১৯১৮ সালের ১৬ জুলাই বলশেভিকদের হাতে রাশিয়ার শেষ সম্রাট জার নিকোলাই দ্বিতীয় তার পাঁচ সন্তান ও স্ত্রী সহ নিহত হন, ফলে রাশিয়ায় রাজতন্ত্রের পতন হয়।

0
15

16 জুলাই, 1918, রোমানভ রাজবংশ এবং রাশিয়ান রাজতন্ত্রের সমাপ্তি চিহ্নিত করে। এই দুর্ভাগ্যজনক দিনে, জার নিকোলাস দ্বিতীয়, তার স্ত্রী আলেকজান্দ্রা এবং তাদের পাঁচ সন্তানকে রাশিয়ার ইয়েকাতেরিনবার্গে বলশেভিকরা নির্মমভাবে হত্যা করেছিল।

1917 সালের রাশিয়ান বিপ্লবের ফলে জার নিকোলাস দ্বিতীয়ের পদত্যাগ হয়েছিল এবং একটি অস্থায়ী সরকার ক্ষমতা গ্রহণ করেছিল। যাইহোক, ভ্লাদিমির লেনিনের নেতৃত্বে বলশেভিকরা শীঘ্রই নিয়ন্ত্রণ দখল করে এবং সোভিয়েত সরকার প্রতিষ্ঠা করে। বলশেভিকরা রোমানভ পরিবারকে পুরানো শাসনের প্রতীক এবং তাদের নতুন সরকারের জন্য হুমকি হিসাবে দেখেছিল।

1918 সালের গ্রীষ্মে, বলশেভিকরা রোমানভ পরিবারকে উরাল পর্বতমালার একটি শহর ইয়েকাতেরিনবার্গে স্থানান্তরিত করে, তাদের কাছে আসা চেক বাহিনী থেকে রক্ষা করার অজুহাতে। যাইহোক, তাদের আসল উদ্দেশ্য ছিল তাদের মৃত্যুদন্ড কার্যকর করা।

1918 সালের 16 জুলাই রাতে, রোমানভ পরিবারকে জাগ্রত করা হয়েছিল এবং দ্রুত পোশাক পরতে বলা হয়েছিল। ছবি তোলার অজুহাতে তাদের নিয়ে যাওয়া হয় বাড়ির বেসমেন্টে যেখানে তাদের রাখা হয়েছিল। পরিবর্তে, ইয়েকাতেরিনবার্গে বলশেভিক বাহিনীর কমান্ডার ইয়াকভ ইউরভস্কির নেতৃত্বে একটি ফায়ারিং স্কোয়াডের সাথে তাদের দেখা হয়েছিল।

মৃত্যুদণ্ড কার্যকর ছিল নৃশংস এবং দ্রুত। জার নিকোলাস দ্বিতীয় তাৎক্ষণিকভাবে নিহত হন, যখন তার স্ত্রী ও সন্তানদের একাধিকবার গুলি করা হয়। তারপর মৃতদেহগুলিকে জঙ্গলের একটি গোপন কবরে নিয়ে যাওয়া হয়, যেখানে তাদের কবর দেওয়া হয়।

রোমানভ পরিবারের মৃত্যুদণ্ড রাশিয়ান রাজতন্ত্রের সমাপ্তি এবং সোভিয়েত যুগের সূচনাকে চিহ্নিত করে। বলশেভিকরা তাদের ক্ষমতা সুসংহত করেছিল এবং পুরানো শাসন আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত হয়েছিল।

রাশিয়ান রাজতন্ত্রের পতন ছিল বিশ্ব ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা, যা শতাব্দী প্রাচীন রাজবংশের অবসান এবং কমিউনিজমের একটি নতুন যুগের সূচনা করে। রোমানভ পরিবারের ভাগ্য সারা বিশ্বের অন্যান্য রাজতন্ত্র এবং অভিজাতদের জন্য একটি সতর্কতা হিসাবে কাজ করেছিল এবং তাদের উত্তরাধিকার আজও অনুভূত হচ্ছে।

উপসংহারে, 16 জুলাই, 1918-এ জার নিকোলাস দ্বিতীয় এবং তার পরিবারের মৃত্যুদন্ড কার্যকর করা একটি দুঃখজনক ঘটনা যা রাশিয়ান রাজতন্ত্রের সমাপ্তি এবং সোভিয়েত যুগের সূচনা করে। রোমানভ পরিবারের ভাগ্য বিপ্লবের নৃশংস প্রকৃতি এবং ইতিহাস বোঝার গুরুত্বের অনুস্মারক হিসাবে কাজ করে।