ইনফ্যাক ডে পালন — রাধাবিনোদিনী বিন্তি বণিক।

0
13

‘MEDICO LEGAL DICTIONARY’ , ‘NATURAL JUSTICE’ সহ বিভিন্ন প্রসিদ্ধ আইনি গ্রন্থের লেখক তথা কলকাতা হাইকোর্টের প্রখ্যাত আইনজীবী, অধুনা অমর্ত্যধামবাসী শ্রীতাপস গণ চৌধুরীর ঐকান্তিক ইচ্ছায় ২০০৫ সালে ‘ইণ্ডিয়ান ন্যাশনাল ফোরাম অফ আর্ট এণ্ড কালচার’ (ইনফ্যাক) নামক যে সংস্থার সূচনা হয়েছিল, বিগত ১৫ই জুলাই, ২০২৪-এ তার ২০বৎসরে শুভ পদার্পণ হল । আর তাই, সংস্থার সকল সদস্যরা সম্মিলিত ভাবে সারাদিনব্যাপী উদযাপন করলো সংস্থার সূচনা দিবস—-’ইনফ্যাক ডে’ । মূলতঃ এই অনুষ্ঠান পালনের ইচ্ছা তাপসবাবুরই ছিল। কিন্তু, বিগত ১৯শে ফেব্রুয়ারি,২০২৪ তিনি পরলোক গমন করেন । তাই , ‘ইনফ্যাক ডে’ পালনের সাথে সাথে তাঁকে স্মরণ করাই যেন এ অনুষ্ঠানের অন্তর্নিহিত আঙ্গিক হয়ে ওঠে।

সকালের অনুষ্ঠানে ভিসিউয়াল আর্ট (Visual Art) আর সান্ধ্য অনুষ্ঠানে পারফর্মিং আর্ট (Performing Art)কে প্রাধান্য দেওয়া হয় । আর তাই, সকালে ৯-৬টায় আর্ট হাইভে (৪, আজমল খান রোড, কলকাতা-২৬) আয়োজিত আর্ট ক্যাম্পে দেশ-বিদেশের ২৩জন চিত্রশিল্পী চিত্রাঙ্কন করেন। ২০জন শিল্পী প্রতক্ষ্যভাবে অবস্থান করে সেখানে চিত্রাঙ্কন করেন আর ৩জন অনলাইনে অংশগ্রহণ করেন। প্রদীপ প্রজ্জ্বোলন করে এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন ললিত কলা অ্যাকাডেমি, কলকাতা শাখার সম্পাদক প্রমোদ বড়ুয়া এবং ইনফ্যাকের বর্তমান চেয়ারম্যান দেবাশিষ বসু । সঙ্গে ছিলেন সহসভাপতি অলোক রায় , ট্রাস্টি মেম্বার তথা তাপস গণ চৌধুরীর কন্যা শিঞ্জিনী গণ চৌধুরী, সাধারণ সম্পাদক রাধাবিনোদিনী বিন্তি বণিক , পেইন্টার ও স্কাল্পচার বিনীতা বন্দোপাধ্যায় এবং জয়ন্ত খান সহ অন্যান্য গুণী সদস্যবৃন্দ।

বিকেলে চিত্রশিল্পীদের হাতে মানপত্র তুলে দেন সংস্থার সভাপতি অজয় ভট্টাচার্য। অনুষ্ঠানের স্পনসর ছিল— ম্যাপেলক্রাফ্ট, হলদিরাম ভুজিওয়ালা, আর্ট হাইভ ; মিডিয়া পার্টনার — বার্তা লাইভ, নিউজ এক্সপ্রেস বাংলা ও নিউজ হান্ট। আর্ট ক্যাম্পে অংশ নেন— অলোক রায় , জয়ন্ত খান , বিনীতা বন্দোপাধ্যায় , দীপক রায়, শুভ সরকার, সুপ্রিয় কুণ্ডু, বাপ্পাদিত্য বন্দোপাধ্যায় , অবনী আগরওয়াল, সুদেষ্ণা চক্রবর্তী সহ অন্যান্য বিশিষ্ট চিত্রশিল্পীবৃন্দ।


সন্ধ্যা ৬:৩০–৯টায় আশুতোষ হলে (৭৭, আশুতোষ মুখার্জি রোড)পঞ্চ-কবিকে সম্মান জানিয়ে আয়োজিত হয়েছে ‘হে চির নূতন’ গীতআলেখ্য অনুষ্ঠান; রচনা ও পরিচালনায় নমিতা বন্দোপাধ্যায়। ভাষ্যপাঠে ছিলেন শুভদীপ বসু। এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন ইনফ্যাকের অন্যতম পৃষ্ঠপোষক তথা কলকাতা ও বম্বে হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি শ্রদ্ধেয় শ্রীচিত্ততোষ মুখোপাধ্যায় মহাশয়।

অতিথি রূপে উজ্জ্বল উপস্থিতি হয়েছিল প্রখ্যাত তবলা বাদক তথা ‘পণ্ডিত রাধাকান্ত নন্দী স্মৃতি সংস্থা’র অন্যতম যুগ্মসম্পাদক শ্রীমৃণাল সেনগুপ্ত মহাশয়ের। তাঁকে সংস্থার তরফ থেকে সংবর্ধিত করা হয় তাঁর সুদীর্ঘ ৫৫ বছরের শিল্পীজীবনের জন্য । অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন চেয়ারম্যান দেবাশিষ বসু, ট্রাস্টি মেম্বার ব্রহ্মতোষ চট্টোপাধ্যায়, ইনফ্যাকের সঙ্গীত ক্লাসের শিক্ষিকা শ্রাবন্তী ব্যানার্জী, মিত্রা বন্দ্যোপাধ্যায় সহ বিভিন্ন গুণী শিল্পীবৃন্দ। বনবাণী সুরসংঘ এবং সঙ্গীত সুধা মিউজিক আকাডেমির সদস্যরাও অংশ নেন।

সকাল ও বিকেলের দুটি অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন রাধাবিনোদিনী বিন্তি বণিক।
___________________________________________________________________________
Infac office:P.867, Block‘A’,Lake Town,Kolkata 89.
E-mail: infac05@gmail.com
Website: www.infac.co.in