পশ্চিমবঙ্গের কলকাতার দর্শনীয় কিছু স্থান।

0
25

কলকাতা, পশ্চিমবঙ্গের রাজধানী শহর, একটি প্রাণবন্ত এবং জমজমাট মহানগর যা সংস্কৃতি, ইতিহাস এবং বিনোদনের এক অনন্য মিশ্রণ প্রদান করে। আইকনিক ল্যান্ডমার্ক থেকে শুরু করে ধর্মীয় স্থান, জাদুঘর এবং বাগান, কলকাতায় সব ধরনের ভ্রমণকারীদের জন্য কিছু না কিছু আছে। এখানে কলকাতার কিছু জনপ্রিয় পর্যটন স্পট রয়েছে:

1. ভিক্টোরিয়া মেমোরিয়াল: এই অত্যাশ্চর্য সাদা মার্বেল স্মৃতিস্তম্ভটি কলকাতার সবচেয়ে আইকনিক ল্যান্ডমার্কগুলির মধ্যে একটি এবং অবশ্যই দর্শনীয় আকর্ষণ৷ 1906 এবং 1921 সালের মধ্যে নির্মিত, ভিক্টোরিয়া মেমোরিয়ালটি রানী ভিক্টোরিয়ার স্মৃতির জন্য উত্সর্গীকৃত এবং এতে একটি যাদুঘর, বাগান এবং রানীর একটি মূর্তি রয়েছে।

2. হাওড়া ব্রিজ: হুগলি নদীর উপর এই ঐতিহাসিক সেতুটি একটি ইঞ্জিনিয়ারিং বিস্ময় এবং একটি জনপ্রিয় পর্যটন স্পট। 1943 সালে নির্মিত, হাওড়া ব্রিজটি বিশ্বের ব্যস্ততম সেতুগুলির মধ্যে একটি এবং নদী এবং শহরের অত্যাশ্চর্য দৃশ্য দেখায়।

3. বেলুড় মঠ: এই সুন্দর মন্দির কমপ্লেক্সটি রামকৃষ্ণ মঠ ও মিশনের সদর দফতর এবং একটি জনপ্রিয় তীর্থস্থান। 1909 সালে নির্মিত, বেলুড় মঠে অত্যাশ্চর্য স্থাপত্য, শান্তিপূর্ণ উদ্যান এবং শ্রী রামকৃষ্ণের জীবন ও শিক্ষার জন্য নিবেদিত একটি যাদুঘর রয়েছে।

4. ভারতীয় জাদুঘর: 1814 সালে প্রতিষ্ঠিত, ভারতীয় জাদুঘর ভারতের প্রাচীনতম এবং বৃহত্তম জাদুঘরগুলির মধ্যে একটি। 100,000 টিরও বেশি নিদর্শনগুলির সংগ্রহের সাথে, যাদুঘরে শিল্প, প্রত্নতত্ত্ব, নৃতত্ত্ব এবং প্রাকৃতিক ইতিহাসের প্রদর্শনী রয়েছে৷

5. ইডেন গার্ডেন: এই ঐতিহাসিক ক্রিকেট স্টেডিয়ামটি বিশ্বের বৃহত্তম এবং ক্রিকেটপ্রেমীদের জন্য একটি জনপ্রিয় স্থান। 1864 সালে নির্মিত, ইডেন গার্ডেনে অসংখ্য আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এবং এটি তার অত্যাশ্চর্য স্থাপত্য এবং লীলা বাগানের জন্য পরিচিত।

6. সেন্ট পলস ক্যাথেড্রাল: এই সুন্দর ক্যাথেড্রালটি কলকাতার অন্যতম ঐতিহাসিক এবং আইকনিক ল্যান্ডমার্ক। 1847 সালে নির্মিত, সেন্ট পলস ক্যাথেড্রালে অত্যাশ্চর্য গথিক স্থাপত্য, অত্যাশ্চর্য দাগযুক্ত কাচের জানালা এবং একটি শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে।

7. পার্ক স্ট্রিট: এই জনপ্রিয় রাস্তাটি তার প্রাণবন্ত নাইটলাইফ, রেস্তোরাঁ এবং দোকানগুলির জন্য পরিচিত৷ আপস্কেল বার এবং ক্লাব থেকে শুরু করে স্ট্রিট ফুড স্টল এবং স্থানীয় বাজার, পার্ক স্ট্রিটে প্রতিটি ধরণের ভ্রমণকারীদের জন্য কিছু অফার রয়েছে৷

8. নিউ মার্কেট: এই ঐতিহাসিক বাজারটি কেনাকাটা এবং ব্রাউজ করার জন্য একটি জনপ্রিয় স্থান। জামাকাপড় এবং গয়না থেকে শুরু করে স্যুভেনির এবং হস্তশিল্পের 2,000 টিরও বেশি স্টল বিক্রি করে, নিউ মার্কেট প্রতিটি ভ্রমণকারীর জন্য একটি অবশ্যই দেখার গন্তব্য।

9. বিড়লা প্ল্যানেটেরিয়াম: এই জনপ্রিয় প্ল্যানেটোরিয়ামটি বিজ্ঞান উত্সাহীদের জন্য অবশ্যই দর্শনীয় আকর্ষণ। জ্যোতির্বিদ্যা এবং মহাকাশ বিজ্ঞানের উপর প্রতিদিনের শো এবং প্রদর্শনী সহ, বিড়লা প্ল্যানেটেরিয়াম মহাবিশ্ব সম্পর্কে জানার জন্য একটি দুর্দান্ত জায়গা।

10. মার্বেল প্রাসাদ: এই অত্যাশ্চর্য প্রাসাদ শিল্প প্রেমীদের জন্য একটি জনপ্রিয় স্থান। 1835 সালে নির্মিত, মার্বেল প্রাসাদে অত্যাশ্চর্য স্থাপত্য, সুন্দর বাগান এবং বিরল শিল্প ও প্রাচীন জিনিসের সংগ্রহ রয়েছে।

উপসংহারে, কলকাতা এমন একটি শহর যা প্রতিটি ধরণের ভ্রমণকারীদের জন্য কিছু অফার করে। ঐতিহাসিক নিদর্শন এবং ধর্মীয় স্থান থেকে শুরু করে জাদুঘর এবং উদ্যান পর্যন্ত, কলকাতা এমন একটি শহর যা ইতিহাস, সংস্কৃতি এবং বিনোদনে ভরপুর। আপনি একজন ভোজনরসিক, ইতিহাসপ্রেমী, বা অ্যাডভেঞ্চার সন্ধানকারী হোন না কেন, কলকাতায় প্রত্যেকের জন্য কিছু না কিছু অফার আছে। তাই আসুন এবং এই প্রাণবন্ত শহরটি অন্বেষণ করুন এবং এর অনেক বিস্ময় আবিষ্কার করুন।