুরু থেকে ভারতের প্রথম দলিত রাষ্ট্রপতি হয়ে ওঠেন, পথে সামাজিক ও রাজনৈতিক বাধাগুলি ভেঙে দিয়েছিলেন।

প্রারম্ভিক জীবন এবং শিক্ষা

নারায়ণন একটি দলিত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, এমন একটি সম্প্রদায় যা চরম সামাজিক ও অর্থনৈতিক প্রান্তিকতার সম্মুখীন হয়েছিল। প্রতিকূলতা সত্ত্বেও, তার পিতামাতা তার শিক্ষাকে উত্সাহিত করেছিলেন এবং তিনি ট্রাভাঙ্কোর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যান, যেখানে তিনি অর্থনীতিতে ডিগ্রি অর্জন করেন। পরে তিনি কেরালা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

রাজনীতিতে প্রবেশ

নারায়ণনের রাজনীতিতে প্রবেশ ভারতীয় স্বাধীনতা আন্দোলনে তার জড়িত থাকার দ্বারা চিহ্নিত হয়েছিল। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগদান করেন এবং দলের কেরালা ইউনিটের একটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হয়ে দ্রুত পদে উন্নীত হন।

কূটনৈতিক ক্যারিয়ার

1949 সালে, নারায়ণন ভারতীয় ফরেন সার্ভিসের সদস্য হিসাবে তার কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। তিনি জাপান, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসাবে বিভিন্ন পদে কাজ করেছেন। 1971 সালে ইন্দো-সোভিয়েত শান্তি ও বন্ধুত্ব চুক্তির সফল আলোচনা সহ তার কূটনৈতিক কার্যকাল বেশ কয়েকটি উল্লেখযোগ্য সাফল্য দ্বারা চিহ্নিত হয়েছিল।

রাষ্ট্রপতির মেয়াদ

1997 সালে, নারায়ণন ভারতের রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হন, এই পদে অধিষ্ঠিত প্রথম দলিত হন। ভারতের স্বাধীনতার 50 তম বার্ষিকী এবং পাকিস্তানের সাথে কার্গিল যুদ্ধ সহ বেশ কয়েকটি উল্লেখযোগ্য ঘটনা দ্বারা তার রাষ্ট্রপতিত্ব চিহ্নিত করা হয়েছিল। এই সময়কালে নারায়ণনের নেতৃত্ব ব্যাপকভাবে প্রশংসিত হয় এবং তিনি ভারতের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আশার প্রতীক হয়ে ওঠেন।

উত্তরাধিকার

কে.আর. নারায়ণনের উত্তরাধিকার তার রাজনৈতিক অর্জনের বাইরেও বিস্তৃত। তিনি সামাজিক ন্যায়বিচার এবং সাম্যের একজন চ্যাম্পিয়ন ছিলেন এবং তার সভাপতিত্ব প্রান্তিক সম্প্রদায়ের তরুণ ভারতীয়দের একটি প্রজন্মকে তাদের স্বপ্ন অনুসরণ করতে অনুপ্রাণিত করেছিল। তার জীবন এবং কাজ এমনকি সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ অতিক্রম করার জন্য দৃঢ় সংকল্প এবং কঠোর পরিশ্রমের শক্তির প্রমাণ হিসাবে কাজ করে।

উপসংহারে, কে.আর. কেরালার একটি ছোট গ্রাম থেকে রাষ্ট্রপতির অফিসে নারায়ণনের যাত্রা সাহস, অধ্যবসায় এবং উত্সর্গের একটি অসাধারণ গল্প। তার উত্তরাধিকার সারা দেশে ভারতীয়দের অনুপ্রাণিত করে চলেছে, এবং ভারতীয় ইতিহাসে তার স্থান সামাজিক ন্যায়বিচার এবং সাম্যের একজন চ্যাম্পিয়ন হিসাবে সুরক্ষিত।