অকালে নিভে যাওয়া স্বর্নালী কন্ঠের শিল্পী গীতা দত্তের প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি।

0
29

গীতা দত্ত একজন বাঙালি সঙ্গীতশিল্পী।  তিনি মূলত ১৯৫০ এবং ১৯৬০ এর দশকে হিন্দি ছবিতে আবহ সঙ্গীত এবং বাংলা আধুনিক গান গাওয়ার জন্য পরিচিত।
জন্ম ও পরিবার—-
১৯৩০ সালের ২৩ নভেম্বর তৎকালীন ফরিদপুর জেলার মাদারীপুর মহকুমার ইদিলপুরে এক ধনী জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন গীতা দত্ত ।  পরিচালক, অভিনেতা গুরু দত্তের সাথে বিয়ের আগে তাঁর নাম ছিল গীতা ঘোষ রায়চৌধুরী।  বিয়ের আগে গীতা রায় নামেই পরিচিত ছিলেন।  ১৯৪২ সালে তিনি তাঁর বাবা-মায়ের সাথে বোম্বের দাদারে একটি অ্যাপার্টমেন্টে থাকতে শুরু করেন।
সঙ্গীত জীবন—-
সুরকার হনুমান প্রসাদ একসময় গীতার সঙ্গীতে মুগ্ধ হয়েছিলেন।  তিনি ১৯৪৬ সালে ভক্ত প্রহ্লাদ নামে একটি ছবিতে প্রথমবার গীতাকে গান গাওয়ার সুযোগ দেন। এই ছবিতে গীতা কোরাসে মাত্র দুটি লাইন গেয়েছিলেন কিন্তু এর মধ্যেই তার কৃতিত্ব প্রকাশ পায়।  পরের বছর গীতা দো ভাই ছবিতে প্লেব্যাক গায়িকা হিসেবে কাজ পান।  আর এই ছবিতে তার গান তাঁকে হিন্দি চলচ্চিত্রের জগতে একজন গায়িকা হিসেবে প্রতিষ্ঠিত করে।  প্রথম দিকে গীতা ভজন এবং দুঃখের গান গাওয়ার জন্য পরিচিত ছিল।  ১৯৫১ সালে, শচীন দেববর্মনের বাজি চলচ্চিত্রে তার গাওয়া তাঁর সঙ্গীতজীবনে একটি নতুন দিক নিয়েছিল।   শচীন দেববর্মণ প্রথম গীতার কণ্ঠের জাদু প্রকাশ করেন দো ভাই ছবিতে।  তিনি দেবদাস  এবং  পেয়াসা ছবিতে গীতার কন্ঠের বাংলা টুংটা সুন্দরভাবে ব্যবহার করেছিলেন।   সুরকার হিসেবে শচীনদেব বর্মনের প্রথম দিকের গানগুলি গায়কদের মধ্যে গীতাই সেরা গেয়েছিলেন।  ওপি নায়ারের সুরে গীতা সব ধরনের সঙ্গীতে পারদর্শী।  হিন্দি গান ছাড়াও, গীতা দত্ত গুজরাটি চলচ্চিত্রের নেতৃস্থানীয় প্লেব্যাক গায়িকাও ছিলেন।  তিনি বিখ্যাত সুরকার অবিনাশ ব্যাসের সুরে গুজরাটি ভাষায় বেশ কয়েকটি গান গেয়েছেন।  গীতা ১৯৫০-এর দশকের শেষের দিকে এবং ১৯৬০-এর দশকের শুরুতে বেশ কয়েকটি বিখ্যাত বাংলা গান গেয়েছিলেন।  এ সময় বাংলা চলচ্চিত্র ও সঙ্গীত জগতে স্বর্ণযুগ চলছিল।  তাঁর অধিকাংশ বাংলা গান হেমন্ত মুখোপাধ্যায় রচিত হলেও তিনি নচিকেতা ঘোষ এবং সুধীন দাশগুপ্তের সুর করা কিছু গানও গেয়েছিলেন।
কিছু মনে রাখার মত গান—
বাবুজি ধীরে চলনা, থান্ডি হাওয়া কালি ঘটা, মেরে জিন্দেগী কে হামসফর, চোর লুটেরে ডাকু, মেরা নাম চিন চিন চু, ক্যায়সা জাদু বালাম তুনে দারা, মেরা সুন্দর সপনা বীত গয়া, আজ সাজন মুঝে অঙ্গ লাগালো, হাওয়া ধীরে আনা,  বক্ত নে কিয়া কেয়া হাসিন সিতম,  জরা সামনে আ, জব বাদল লেহরায়া, ও সপনেবালি রাত, তদবির সে বিগড়ি হুয়ি তকদির, আন মিলো আন মিলো প্রভৃতি।
তাঁর কিছু মনে রাখার মত বাংলা গান–
নিশি রাত বাঁকা চাঁদ আকাশে, ওগো সুন্দর জানো নাকি, এই মায়াবী তিথি, আমি শুনেছি তোমারি গান, তুমি যে আমার , এই সুন্দর স্বর্ণালি সন্ধ্যায়।
প্রয়াণ —
গীতা দত্ত ১৯৭২ সালে ২০ জুলাই লিভার সিরোসিস রোগে আক্রান্ত হয়ে  বোম্বেতে মৃত্যুবরণ করেন।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।