বাংলার খ্যাতিমান শিশু সাহিত্যিক ও লোককথার সংগ্রাহক – দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার, প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি ।

0
62

বাংলার খ্যাতিমান শিশু সাহিত্যিক ও লোককথার সংগ্রাহক – দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার, প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি ।
দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার ছিলেন একজন প্রখ্যাত শিশু সাহিত্যিক এবং বাংলার লোককাহিনী সংগ্রাহক। তাঁর উল্লেখযোগ্য কৃতিত্ব ছিল সুন্দরভাবে বাংলা জুড়ে ছড়িয়ে থাকা লোককাহিনীর নথিবদ্ধ করা, তাদের মূল সারাংশ সংরক্ষণ করা। মৌখিক গল্প বলার ফর্ম্যাটে ধরে রাখা এই গল্পগুলি বাংলা সাহিত্য ও সংস্কৃতির একটি মূল্যবান সম্পদ হয়ে উঠেছে।
১৫ এপ্রিল, ১৮৭৭ সালে, বর্তমানে বাংলাদেশের সাভারের কাছে উলাইল গ্রামে জন্মগ্রহণ করেন, দক্ষিণারঞ্জন বিশিষ্ট মিত্র মজুমদার পরিবারে ছিলেন। তার পিতা-মাতা ছিলেন কুসুমময়ী এবং রামদারগঞ্জ মিত্র মজুমদার। দশ বছর বয়সে, তিনি ১৮৮৭ সালে ঢাকার কিশোরীমোহন উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন এবং পরে ১৮৯৩ সালে সপ্তম শ্রেণীতে ঢাকা কলেজিয়েট স্কুলে স্থানান্তরিত হন। একাডেমিকভাবে সংগ্রাম করে, তার বাবা তাকে তার খালা, রাজলক্ষ্মী চৌধুরানীর কাছে টাঙ্গাইলে থাকতে পাঠান। তিনি সন্তোষ জানহাবী উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। এখানে, তিনি দশম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেন, অবশেষে ২১ বছর বয়সে তার বাবার সাথে মুর্শিদাবাদে চলে যান, যেখানে তিনি পাঁচ বছর বসবাস করেন।
লোককথার জগতে তার যাত্রা শুরু হয় প্রথমে তার মা কুসুমময়ী দেবীর সাথে এবং তার মৃত্যুর পর তার খালা রাজলক্ষ্মী দেবীর সাথে। সাহিত্যে দক্ষিণারঞ্জনের প্রবেশ তাঁর স্কুলের বছরগুলিতেই চিহ্নিত হয়েছিল, ২৫ বছর বয়সে তাঁর প্রথম বই ‘উত্তরণ কাব্য’ প্রকাশের মাধ্যমে শেষ হয়েছিল। এর আগে, তিনি ‘সুধা’ মাসিক পত্রিকার জন্যও সম্পাদনা করেছিলেন। বাবার সঙ্গে মুর্শিদাবাদ।
এই আখ্যানটি দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের বাংলা লোকসাহিত্যে উল্লেখযোগ্য অবদান, আঞ্চলিক গল্পের সারমর্মকে ধারণ করে এবং বাঙালি সাংস্কৃতিক ঐতিহ্যের বৃহত্তর বর্ণালীতে তাদের একটি স্থান নিশ্চিত করে।
উল্লেখযোগ্য সাহিত্য—-

ঠাকুরমার ঝুলি, ঠাকুরদাদার ঝুলি, ঠানদিদির থলে, দাদামশায়ের থলে, খোকাবাবুর খেলা, আমাল বই, চারু ও হারু, ফার্স্ট বয়, লাস্ট বয়, বাংলার ব্রতকথা, সবুজ লেখা, আমার দেশ, সরল চন্ডী, পুবার কথা,উৎপল ও রবি, কিশোরদের মন, কর্মের মূর্তি, বাংলার সোনার ছেলে, সবুজ লেখা, পৃথিবীর রূপকথা (অনুবাদ গ্রন্থ), চিরদিনের রূপকথা, আশীর্বাদ ও আশীর্বাণী ।
দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার ১৯৫৭ খ্রিস্টাব্দের ৩০ শে মার্চ কলকাতায় প্রয়াত হন ।
।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।