স্মরণে ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম বিপ্লবী,অনুশীলন সমিতির সদস্য – জীবনতারা হালদার।

0
27

ভারতের স্বাধীনতা আন্দোলন ছিল কিছু মানুষের কঠোর পরিশ্রম ও লড়াই, যার ফলেই ব্রিটিশদের থেকে ভারত সৃঙ্খল মুক্ত হতে পেরেছভাপেরেছিল। ভারত উপমহাদেশের বিংশ শতাব্দীতে ব্রিটিশ সম্রাজ্যবাদ বিরোধী যে সশস্ত্র বিপ্লববাদী লড়াই-সংগ্রাম সংগঠিত হয় এবং যার ধারাবাহিকতায় ভারত স্বাধীন হয়, তার মূলে যে সকল বিপ্লবীর নাম সর্বজন স্বীকৃত তাঁদের মধ্যে  জীবনতারা হালদার ছিলেন একজন অন্যতম বীর ও নির্ভীক বিপ্লবী। জীবনতারা হালদার ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে এক উল্লেখযোগ্য নাম, যিনি দেশমতৃকার শৃঙ্খল মুক্তির জন্য নিজেকে সঁপে দিয়েছিলেন সম্পূর্ণ রূপে।   জীবনতারা হালদার ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম বিপ্লবী, অনুশীলন সমিতির সদস্য, সাংবাদিক ও সাহিত্যিক। তিনি অনুশীলন সমিতির ইতিহাস নামে একটি গ্রন্থের রচনা করেন।ভারতের দশমিকরণ আন্দোলনের প্রধানতম উদ্যোক্তা ফণীন্দ্রনাথ শেঠ ছিলেন তার মাতুল।

জন্ম ও শিক্ষা জীবন—
জীবনতারা ১৮ জুলাই, ১৮৯৩ সালে কলকাতার জেলেপাড়া, ব্রিটিশ ভারতের জন্মগ্রহণ করেন।  বাবার নাম রতনলাল হালদার।  ১৯০১ খ্রিস্টাব্দ থেকে ১৯০৬ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি ক্ষুদিরাম বোস পরিচালিত সেন্ট্রাল কলেজিয়েট স্কুলে অধ্যয়ন করেন।  ১৯০৯ সালে হিন্দু স্কুল থেকে প্রবেশ, ১৯১৪ সালে স্কটিশ চার্চ কলেজ থেকে B.Sc এবং ১৯১৬ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিশুদ্ধ গণিতে M.Sc পাশ করেন।

স্বাধীনতা সংগ্রামে ভূমিকা—

বিদ্যালয়ে শিক্ষালাভের সময়ই তিনি স্বাধীনতা আন্দোলনে যুক্ত হন। ১৯০৫ খ্রিস্টাব্দে বারো বৎসর বয়সে সহপাঠী বন্ধু সত্যেন্দ্রনাথ বসুর সঙ্গে একযোগে অনুশীলন সমিতির সভ্য হন। এই সময়ে বিপ্লবী মানবেন্দ্রনাথ রায় সহ বিভিন্ন স্বাধীনতা সংগ্রামীর সান্নিধ্যে আসেন। ১৯১২ – ১৬ খ্রিস্টাব্দ পর্যন্ত চার বছর ‘আখড়া’ নামে এক শরীরচর্চার কেন্দ্র পরিচালনা করেন। অনুশীলন সমিতিতে লাঠি শিক্ষক ছিলেন শৈলেন্দ্রনাথ মিত্র (১৮৮১-১৯৭৪)। ১৯১৬ খ্রিস্টাব্দে এম.এসসি পাশের পর ১৯১৮ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি কারারুদ্ধ  ও অন্তরীণ থাকেন।

কর্মজীবন—
১৯২৯ খ্রিস্টাব্দ পর্যন্ত কৃষি, শিল্প ও বাণিজ্য সম্পর্কিত মাসিক পত্রিকা ‘শিল্প’-এ প্রথমে প্রুফ রিডার এবং পরে সহকারী সম্পাদক হিসেবে কাজ করেন।  এ সময় তিনি বিভিন্ন ক্ষুদ্র শিল্পের সঙ্গে যুক্ত ছিলেন।  সেই সময়ে একমাত্র ভারতীয় হিসেবে লন্ডনের ‘দ্য এমপ্রেস’ পত্রিকায় তাঁর একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছিল।  তিনি ‘পাঞ্চ’ পত্রিকায়ও লিখতেন।  ১৯২২ সালে তিনি যতীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের সাথে দেখা করেন, যিনি একজন ভারতীয় জাতীয়তাবাদী স্বাধীনতা সংগ্রামী যিনি নিরালাম্বা স্বামী নামে পরিচিত এবং বাংলায় সশস্ত্র সংগ্রামের অন্যতম প্রবর্তক ছিলেন এবং তাঁর শিষ্যত্ব গ্রহণ করেন।  সেই ভিত্তিতে, তিনি তিব্বতি পিতার কাছাকাছি আসার জন্য যথেষ্ট ভাগ্যবান ছিলেন এবং তিনি তাঁর কাছ থেকে সমস্ত কঠিন অন্ত্রের রোগের একটি সাধারণ ওষুধ পান, যা ‘তিব্বতিন’ নামে পরিচিত ছিল।  কিছুদিন তিনি এর ব্যবসাও করেন।  ১৯৩৬ খ্রিস্টাব্দ থেকে ১৯৭৮ খ্রিস্টাব্দ পর্যন্ত, তিনি কলকাতায় এর সদর দফতরে সুরজমাল-নাগরমল্ডের ব্যবসায় একটি সিনিয়র পদে কাজ করেন।  ইংরেজি অমৃতবাজার পত্রিকার ‘কৃষি-শিল্প-বাণিজ্য’ পাতায় ধারাবাহিকভাবে লিখতেন।  ‘সায়েন্টিফিক ইন্ডিয়ান’ এবং ‘ইন্ডিয়ান ট্রেড রিভিউ’ তার প্রকাশিত জার্নাল।  তিনি ‘ইলাস্ট্রেটেড ইন্ডিয়া’ এবং মারোয়ারি চেম্বার অফ কমার্সের সহকারী সম্পাদক ছিলেন।
লেখা লেখি—–
স্বাধীনতা সংগ্রামে বিপ্লবী  অনুশীলন সমিতির সভ্য হিসাবে থাকার সুবাদে তিনি  “অনুশীলন সমিতির ইতিহাস” বইটিতে অগ্নিযুগের বাংলার বিপ্লবী সংগঠনটির বিস্তৃত ইতিহাস বর্ণনা করেছেন। স্বদেশী নানা ধরনের মিষ্টি কীভাবে তৈরি করতে হয় তা বিদেশীদের শেখানোর জন্য ইংরাজীতে লেখেন ‘বেঙ্গল সুইটস’। দেশের বেকার ছেলেদের অর্থাগমের পথনির্দেশ করেছেন তার ‘এভিনিউস্ অফ এমপ্লয়মেন্ট ফর আওয়ার ইয়ং মেন’ গ্রন্থে। তার অপর গ্রন্থ গুলি হল— অজীর্ণ চিকিৎসা, ছড়া কাটা ১ম ও ২য় খণ্ড , ভারতের স্বাধীনতা সংগ্রামে অনুশীলন সমিতির ভূমিকা।

সম্মাননা——-

১৯৮১ খ্রিস্টাব্দে তিনি ভারত সরকারের স্বতন্ত্রতা সৈনিক সম্মান পেনশন পান। ১৯৮৪ খ্রিস্টাব্দে বঙ্গীয় সাহিত্য সম্মেলনের সভাপতি হন। তার জীবৎকালেই সাহিত্যিক তরুণ রায় জীবনতারার জীবন অবলম্বনে ‘কেঁচো খুঁড়তে সাপ’ নামে এক প্রহসন  নাটক লেখেন এবং এটি বহুবার মঞ্চস্থ হয়।

জীবনাবসান——-

জীবনতারা হালদার ১৯৮৯ খ্রিস্টাব্দের ২০ শে জানুয়ারি প্রয়াত হন।
।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।