রথযাত্রা সপ্তাহ : বিশ্বাস এবং ভক্তির একটি উদযাপন।

0
22

রথযাত্রা সপ্তাহ, যা পুরী রথযাত্রা নামেও পরিচিত, এটি ভারতের অন্যতম শ্রদ্ধেয় ধর্মীয় উৎসব। ওড়িশার পবিত্র শহর পুরীতে প্রতি বছর অনুষ্ঠিত হয়, এই দর্শনীয় অনুষ্ঠানটি ভগবান জগন্নাথকে উৎসর্গ করা হয়, যা ভগবান কৃষ্ণের প্রকাশ। এই উৎসবটি ভগবান জগন্নাথের বার্ষিক যাত্রাকে স্মরণ করে, তার ভাইবোন ভগবান বলভদ্র এবং দেবী সুভদ্রার সাথে, তাদের খালার বাসভবনে, যা গুন্ডিচা মন্দির নামে পরিচিত।

ইতিহাস ও তাৎপর্য

রথযাত্রা সপ্তাহের 12 শতকের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। কিংবদন্তি অনুসারে, পুরীর শাসক রাজা ইন্দ্রদ্যুম্ন জগন্নাথ মন্দির তৈরি করেছিলেন এবং ভগবান জগন্নাথ, ভগবান বলভদ্র এবং দেবী সুভদ্রার দেবতাদের স্থাপন করেছিলেন। রাজা জগন্নাথের বাৎসরিক সফরকে স্মরণ করার জন্য তাঁর মাসির বাড়িতে এই উৎসব শুরু করেছিলেন বলে মনে করা হয়।

প্রস্তুতি

রথযাত্রা সপ্তাহের প্রস্তুতি কয়েক মাস আগে থেকেই শুরু হয়। নন্দীঘোষা, তালধ্বজা এবং দর্পদলানা নামে তিনটি রথ প্রতি বছর কাঠ ব্যবহার করে নতুনভাবে নির্মিত হয় এবং জটিল খোদাই, চিত্রকর্ম এবং ফুল দিয়ে সজ্জিত করা হয়। রথগুলি প্রাণবন্ত কাপড় এবং ফুল দিয়ে সজ্জিত, এবং দেবতারা মূল্যবান গয়না এবং অলঙ্কার দ্বারা সজ্জিত।

উৎসব

উত্সবটি চেরা পানহারের পবিত্র আচার দিয়ে শুরু হয়, যেখানে পুরীর গজপতি রাজা সোনার ঝাড়ু দিয়ে রথগুলিকে ঝাড়ু দেন, শাসকের নম্রতা এবং ভক্তির প্রতীক। তারপর রথগুলিকে পুরীর রাস্তায় টেনে আনা হয়, যার সাথে অনুরণিত ড্রামবীট, করতাল এবং শঙ্খ বাজানো হয়। শোভাযাত্রাটি জগন্নাথ মন্দিরের পুরোহিতদের দ্বারা পরিচালিত হয়, তারপরে ভগবান জগন্নাথ, ভগবান বলভদ্র এবং দেবী সুভদ্রার রথগুলি অনুসরণ করে।

উত্সবটি বিশ্বাস এবং ভক্তির একটি উদযাপন এবং সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ ভক্ত উদযাপনে অংশ নিতে পুরীতে ভিড় করে। ভক্তরা ভগবান জগন্নাথের স্তুতিতে গান গায় এবং নৃত্য করে পরিবেশ আনন্দ, সঙ্গীত এবং ভক্তিতে ভরে ওঠে।

রথযাত্রা সপ্তাহের সময়, ওড়িশার সমৃদ্ধ ঐতিহ্য এবং ঐতিহ্য প্রদর্শন করে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই উত্সবে বিভিন্ন ধর্মীয় আচার ও অনুষ্ঠানও অন্তর্ভুক্ত রয়েছে, যেমন স্নান যাত্রা, যেখানে দেবতাদের পবিত্র জল দিয়ে স্নান করানো হয় এবং হেরা পঞ্চমী, যেখানে দেবতাদের প্রার্থনা ও উপাসনা করা হয়।

উপসংহার

রথযাত্রা সপ্তাহ হল একটি মুগ্ধকর দৃশ্য যা ভারতীয় সংস্কৃতির সৌন্দর্য এবং মহিমা প্রদর্শন করে। এটি বিশ্বাস এবং ভক্তির শক্তির একটি প্রমাণ, আধ্যাত্মিক আনন্দের একটি ভাগ করা অভিজ্ঞতায় লক্ষ লক্ষ মানুষকে একত্রিত করে। উত্সব হল প্রভু এবং তাঁর ভক্তদের মধ্যে চিরন্তন বন্ধনের অনুস্মারক এবং এটি মানবতার প্রতি ভালবাসা, সমবেদনা এবং সেবার সর্বজনীন মূল্যবোধের উদযাপন।

রথযাত্রা সপ্তাহ ভারতের সাংস্কৃতিক ও ধর্মীয় ক্যালেন্ডারে একটি উল্লেখযোগ্য ঘটনা এবং এর গুরুত্ব ওড়িশার সীমানা ছাড়িয়ে বিস্তৃত। এটি ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং ঐতিহ্যের প্রতীক এবং এর তাৎপর্য সারা দেশে অনুভূত হয়।

উপসংহারে, রথযাত্রা সপ্তাহ হল বিশ্বাস, ভক্তি এবং সংস্কৃতির উদযাপন এবং এটি সারা বিশ্বের মানুষকে অনুপ্রাণিত ও ঐক্যবদ্ধ করে চলেছে। এর তাত্পর্য ধর্মীয় এবং সাংস্কৃতিক দিকগুলির বাইরেও প্রসারিত এবং এটি মানবতার প্রতি ভালবাসা, সমবেদনা এবং সেবার সার্বজনীন মূল্যবোধের অনুস্মারক।