বাসক পাতার ঔষধি গুনা গুণ।

0
36

কাশি কমাতে বাসক পাতা সব থেকে বেশি উপকারী। যাদের ঠান্ডার সমস্যা রয়েছে, বহু দিন ধরে কাশির সমস্যায় ভুগছেন, তারা যদি প্রতিদিন দুই থেকে তিনটি বাসকপাতা ভালো করে ধুয়ে, বেটে নিয়ে তার রস খেতে পারেন, তাহলে কিন্তু সহজেই উপকার পেতে পারেন। অনেকের কাছে এর স্বাদ বেশি তেতো লাগতে পারে, সেক্ষেত্রে যদি আপনারা চান তাহলে এর সাথে তুলসী পাতার রস, অথবা একটু মধু মিশিয়ে খেতে পারেন। তাহলেও কিন্তু বেশ উপকার পাওয়া যায়।

বাসকপাতা যক্ষা রোগ সারাতে সাহায্য করে। যে সকল মানুষ যক্ষা বা টিউবারকিউলসিস রোগে ভুগছেন, তারা যদি নিয়মিত বাসক পাতার রস সেবন করেন, তাহলে কিন্তু উপকার পেতে পারেন।

আমাদের মধ্যে অনেকেরই হজমের সমস্যা, পেটের সমস্যা রয়েছে। যার কারনে অনেক সময় মুখে ব্রণ দেখা যায়। কিন্তু বাসক পাতার রস আমাদের সেই সব সমস্যাও দূর করে থাকে।

যদি নিয়মিত বাসক পাতার রস সেবন করা যায়, তাহলে রক্ত পরিষ্কার থাকে। যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং যাদের শরীরে হিমোগ্লোবিন কম রয়েছে, তাদের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা অনেকটা বাড়াতে সাহায্য করে।

অনেক মেয়েদেরই ঋতুস্রাবের সমস্যা রয়েছে। সে ক্ষেত্রে দেখা যায় অনেকের পেটে ব্যথা বা অতিরিক্ত রক্তপাত হয়ে থাকে। তবে নিয়মিত বাসক পাতা রস সেবন করলে এই সমস্যার থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আমাদের মধ্যে অনেকেই বিভিন্ন চর্মরোগে ভোগেন। সেক্ষেত্রে কাঁচা হলুদের সাথে যদি বাসক পাতার রস মিশিয়ে গায়ে লাগিয়ে কিছুক্ষণ রাখার পর স্নান করা যায়, তাহলে কিন্তু বিভিন্ন ধরনের চর্মরোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

খেলাধুলা করতে গেলে অনেক সময় মাংসপেশিতে টান ধরে এবং সেই ব্যথা নিবারণের জন্য আমরা চুন ও হলুদ একসাথে ব্যবহার করে থাকি। সেই সঙ্গে যদি একটু বাসক পাতার রস মিশিয়ে নিয়ে মালিশ করা যায়, তাহলে অনেক তাড়াতাড়ি উপকার পাওয়া যায়।