প্রাকৃতিক দুর্যোগের সময় বিভিন্ন পরিস্থিতি মোকাবিলা করতে দীঘা নিমতলা হাই স্কুলে সচেতনতা শিবির NDRF এর।

0
14

পূর্ব মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতাঃ- পূর্ব মেদিনীপুর জেলার দীঘা পার্শ্ববর্তী হাই স্কুলে বিপর্যয় মোকাবিলায় ছাত্র-ছাত্রীদের সচেতনতার শিবির এনডিআরএফ এর তরফ থেকে।
এনডিআরএফ-এর দ্বিতীয় ব্যাটালিয়ন জেলার বিপর্যয় মোকাবিলা দল বন্যা প্রতিরোধ সম্পর্কে তথ্য দিতে নিমতলা হাই স্কুলে ছাত্র ছাত্রীদের নিয়ে মক ড্রিল এর মাধ্যমে একটি সচেতনতা শিবির করা হয়।বন্যায় ডুবে যাওয়া ব্যক্তিকে কীভাবে জরুরি চিকিৎসা দিতে হয় এবং বন্যার আগে কীভাবে নিজেকে নিরাপদ রাখতে প্রস্তুতি নিতে হয় সে সম্পর্কেও তথ্য প্রদান করা হয়। মক ড্রিলটিতে, ছাত্র ছাত্রীদের সফলভাবে প্রদর্শন করা হয় কীভাবে সঠিকভাবে লাইফ জ্যাকেট পরতে হয়, কীভাবে সাঁতার কেটে ডুবে যাওয়া ব্যক্তিকে বাঁচাতে হয়, জলের নিচে সাঁতার কাটা এবং নিচে থাকা ব্যক্তিদের কিভাবে সনাক্ত করা যায়।
এনডিআরএফ সৈন্যরা বলেন যে দুর্যোগের সময় লোকেদের মনবল হারানো উচিত নয়। ভারী বর্ষণের পর গ্রাম প্লাবিত হলে, বাড়ির বাইরের পড়ে থাকা বর্জ্য পদার্থ যেমন খালি প্লাস্টিকের বোতল, বয়াম, ফুটবল, নারকেল, বাঁশ ইত্যাদি দিয়ে তৈরি ইম্প্রোভাইজড উপায়ে জলাবদ্ধ নিচু এলাকা থেকে নিরাপদে বেরিয়ে কিভাবে আসতে পারে তাও বলা হয়।
কোনো ব্যক্তি জলে ডুবতে শুরু করলে বাঁশ ও দড়ির সাহায্যে ডুবে যাওয়া ব্যক্তিকেও বাঁচানো যায়। বন্যার পানি থেকে নিজেদের রক্ষা করার জন্য সৈন্যরা ছাত্র দের জন্য বেশ কয়েকটি মক ড্রিল পরিচালনা করে।
এনডিআরএফের সহকারী কমান্ড্যান্ট বলেন যে ছাত্র ছাত্রী দের সচেতন হওয়া প্রয়োজন যা তাদের দুর্যোগ মোকাবেলায় অনেক সাহায্য করবে।
এই শিবিরে যোগদান দিয়ে ছাত্রছাত্রীরা রীতিমতোই খুশি।
এইসব ছাত্র ছাত্রীদের সামনে মকড্রিল শিবির বন্যার সময় বন্যায় আটকে পড়া মানুষদের বাঁচানো যায়, যা তাদের উদ্ধার সংক্রান্ত সচেতনতা প্রদান করতে ভবিষ্যতে খুব সহায়ক হবে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক এই ধরনের শিবিরের আয়োজন নিয়ে NDRF এর টিমকে ধন্যবাদ জানান।মূলত দুর্যোগের সময় প্রতিটি পরিস্থিতি মোকাবেলা করাই NDRF টিমের লক্ষ্য।