রেসিপি সিন্ধি বিরিয়ানি।

0
46

সিন্ধি বিরিয়ানি তৈরির উপকরণ এবং ধাপগুলি এখানে দেওয়া হল:

উপকরণ:

– বাসমতি চাল ১ কাপ
– ২ কাপ জল
– ১ টেবিল চামচ ঘি বা তেল
– ১ টি বড় পেঁয়াজ, কাটা
– ২ কোয়া রসুন, কিমা
– ১ চা চামচ আদা কুচি
– ১ পাউন্ড  মাংস, ছোট ছোট টুকরো করে কাটা
– ১ চা চামচ জিরা
– ১ চা চামচ ধনে বীজ
– ১/২ চা চামচ হলুদ গুঁড়ো
– ১/২ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো
– ১/২ চা চামচ গরম মসলা গুঁড়া
– লবনাক্ত
– ২ টেবিল চামচ লেবুর রস
– ২ টেবিল চামচ কাটা তাজা ধনেপাতা
– ২ টেবিল চামচ গোলাপ জল (ঐচ্ছিক)

পদক্ষেপ:

চাল ধুয়ে 30 মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। ড্রেন এবং একপাশে সেট। মাঝারি আঁচে একটি বড় সসপ্যানে ঘি বা তেল গরম করুন। জিরা এবং ধনে বীজ যোগ করুন, এবং তাদের কয়েক সেকেন্ডের জন্য ঢেলে দিন। কাটা পেঁয়াজ, কিমা রসুন এবং গ্রেট করা আদা যোগ করুন। পেঁয়াজ স্বচ্ছ না হওয়া পর্যন্ত ভাজুন।  মাংস যোগ করুন এবং এটি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন।  হলুদ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, এবং গরম মসলা গুঁড়ো যোগ করুন। ভালভাবে মেশান। দু কাপ জল এবং স্বাদমতো লবণ যোগ করুন। একটা ফোঁড়া আনতে। সসপ্যানে ভেজানো চাল যোগ করুন এবং আলতো করে নাড়ুন।  তাপ কমিয়ে আনুন, একটি টাইট-ফিটিং ঢাকনা দিয়ে ঢেকে দিন এবং 15-20 মিনিটের জন্য বা ভাত সিদ্ধ হওয়া পর্যন্ত এবং তরল শোষিত না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন । তাপ বন্ধ করুন এবং 5 মিনিটের জন্য বিশ্রাম দিন।
10. কাঁটাচামচ দিয়ে বিরিয়ানি ফ্লাফ করুন এবং কাটা ধনেপাতা, লেবুর রস এবং গোলাপ জল (যদি ব্যবহার করেন) দিয়ে সাজান। গরম পরিবেশন করুন এবং উপভোগ করুন!

দ্রষ্টব্য: সিন্ধি বিরিয়ানি হল বিরিয়ানির একটি জনপ্রিয় রূপ যা পাকিস্তানের সিন্ধু অঞ্চলে উদ্ভূত হয়েছে। এটি তার অনন্য গন্ধ এবং সুবাসের জন্য পরিচিত, যা মশলা, ভেষজ এবং গোলাপ জলের সংমিশ্রণ ব্যবহার করে অর্জন করা হয়।